মনোবিজ্ঞানের বিষয়বস্তু আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ, আশা করছি আপনারা সকলে ভালো আছেন। আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে মনোবিজ্ঞানের বিষয়বস্তু সম্পর্কে আলোচনা করব।
ছবি
আপনারা যারা মনোবিজ্ঞানের বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিতভাবে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেয়া যাক।

প্রশ্নঃ

মনোবিজ্ঞানের বিষয়বস্তু আলোচনা কর।
মনোবিজ্ঞানের বিষয়বস্তুর সংক্ষেপে লিখ।
মূল বিজ্ঞানের চিত্রসমূহ উল্লেখ কর।

ভূমিকাঃ

মনোবিজ্ঞান হল আচরণ ও মানসিক প্রক্রিয়ার বিজ্ঞান। আচরণ ও মানসিক প্রক্রিয়া নিয়েই মানবজীবন। মানুষকে জানতে হলে তার-আচরণ ও মানসিক কার্যকর জানতে হবে। আর মানুষের এবং ও মানসিক কার্যকলাপ বুঝতে হলে মনোবিজ্ঞান সম্বন্ধীয় জ্ঞানের প্রয়োজন। দৈনন্দিন আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হই। এসব সমস্যা সমাধানের জন্য মনোবিজ্ঞানের জ্ঞান খুবই প্রয়োজন। ঘুম থেকে জেগেই শুরু হয় বিভিন্ন আচরণ ও মানসিক কার্যকলাপ। নিদ্রা যাওয়ার পূর্ব পর্যন্ত তা চলতে থাকে। জাগ্রত ও নিদ্রিত উভয় অবস্থায় আচরণ ও মানসিক প্রক্রিয়ার প্রকাশ সেখানে রয়েছে মনোবিজ্ঞানের অস্তিত্ব।

মনোবিজ্ঞানের বিষয়বস্তুঃ 

মনোবিজ্ঞানের বিষয়বস্তু ব্যাপক ও বিস্তৃত। আধুনিক মনোবিজ্ঞানীদের মতে, জীবের আচরণ সম্পর্কে বিজ্ঞানসম্মত পর্যালোচনায় হলো মনোবিজ্ঞান। তাই মনোবিজ্ঞানের বিষয়বস্তু হলো জীবের আচরণ তথা মানুষের আচরণ। নিচে মনোবিজ্ঞানের বিষয়বস্তু সম্পর্কে আলোচনা করা হলো।

১। মনের প্রকাশ

মানসিক অবস্থা ও ক্রিয়ার অনুসন্ধান এবং ব্যাখ্যায় মনোজ্ঞানের মূল উদ্দেশ্য। তিনটি প্রধান ক্রিয়ার মাধ্যমে মানুষের মনের প্রকাশ ঘটে। যথাঃ-
  • চিন্তনঃ- সংবেদন প্রত্যক্ষণ স্মৃতি কল্পনা সামান্য ধারণা এবং যুক্তি এগুলো চিন্তন কেয়ার অন্তর্ভুক্ত। সেই কারণে এগুলো মনোবিজ্ঞানের আলোচনার অন্তর্ভুক্ত।
  • অনুভূতিঃ- অনুভূতিকে দুই ভাগে ভাগ করা যায়। যথাঃ- সরল ও জটিল অনুভূতি। আবেগ এক ধরনের জটিল অনুভূতি। উভয় প্রকার অনুভূতি মনোবিজ্ঞানের আলোচ্য বিষয়।
  • ইচ্ছাঃ- ঐচ্ছিক ক্রিয়া ও অনৈচ্ছিক ক্রিয়া এবং তার বিভিন্ন রূপ যেমন, শত সংগত ক্রিয়া প্রতিবর্তী ক্রিয়া সহজিকক্রিয়া ভাবজ ক্রিয়া প্রভৃতি মনোবিজ্ঞানের আলোচ্য বিষয়। বারবার সম্পাদনের ফলে অভ্যাসের উদ্ভব ঘটে। সুতরাং অভ্যাসের বৈশিষ্ট্য অভ্যাসের সাথে সাহজিক ক্রিয়ার পার্থক্য প্রভৃতি বিষয়ও মনোবিজ্ঞানের আলোচ্য বিষয়বস্তুর অন্তর্ভুক্ত।

২। মনের স্তর

মনে তিনটি বিষয় মনোবিজ্ঞানের আলোচ্য বিষয়ের অন্তর্ভুক্ত। মনের এই তিনটি স্তর হলঃ-
  • চেতনা
  • অবচেতন
  • নিরজ্ঞান 
এ স্তরগুলোর প্রত্যেকটি স্বরূপ তাদের অন্ত্য সম্পর্ক এবং পারস্পরিক প্রভাব মনোবিজ্ঞানে আলোচিত হয়।

৩। দেহ ও মন সম্পর্ক

দেহ ও মনের নিবিড় সংযোগ বা সম্বন্ধের বিষয়টিও মনোবিজ্ঞানের আলোচ্য বিষয়ের অন্তর্গত। দেহ ও মনের মধ্যে নিবিড় সম্পর্ক বিদ্যমান। দেহ যদি সুস্থ থাকে মন সুস্থ থাকে। আবার মন যদি সুস্থ থাকে দেহ সুস্থ থাকে।

৪। সামাজিক সম্বন্ধের পরিপ্রেক্ষিতে মানব প্রকৃতি

মনোবিজ্ঞান মানব প্রকৃতির আলোচনা। মনোবিজ্ঞানের আলোচ্য বিষয় যে মানুষ, সে হল পরিবর্তনশীল সামাজিক ও প্রাকৃতিক পরিবেশের মধ্যে বিচরণকারী একটি জীব সত্যা। পরিবেশ তার উপর প্রিয়া করে এবং সেও পরিবেশের ওপর ক্রিয়া করে থাকে। এ ক্রিয়া প্রতিক্রিয়া নিয়েই সমগ্র মানুষ। কাজেই মনোবিজ্ঞান যখন মানুষের মন নিয়ে আলোচনা করে, তখন মানুষের এসব সামাজিক সম্বন্ধের পরিপ্রেক্ষিতে আলোচনা করে।

৫। ব্যক্তিত্ব

মানুষ অন্যান্য মানুষের সাথে যেসব সামাজিক সম্বন্ধযুক্ত, একমাত্র তাদের পরিপ্রেক্ষিতে মানুষের বিচার করলে মানুষের সমগ্র পরিচয় পাওয়া যাবে না। মানুষকে একটি ব্যক্তি হিসেবে পর্যালোচনা করতে হবে। এভাবে পর্যালোচনা করলে দেখা যাবে যে, একই ব্যক্তি বিভিন্ন পরিবেশে বিভিন্নভাবে আচরণশীল হলেও তার বিভিন্ন আচরণের মধ্যে এক ধরনের সংগতি আছে, যার সাহায্যে আমরা তার ব্যক্তিত্বের মূল্যায়ন করি। সুতরাং ব্যক্তিত্বের স্বরূপ ব্যক্তিত্বের উপাদান ব্যক্তিত্বের শ্রেণীবিভাগ ব্যক্তিত্বের বিকাশ লক্ষণ ও মাত্রা মনোবিজ্ঞানের আলোচ্য বিষয় বস্তুর অন্তর্গত।

উপসংহারঃ

পরিশেষে বলা যায় যে, মনোবিজ্ঞানের পরিধি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। মনোবিজ্ঞান এখন বিভিন্ন শাখায় বিভক্ত। যেমন-শিক্ষা মনোবিজ্ঞান শিল্প মনোবিজ্ঞান সমাজ মনোবিজ্ঞান পরীক্ষান মনোবিজ্ঞান অস্বাভাবিক মনোবিজ্ঞান প্রভৃতি। এক কথায় বলা যেতে পারে, এ জগতের যা কিছু মানুষের অভিজ্ঞতার সাথে সম্বন্ধযুক্ত তার সবই মনোবিজ্ঞানের বিষয়বস্তু।

আমাদের শেষ কথা,

মনোবিজ্ঞানের বিষয়বস্তু সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সকল কিছু ভালো ভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জনদের সাথে শেয়ার করুন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url