পরিসংখ্যান পদ্ধতি কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলেই ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে পরিসংখ্যান পদ্ধতি কি এই বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা পরিসংখ্যান পদ্ধতি সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ

পরিসংখ্যান পদ্ধতি কি।
পরিসংখ্যান পদ্ধতি বলতে কি বুঝ।

ভূমিকাঃ 

প্রত্যেক বিজ্ঞানী নিজস্ব বিষয়বস্তুর আঙ্গিকে তার অনুধ্যান বা গবেষণা পদ্ধতি নির্ভর করে। মনোবিজ্ঞান মানুষের আচরণ নিয়ে কাজ করে এবং এ আচরণের ধরনের রয়েছে ব্যাপকতা। মনোবিজ্ঞানে ব্যবহৃত বিভিন্ন পদ্ধতির মাধ্যমে একটি অন্যতম হচ্ছে পরিসংখ্যান পদ্ধতি।
আরো পড়ুনঃবুদ্ধাংক কি

পরিসংখ্যান পদ্ধতিঃ 

পরিসংখ্যান বিজ্ঞানের উন্নয়নের সাথে সাথে মনোবিজ্ঞানের ক্ষেত্রেও পরিসংখ্যান পদ্ধতির ব্যাপক ব্যবহার পরিলক্ষিত হচ্ছে। উপাত্ত সংগ্রহ উপস্থাপন বিশ্লেষণ এবং সার্বিকভাবে ব্যাখ্যা করাই হচ্ছে পরিসংখ্যানের উদ্দেশ্য। এর জন্য বলা যায় কারণ দ্বারা প্রভাবিত পরিসংখ্যানিক উপাত্ত বিশ্লেষণ ও ব্যাখ্যার জন্য যেসব পদ্ধতি ব্যবহার করা হয় তাদেরকে বলা হয় পরিসংখ্যান পদ্ধতি।
এ পদ্ধতি মানসিক প্রবণতা নির্ধারণ করা যায়। এছাড়া ব্যক্তিত্বের ব্যক্তিত্বে যে প্রভেদ তা নির্ধারণের জন্য ব্যক্তির চিন্তা চেতনা ব্যক্তিত্ব প্রকৃতি যোগ্যতা প্রভৃতি পরিমাপ করার জন্য মানসিক যথার্থ স্বরূপ ও বৈশিষ্ট্য নির্ণয় করার জন্য এবং বিভিন্ন মানসিক প্রক্রিয়ার গতি ও তাদের পারস্পরিক সম্পর্ক সম্বন্ধে বিভিন্ন বিষয় নির্ধারণের জন্য পরিসংখ্যান পদ্ধতির প্রয়োগ করা হয়।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, পরিসংখ্যান পদ্ধতি বর্তমানে মনোবিজ্ঞানে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। এ পদ্ধতির মাধ্যমে যেহেতু ব্যক্তির সামগ্রিক বৈশিষ্ট্য নির্দিষ্ট ভাবে উপস্থাপন করা যায় এজন্য এর গুরুত্ব ও ক্রমে বৃদ্ধি পাচ্ছে।

আমাদের শেষ কথা,

পরিসংখ্যান পদ্ধতি কি এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে পুরোপুরি বিষয় বিস্তারিতভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জন এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url