অন্তদর্শন পদ্ধতি কি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগন, আশা করছি আপনারা সকলেই ভাল আছেন। আজকের এই আর্টিকেলে অন্তদর্শন পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।
ছবি
আপনারা যারা অন্তদর্শন পদ্ধতি সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

অন্তদর্শন পদ্ধতি কি।
অন্তদর্শন পদ্ধতি বলতে কি বুঝ।
অন্তদর্শন পদ্ধতির সংজ্ঞা দাও।

ভূমিকাঃ 

মানসিক প্রক্রিয়ার জ্ঞান লাভের জন্য ব্যক্তি যখন নিজের মানসিক অবস্থার ও প্রক্রিয়ার স্বরূপ। স্যার গতি প্রকৃতি পর্যবেক্ষণ করে তখন তাকে বলা হয় অন্তদর্শন পদ্ধতি। এটি এক ধরনের অন্তপত্তক্ষণ। যার মাধ্যমে ব্যক্তি নিজেকে মূল্যায়ন করতে পারে এবং নিজের সম্বন্ধে ধারণা পায় যা ব্যক্তির ভালো কাজ করতে উদ্বুদ্ধ করে।
আরো পড়ুনঃ জরিপ পদ্ধতি

অন্তদর্শন পদ্ধতিঃ 

ব্যক্তিবিশেষ যখন নিজের মনকে নিজে জানে, তখন তাকে অন্তদর্শন বলে। অন্তদর্শনের সাহায্যে প্রত্যেক মানুষ নিজের মনের কি ঘটছে তা সরাসরি জানতে পারে। মানসিক প্রক্রিয়া সম্পর্কে জ্ঞান লাভের জন্য যখন ব্যক্তি নিজের মনের সাহায্যে নিজের মনকে জানে তখনই তাকে অন্তদর্শন বলে। সুতরাং অন্তদর্শন আত্মচেতনার একটি বিশেষ অবস্থা। এটি হলো স্ত্রীয় মনের প্রতি মনোনিবেশ করা।

তবে কোন অবস্থার উদ্ভব হলে তাকে অন্তদর্শন বলা যায় না। কিন্তু ওই অবস্থা কি করে আসলো তার বৈশিষ্ট্য কি অথবা তার মনের মধ্যে কোন কোন পরিবর্তন সূচনা করলো ইত্যাদি বিষয় যখন সুষ্ঠুভাবে চিন্তা করা যায় তখন তাকে অন্তদর্শন বলা চলে। অন্তদর্শন পদ্ধতির সাহায্যে ব্যক্তি শুধু নিজের মানসিক প্রক্রিয়ায় প্রত্যক্ষ করতে পারে। তাই অন্তদর্শনকে ব্যক্তিনিষ্ঠ পদ্ধতি বলা হয়ে থাকে।

প্রামাণ্য সংজ্ঞাঃ 

বিভিন্ন মনোবিজ্ঞানী বিভিন্নভাবে অন্ধ দর্শন পদ্ধতির সংজ্ঞা প্রদান করেছেন। নিচে তাদের কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলোঃ-

মনোবিজ্ঞানী Knight and Knight এর মতে,

Introspection as the trim is technically used simply men's the observation of one's once own mental processes.

মনোবিজ্ঞানী Stout এর ভাষায়,

অন্তদর্শন হলো নিজের অভিজ্ঞতার প্রতি মনোযোগী হওয়া।

অন্তদর্শনের ক্ষেত্রে মন আন্তরিকদের রূপ ধারণ করে নিজের কার্যকলাপ নিজেই প্রত্যক্ষ করে। যেমন-কোন কারণে হয়তো আমি ভয় পেয়েছি। এরপর আমি নিজে আমার ভয়ের কারণ কি কিভাবে ভয় শুরু হলো কিভাবে তা প্রবলতার হতে লাগলো এবং তারপর কিভাবে স্থিমিত হয়ে এলো এসব কিছুই পর্যবেক্ষণ করতে লাগলাম। এটিই হলো অন্তদর্শন।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, যে প্রক্রিয়ার সাহায্যে কোন ব্যক্তি তার নিজের অভিজ্ঞতা পরীক্ষা করে ভাষার সাহায্যে ব্যক্ত করে তাকে অন্তদর্শন পদ্ধতি বলে।

আমাদের শেষ কথা,

অন্তদর্শন পদ্ধতি কি এ বিষয় সম্পর্কে আজকের আর্টিকেল থেকে আশা করছি আপনারা সকল কিছু ভালো ভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url