আচরণ বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক গন, আশা করছি আপনারা সকলে ভালো আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে আচরণ বলতে কি বুঝো এ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা আচরণ বলতে কী বোঝো এ বিষয় সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে তারা অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

আচরণ বলতে কি বুঝ।
আচরণের সংজ্ঞা দাও।
আচরণ কি।

ভূমিকাঃ 

মনোবিজ্ঞানের মূল প্রতিপাদ্য বিষয়গুলো মানুষ সহ বিভিন্ন প্রাণীর আচরণকে কেন্দ্র করে গড়ে উঠেছে। পরিবর্তনশীল পরিবেশের সাথে যত প্রযুক্ত সংগতি বিধান মানবীয় বিকাশে পরিপূর্ণতা আনোনয়নের পূর্ব শর্ত। কেননা বিকাশের উদ্দেশ্য হল ব্যক্তিকে বসবাসকারী পরিবেশের সাথে সামঞ্জস্য স্থাপনের সক্ষম করে তোলা। আর এ উদ্দেশ্য সাধনে তথা সংগতিবিধানে ব্যক্তির গৃহীত প্রচেষ্টা বা সংঘটিত ক্রিয়া প্রতিক্রিয়ার সমষ্টি হচ্ছে মানবীয় আচরণ।

আচরণের সংজ্ঞাঃ 

আচরণ একটি জটিল বিষয় এ সংজ্ঞা দেওয়াও ঠিক তেমনি জটিল। তারপরও বিভিন্ন মনোবিজ্ঞানী ও আচরণবিদগণ আচরণের যে সংলাপ প্রদান করেছে তার নিচে তুলে ধরা হলোঃ-

প্রত্যক্ষ মনোবিজ্ঞানী মর্গান কিং ও তারসহ কর্মীদের মধ্যে, কোন মানুষ বা প্রাণী যা করে এবং যা কোন না কোনভাবে পর্যবেক্ষণ করা যায় তাই আচরণ।

ডেভিড জেরি ও জুলিয়া জেরি প্রণীত, Collins Diction of Sociology, তে আচরণের সাধারণ ব্যাখ্যায় বলা হয়েছে, নির্দিষ্ট কোন অবস্থার পরিপ্রেক্ষিতে সত্তা ব্যক্তি বা সিস্টেমের মধ্যকার পরিবর্তন বা প্রতিক্রিয়াকে আচরণ বলা হয়।

সমাজকর্ম অভিধানে আচরণের সংজ্ঞায় বলা হয়েছে, আচরণ হচ্ছে ব্যক্তির যেকোনো কার্যধারা বা উদ্দীপনা ও পর্যবেক্ষণ। যোগ্য কার্যাবলী পরিমাপ যোগ্য শরীর বৃত্তীয় পরিবর্তন জ্ঞান মূলক চিন্তাধারা ও আবেগের বহিঃপ্রকাশ।

মনোবিজ্ঞানী Num এর মতে, আচরণ হল ব্যক্তির মনস্তাত্ত্বিক প্রক্রিয়া যা পরিবেশের উদ্দীপনায় সংঘটিত হয়। মনোবিজ্ঞানের ভাষায় পরিবেশের উদ্দীপকের প্রতি মানুষ বা প্রাণীর বাহ্যিক পর্যবেক্ষণযোগ্য প্রতিক্রিয়া হলো আচরণ অর্থাৎ মানুষ ও প্রাণীর জীবনে যা কিছু ঘটে এবং পরিবেশের বিভিন্ন উদ্দীপকের প্রতি তারা যা কিছু করে তার সবই আচরণ। চিন্তা চেতনা মনো বিকাশ আহার নিদ্রা ভয় প্রতিটি আচরণের মধ্যে পড়ে। প্রাণের যেসব ক্রিয়া এবং প্রতিক্রিয়া বাহ্যিকভাবে পর্যবেক্ষণ করা যায় তাকে আচরণ বলে।

সুতরাং বলা যায় যে, আচরণ হচ্ছে মানুষের পর্যবেক্ষণযোগ্য প্রতিক্রিয়া যা কর্ম চিন্তা ধ্যান-ধারণার মাধ্যমে প্রকাশ পায়।

উপসংহারঃ 

উপযুক্ত আলোচনার প্রেক্ষিতে একথা বলা যায় যে, মানব আচরণ একটি জটিল বিষয়। কেননা মানব আচরণ সর্বদাই পরিবর্তনশীল এবং এ সকল আচরণ কখনো স্থায়ী নয়। সময় এবং পরিস্থিতির সাথে সাথে আচরণের পরিবর্তন ঘটে। আচরণ এর জৈবিক ভিত্তিক বিদ্যমান আচরণের ক্ষেত্রে দেহ ও মনের সম্পর্ক কি এসব প্রশ্নের সামগ্রিক উত্তর মনোবিজ্ঞানীরা এখনো দিতে পারেননি। তাই আচরণ একটি জটিল প্রত্যয়।

আমাদের শেষ কথা, 

আচরণ বলতে কি বুঝ এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে সম্পূর্ণ বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে এবং পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url