মনোবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা

আসসালামু আলাইকুম-প্রিয় পাঠকগণ আশা করছি সকলে ভালো আছেন, আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে বিস্তারিতভাবে আলোচনা করব মনোবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে।
ছবি
আপনারা যারা মনোবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

মনোবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা।
মনোবিজ্ঞান অধ্যায়নের গুরুত্ব বা উপকারিতা লিখ।
মনোবিজ্ঞান পাঠের উপকারিতা কি কি।

ভূমিকাঃ 

মনোবিজ্ঞান হলো আচরণ ও মানসিক প্রক্রিয়ার বিজ্ঞান। আচরণ ও মানসিক প্রক্রিয়া নিয়েই মানব জীবন। মানুষকে জানতে হলে তার আচরণ ও মানসিক কার্যকলাপ বুঝতে হবে। আর আচরণ ও মানসিক কার্যকলাপ বুঝতে হলে মনোবিজ্ঞান সম্বন্ধীয় জ্ঞানের প্রয়োজন। দৈনন্দন জীবনে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। এসব সমস্যার জন্য মনোবিজ্ঞানের জ্ঞান খুবই প্রয়োজন। ঘুম থেকে জেগেই শুরু হয় আচরণ ও মানসিক কার্যকলাপ। নিদ্রা যাবার পূর্ব পর্যন্ত তা চলতে থাকে। শুধু জাগ্রত অবস্থায় নয়, নির্দ্রিত অবস্থায় মানসিক কার্যকলাপ চলতে থাকে। জাগ্রত ও নির্দ্রিত উভয় অবস্থায় আচরণ ও মানসিক প্রক্রিয়া সক্রিয় রয়েছে। তাই যেখানে আচরণ ও মানসিক প্রক্রিয়ার প্রকাশ সেখানেই রয়েছে মনোবিজ্ঞানের অস্তিত্ব।

মনোবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তাঃ

নিচে বিভিন্ন ক্ষেত্রে মনোবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করা হলোঃ-

১। ব্যক্তিগত জীবনঃ 

ব্যক্তিগত জীবনে মনোবিজ্ঞানের জ্ঞানের প্রয়োজন অনিস্বীকার্য। চলাফেরা ওঠাবসা কর্মক্ষেত্র প্রতিটি ক্ষেত্রেই মনোবিজ্ঞানের জ্ঞানের প্রয়োগ লক্ষ্য করা যায়। অন্যের সাথে কেমন আচরণ করতে হবে কিভাবে স্মৃতিশক্তি বৃদ্ধি করা যায় কিভাবে একাগ্রতা বাড়ে কিভাবে প্রতিষ্ঠা লাভ করা যায় প্রভৃতি সমস্যা সমাধানে মনোবিজ্ঞানের জ্ঞান খুবই প্রয়োজন।

২। সমষ্টিগত জীবনেঃ

সমষ্টিগত জীবনেও মনোবিজ্ঞানের জ্ঞানের প্রয়োজন রয়েছে। যতভাবে বসবাস করতে হলে সকলের সাথে কিভাবে মিশতে হবে তাদের সাথে কেমন আচরণ করতে হবে কিভাবে গোষ্ঠীগত শক্তি ও সৌন্দর্য বৃদ্ধি করা যায় কিভাবে দলগত ঐক্য ও সংহতি দৃঢ় করা যায় প্রভৃতি ব্যাপারে মনোবিজ্ঞানের জ্ঞানের খুবই প্রয়োজন।

৩। পারিবারিক জীবনেঃ

পারিবারিক জীবনে আমরা বিভিন্ন মুখী সমস্যার সম্মুখীন হই। যেমন দাম্পত্য সম্পর্ক শিশুর সামাজিকীকরণ পরিবারের শিশুর সঠিক উপযোজন ইত্যাদি ক্ষেত্রে নানাবিদ সমস্যা সৃষ্টি হয়। এসব সমস্যার সমাধান করতে হলে মনোবিজ্ঞান সম্পর্কে জ্ঞান লাভ করতে হবে।

৪। সমাজ জীবনেঃ

সমাজ জীবন ও ব্যক্তিজীবনের ন্যায় বিভিন্নমুখী সমস্যা সমাধানে মনোবিজ্ঞানের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমাজ জীবন থেকে কিভাবে কুসংস্কার ও অন্ধকার দূর করা যায় কিভাবে জনগণের নৈতিক বল বৃদ্ধি করা যায় কিভাবে সাময়িক উত্তেজনা প্রশমিত করা যায় ইত্যাদি জানতে হলে মনোবিজ্ঞান পাঠ করা অতীত প্রয়োজনীয়।

৫। রাষ্ট্র পরিচালনায়ঃ

রাষ্ট্র পরিচালনায় মনোবিজ্ঞানের গুরুত্ব অপরিসীম। রাষ্ট্র পরিচালনার জন্য উপযুক্ত ব্যক্তি নির্বাচন করা প্রয়োজন। মনোবিজ্ঞানের ব্যক্তিত্ব নিরূপণে অভীক্ষা সমীহ উপযুক্ত পদে উপযুক্ত ব্যক্তি নির্বাচন করতে সাহায্য করে। এছাড়াও রাষ্ট্র নাগরিকদের মধ্যে কিভাবে সম্প্রীতি স্থাপন করা যায় মনোবিজ্ঞানীগণ তার নির্দেশেও দিয়ে থাকেন।

৬। চিকিৎসা ক্ষেত্রেঃ

অস্বাভাবিক ও বিকারগ্রস্ত মানুষের চিকিৎসার ক্ষেত্রে মনোবিজ্ঞানী জ্ঞানের বিশেষ প্রয়োজন। মানুষ অস্বাভাবিক আচরণ কেন করে এর উৎস কোথায় কিভাবে তা নিরাময় করা যায় কিভাবে মানসিক রোগের প্রতিকার ও প্রতিরোধ করা যায় এসব সমস্যা সমাধানের জন্য চিকিৎসা মনোবিজ্ঞানের জ্ঞানের প্রয়োজন।

৭। শিক্ষা ক্ষেত্রেঃ 

ছাত্র-ছাত্রীদের মানসিকতার বিকাশ ঘটানো ছাত্র-শিক্ষক সম্পর্ক উন্নতি করুন লেখাপড়ার ব্যাপারে ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ ও মনোযোগ বাড়ানো স্মৃতিশক্তি উন্নত করার কৌশল নির্ধারণ কার্যকরী শিক্ষাদান প্রণালী নিরূপণ প্রভৃতি বিষয় সম্পর্কে জ্ঞান লাভের জন্য শিক্ষা মনোবিজ্ঞান পাঠের প্রয়োজন।

৮। শিল্পক্ষেত্রেঃ 

শিল্প ও কারখানায় মনোবিজ্ঞানের ব্যাপক ব্যবহার লক্ষণীয়। দক্ষ শ্রমিক বাছাই করুন শ্রমিক মালিক সম্পর্ক নিরাপদ উৎপাদন বৃদ্ধি উৎপাদিত পণ্যের বাজারজাতকরণ শ্রমিক অসন্তোষের কারণ নির্ণয় ও তার প্রতিকার প্রভৃতি বিষয়ে জ্ঞান লাভের জন্য শিল্প মনোবিজ্ঞান পাঠের প্রয়োজন।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, আমাদের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে মনোবিজ্ঞানের অবদান উল্লেখযোগ্য। একটি গুরুত্বপূর্ণ ও কার্যকর ফলিত বিজ্ঞান হিসেবে মনোবিজ্ঞান পাঠের আবশ্যকতা সর্ব জন বিদিত। তাই মনোবিজ্ঞানী নাইট এবং নাইট বলেছেন, যথাযথভাবে ব্যবহার করা হলে মানুষ এর সুখের ক্ষেত্রে মনোবিজ্ঞান অপরিসীম অবদান রেখে যেতে পারে।

আমাদের শেষ কথা,

মনোবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url