মনোযোগ কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগন, আশা করছি আপনারা সকলে ভালো আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে মনোযোগ কাকে বলে এই বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা মনোযোগ কাকে বলে এ বিষয়ে সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

মনোযোগ কাকে বলে।
মনোযোগ বলতে কি বুঝ।
মনোযোগের সংজ্ঞা দাও।

ভূমিকাঃ

প্রত্যক্ষণের সাথে সরাসরি জড়িত একটি গুরুত্বপূর্ণ মানসিক ক্রিয়া হলো মনোযোগ। প্রত্যক্ষনের পূর্ববর্তী ঘটনা হলো মনোযোগ। যথাযথভাবে মনোযোগের মাধ্যমে ব্যক্তি প্রত্যক্ষণ শিক্ষণ চিন্তা ইত্যাদি মানসিক ক্রিয়াগুলো সোচ্চারও রূপে সম্পূর্ণ হয়ে থাকে। কোন নির্বাচিত বিষয়কে চেতনার কর্মস্থলে নিয়ে আসার মানসিক প্রতিক্রিয়াকে মনোযোগ বলে অভিহিত করা হয়। মনোযোগ ব্যক্তির চেতনার ক্ষেত্রটিকে সংকুচিত করে একটি মাত্র বিষয় বস্তুকে মানসিক সচেতন ক্রিয়াকে নিবিষ্ট করা হয়। এটি ব্যক্তির ইচ্ছার একটি বিশেষ রূপ।
আরো পড়ুনঃ অনুভূতি কি

মনোযোগের সংজ্ঞাঃ 

মনোযোগ সম্পর্কে বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিচে মনোযোগ সম্পর্কিত বিভিন্ন মনোবিজ্ঞানীদের দেওয়া উল্লেখযোগ্য সংজ্ঞাগুলো তুলে ধরা হলো।

মনোবিজ্ঞানী সম্পর্কে লাইভার গোথালস ও তার সহযোগীদের মতে,

মনোযোগ হল সেই নিয়ন্ত্রণ প্রক্রিয়া যা কোন তথ্য সংবেদী স্মৃতি থেকে স্বল্পস্থায়ী স্মৃতিতে থাকে তা পরিচালনা করে।

মনোযোগ সম্পর্কে যেপি গিলফোর্ড বলেন,

মানুষ যা পর্যবেক্ষণ করতে চাই তা নির্বাচনের মানসিক প্রক্রিয়ায় হচ্ছে মনোযোগ।

রোডিজার ও তার সহযোগীদের মতে,

মনোযোগ কে প্রত্যক্ষনের কেন্দ্রীভূতকরণ হিসেবে সংগ্রহীত করা যেতে পারে যা একটি কি মৃত সংখ্যক উদ্দীপকে ব্যাপকতর সচেতনতার দিকে পরিচালিত করে।
আরো পড়ুনঃ আবেগ কি

ফ্রাঙ্ক বি ম্যাকমোহন এবং জুড়িটথ ডাবলু ম্যাকমোহন বলেন,

মনোযোগ বলতে উপস্থাপিত বিষয়বস্তুর উপর দৃষ্টি কেন্দ্রীভূত করাকে বোঝায়।

উডইয়ারথ ও মারকুইক এর মতে,

Attention is selective observation the process of getting set to persive a particular object.

মর্গান কিং ওয়াইজ এবং ইসকাপলার বলেন,

মনোযোগ হল প্রত্যক্ষণ প্রতিক্রিয়ার একটি ঘটনা যা কোন নির্দিষ্ট সময়ে আমাদের সচেতন অভিজ্ঞতা বা সতর্কতার অন্তর্ভুক্ত করার জন্য কোন তথ্যকে নির্বাচন করে।

স্টাউট বলেন,

মানুষের জ্ঞানমূলক প্রতিক্রিয়ার পেছনে যে মানসিক সক্রিয়তা কাজ করে তাই হচ্ছে মনোযোগ।

সুতরাং বলা যায় যে, মনোযোগ হল মানসিক প্রক্রিয়ার মাধ্যমে চেতনাকে অন্যান্য বিষয় থেকে সরিয়ে নিয়ে এসে একটি নির্দিষ্ট বিষয়ে সীমাবদ্ধতাকে মনোযোগ বলে।

উপসংহারঃ 

মনোযোগ হল একটি মানসিক প্রক্রিয়া যার মাধ্যমে আমরা কোন একটি বিষয়ের ওপর আমাদের মনকে নিবিষ্ট করি এই উদ্দেশ্যে যে বিষয়বস্তুটি সম্পর্কে আমরা পূর্বাপেক্ষা অধিক সুস্পষ্ট ও সুনির্দিষ্ট জ্ঞান লাভ করব। কাজের স্পষ্টতার জন্য মনোযোগ খুবই গুরুত্বপূর্ণ।
আরো পড়ুনঃ বলবর্ধক কি

আমাদের শেষ কথা,

মনোযোগ কাকে বলে এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পরিপূর্ণ বিষয় পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url