অধ্যাস কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে ভালো আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে অধ্যাস কি এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা অধ্যাস কি এ বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আপনারা আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

অধ্যাস কি।
অধ্যাস বলতে কী বুঝ।
অধ্যাস কাকে বলে।

ভূমিকাঃ 

উদ্দীপক সমূহ আমাদের ইন্দ্রিয় ব্যবস্থায় উদ্দীপনা সৃষ্টি করার পর তা অন্তর্মুখী স্নায়ুর মাধ্যমে মস্তিষ্কে গিয়ে সংবেদন সৃষ্টি করে। আর এ সংবেদনই পূর্ব অভিজ্ঞতা দ্বারা বিশিষ্ট হয়ে প্রত্যক্ষনে প্রকাশিত হয়। কিন্তু যখন আমরা সংবেদনকে সঠিকভাবে ব্যাখ্যা করি না তখন তা ভ্রান্ত প্রত্যাক্ষণ বা অধ্যাস। অর্থাৎ কোন কোন ক্ষেত্রে বস্তুর বিশেষ গঠন বিন্যাসের জন্য বস্তুর প্রকৃত চিত্রটি বিকৃতভাবে প্রত্যক্ষিত হলে তাকে অধ্যাস বলে অভিহিত করা হয়।
আরো পড়ুনঃ আবেগ কি
উদাহরণস্বরূপ পথ দিয়ে যেতে যখন দড়ি দেখছি বা ল্যাম্পপোস্ট দেখছি তখন যদি তাকে দড়ি বা ল্যাম্পপোস্ট বলে মনে করি তখন তা প্রত্যক্ষণ কিন্তু ওই দড়িকে যদি সাত বা ল্যাম্পপোস্টকে যদি মানুষ ভাবে তবে তা হবে অধ্যাস।

অধ্যাস সম্পর্কিত উল্লেখিত আলোচনার প্রেক্ষিতে এর কতগুলো বৈশিষ্ট্য দেখতে পাওয়া যায়, সেগুলো নিম্নে আলোচনা করা হলোঃ- 
  1. অধ্যাসের ক্ষেত্রে প্রত্যক্ষনের মতো উদ্দীপক থাকে, যা সংবেদন সৃষ্টি করে।
  2. অধ্যাসে সংবেদনকে সঠিকভাবে ব্যাখ্যা না করে ভ্রান্ত ব্যাখ্যা দেওয়া হয়।
  3. অধ্যাসের ক্ষেত্রে কল্পনার প্রভাব বিষয়বস্তুর যথার্থ প্রত্যক্ষনের পথে বাধা সৃষ্টি করে।
  4. অধ্যাসের একটা বাস্তব ভিত্তি থাকে। অর্থাৎ অধ্যাসের যে বস্তুকে প্রত্যক্ষ করা হয় তার সম্পূর্ণভাবে মনের সৃষ্টি নয়, আবার নিছক কল্পনাও নয়। এতে বস্তুটিকে সঠিকভাবে প্রত্যক্ষণ না করে সেটি যা নয় সেভাবে প্রত্যক্ষণ করা হয়।

উপসংহারঃ

অধ্যাসের যে কারণেই হোক না কেন বস্তুকে গভীরভাবে পর্যবেক্ষণ করা মনোযোগী হওয়া সতর্ক হওয়া এবং আমাদের ইন্দ্রিয় কে যদি মুক্ত ভাবে কাজ করানো যায় তবে অধ্যাস সহজেই কমে আসে। আমরা প্রতিনিয়তই প্রত্যক্ষনের মাধ্যমে বহির্জগতের বস্তুর সাথে পরিচিত হচ্ছে এবং জ্ঞান লাভ করছি। কিন্তু প্রত্যক্ষণ সব সময় সঠিক হয় না। আর এই ভ্রান্তি বা অধ্যাশের পিছনে উপযুক্ত কারণ সমূহ বিদ্যমান।
আরো পড়ুনঃ আচরণ বলতে কি বুঝ

আমাদের শেষ কথা,

অধ্যাস কি এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পরিপূর্ণ বিষয়ে ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url