সমাজ মনোবিজ্ঞান

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠকগন, আশা করছি আপনারা সকলেই ভাল আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে সমাজ মনোবিজ্ঞান সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা সমাজ মনোবিজ্ঞান সম্পর্কে জানতে ইচ্ছুক তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

সমাজ মনোবিজ্ঞান।
সমাজ মনোবিজ্ঞান বলতে কি বুঝো।
সমাজ মনোবিজ্ঞানের সংজ্ঞা দাও।
সমাজ মনোবিজ্ঞান কি।

ভূমিকাঃ 

সমাজ মনোবিজ্ঞান এমন একটি শাখা যা সমাজস্থ ের পারস্পরিক সম্পর্ক জাত আচরণের বিজ্ঞানসম্মত আলোচনা করে। সমাজের প্রেক্ষাপটে ব্যক্তির আচরণ সমীক্ষায় সমাজ মনোবিজ্ঞানের অন্যতম উদ্দেশ্য। সামাজিক মিথস্ক্রিয়ার ফলে প্রত্যেক ব্যক্তির জীবনে একটা বিশেষ রূপ পরিগ্রহ করে। সমাজ মনোবিজ্ঞান সামাজিক পরিস্থিতিতে ব্যক্তির চিন্তা অনুভূতি এবং আচরণের বিজ্ঞানভিত্তিক অধ্যায়ন করে থাকে।

সমাজ মনোবিজ্ঞানঃ 

সাধারণভাবে বলা যায় যে, সমাজের সাথে মানুষের পারস্পরিক সম্পর্কযুক্ত যে কোন আচরণ যা অন্য উপস্থিতি বা অনুপস্থিতিতেও বিদ্যমান সে সংক্রান্ত সার্বিক দিক নিয়ে যে বিজ্ঞান পক্ষ নাপক্ষ ভাবে বিশ্লেষণ করে তাকে সমাজ মনোবিজ্ঞান বলে।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

সমাজ মনোবিজ্ঞান সম্পর্কে বিভিন্ন বিজ্ঞানী বিভিন্নভাবে সংজ্ঞা প্রদান করেছেন। নিচে তাদের উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলো।

মনোবিজ্ঞানী ক্রেন এবং ক্রসফিল্ড এর মতে,

সমাজ মনোবিজ্ঞান সমাজস্থ ব্যক্তির আচরণের বিজ্ঞান।
আরো পড়ুনঃ জরিপ পদ্ধতি কি

মনোবিজ্ঞানী কিম্বল ইয়ং তার handbook of social psychology গ্রন্থে বলেন, 

সমাজ মনোবিজ্ঞান মানুষের পারস্পরিক ক্রিয়া প্রতিক্রিয়ার অধ্যায়নের সাথে সম্পর্কিত।

শেরিফ এবং শেরিফ বলেন, 

সামাজিক উদ্দীপনা মূলক অবস্থার পুষ্টিতে ব্যক্তির অভিজ্ঞতা ও আচরণের বিজ্ঞানভিত্তিক অধ্যায়নী হল সমাজ মনোবিজ্ঞান।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, ব্যাক্তির মনোভাব ভূমিকা ব্যক্তিত্ব এবং আচরণবিধি সম্পর্কে বিজ্ঞানভিত্তিক অধ্যায়ন যে পরিমণ্ডলে করা হয়ে থাকে তাকে সমাজ মনোবিজ্ঞান বলে।

আমাদের শেষ কথা,

সমাজ মনোবিজ্ঞান সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা পুরোপুরি বিষয় বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকালে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url