জরিপ পদ্ধতি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক গন, আশা করছি আপনারা সকলেই ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলে জরিপ পদ্ধতি নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা জরিপ পদ্ধতি সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ

জরিপ পদ্ধতি।
জরিপ পদ্ধতি কি।
জরিপ পদ্ধতির সংজ্ঞা দাও।
জরিপ পদ্ধতি বলতে কি বুঝ।

ভূমিকাঃ 

প্রত্যেক বিজ্ঞানের নিজস্ব কিছু পদ্ধতি থাকে যা অনুসরণ করে ওই বিজ্ঞান আর তার কার্য সম্পন্ন করে থাকে। সামাজিক গবেষণার ক্ষেত্রেও পদ্ধতিগত জ্ঞান এক বিশেষ স্থান অধিকার করে আছে। গবেষকগণ গবেষণা পদ্ধতি প্রয়োগ করে তাত্ত্বিক এবং যৌক্তিক উপায়ে গবেষণার সামগ্রিক বিষয়বস্তু বিশ্লেষণ এবং ব্যাখ্যা প্রদান করেন। সামাজিক আচার-আচরণ উপলব্ধি করার জন্য সামাজিক সমস্যাবলীর সঠিক ব্যাখ্যা বিশ্লেষণের জন্য সামাজিক গবেষণার যেসব পদ্ধতি ব্যবহার করা হয় তার মধ্যে জনপ্রিয় ও ব্যাপক প্রচলিত তথ্য অনুসন্ধান পদ্ধতি হলো সামাজিক জরিপ পদ্ধতি।

জরিপের সংজ্ঞাঃ 

সাধারণত জরিপ পদ্ধতি বলতে কোন বিষয় বা ঘটনা সম্পর্কে স্বরে জমিনে তথ্য সংগ্রহ করাকে বোঝায়। পদ্ধতি হিসেবে জরিপ কোন ভৌগোলিক এলাকার জনবসূতির ধ্যান-ধারণা মনোভাব ও জীবনের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য সংগ্রহের কৌশল বা উপায় কে নির্দেশ করে। জরিপ বর্ণনার ত্বক ও তথ্য উদঘাটনমূলক প্রক্রিয়ায় তথ্য সরবরাহের মাধ্যমে সামাজিক বিজ্ঞানের অনুকল্প গঠন এবং তথ্য উন্নয়ন ও যাচাইয়ের ক্ষেত্রে প্রস্তুত করে দেয়।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

জরিপ সম্পর্কে কতিপয় উল্লেখযোগ্য সংজ্ঞার নিচে তুলে ধরা হলোঃ-

বোগারডাস এর মতে,

A social survey is the collection of data concerning the living and won king conditions, broadly speaking, of the people in a given community.

ই.ডাব্লিউ.বারজেস এর মতে,

সামাজিক জরিপ হচ্ছে সামাজিক উন্নয়নের লক্ষ্যে একটি গঠনমূলক কর্মসূচি প্রণয়নের জন্য কোন সমষ্টির অবস্থা ও প্রয়োজন জানার একটি সুনির্দিষ্ট অনুধ্যান।

মার্ক আব্রামস এর মতে,

A social survey is a process by which qualitative facts are collected about the social aspect of a community's composition and activities.

গুড ও স্কেট্স এর মতে,

সামাজিক জরিপ এমন একটি সমবেত প্রচেষ্টা বা উদ্যোগ যা একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় বসবাসকারী জনগণ তাদের অবস্থা বিরাজমান সামাজিক সমস্যা সম্পর্কে অনুসন্ধান ও অবস্থা নির্ণয়ের লক্ষ্যে গবেষণার কৌশল প্রয়োগ করে থাকে। এবং সাধারণ সামাজিক সংস্কার ও উন্নতি বিধানকল্পে গঠনমূলক কর্মসূচি প্রণয়নের সাথে জড়িত থাকে।

উপসংহারঃ

পরিশেষে বলা যায় যে, সামাজিক জরিপ বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ও প্রচলিত তথ্য সংগ্রহ পদ্ধতি হিসেবে স্বীকৃত। বর্তমানে এমন কোন দেশ নেই যেখানে সামাজিক জরিপ পরিচালিত হচ্ছে না। স্থানীয় ও জাতীয় পর্যায়ে এর ব্যাপক প্রয়োগ লক্ষ্য করা যাই। সামাজিক সমস্যার বিভিন্ন দিক অবস্থা প্রভাব ও তার প্রতিকার নিরূপনের প্রথম পদক্ষেপ হলো সামাজিক জরিপ।

আমাদের শেষ কথা,

জরিপ পদ্ধতি সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url