ওয়াইফাই সিগন্যাল বাড়ানোর উপায় | ওয়াইফাই সিগন্যাল বৃদ্ধি করবেন কিভাবে জেনে নিন

ওয়াইফাই সিগন্যাল বাড়ানোর উপায়-ওয়াইফাই সিগন্যাল বৃদ্ধি করবেন যেভাবে-বর্তমান সময়ে সবচাইতে বেশি ব্যবহৃত হচ্ছে ওয়াইফাই এর ইন্টারনেট ব্যবস্থা। ওয়াইফাই ব্যবহার করার মাধ্যমে মানুষ খুব সহজেই দ্রুততার সঙ্গে যেকোনো কিছু করতে পারছে খুব সহজে। বাসায় ওয়াইফাই বা ব্রডকাস্ট লাইন ব্যবহার করে না এমন মানুষ খুব কম পাওয়া যাবে।
chobi
তো বাসায় বসে যখন আপনারা ওয়াইফাই ব্যবহার করবেন তখন অবশ্যই রাউটার এর সাহায্যে সকল ডিভাইসে সিগন্যাল এর প্রয়োজন আছে ওয়াইফাই কানেক্ট হওয়ার জন্য। আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব ওয়াইফাই সিগন্যাল বাড়ানোর উপায় সম্পর্কে। এবং ওয়াইফাই সিগন্যাল বৃদ্ধি করবেন যেভাবে। তাহলে চলুন জেনে নেয়া যাক।

ওয়াইফাই সিগন্যাল বাড়ানোর উপায়

আপনি যখন আপনার বাসায় ওয়াইফাই ব্যবহার করবেন তখন অবশ্যই সর্বপ্রথম আপনাকে যেটি দেখতে হবে সেটি হলো ওয়াইফাই রাউটার। ওয়াইফাই রাউটার যদি ভাল হয় তাহলে অবশ্যই আপনি ওয়াইফাই এর ইন্টারনেট সুবিধা অনেক ভালো ভাবে পাবেন। আমরা যারা নতুন অবস্থায় বাসায় কি ওয়াইফাই এর লাইন নেই তখন অবশ্যই আমরা কম দামি রাউটার ব্যবহার করে থাকি।
আসলে কমদামি বলতে এমন কিছু না আবার অনেকে রয়েছে যে অনেক ভালমানের রাউটার ব্যবহার করার পরেও রাউটার এর সিগনাল দূরত্ব খুব কম হয়ে থাকে। ওয়াইফাই রাউটার যখন আপনারা কিনবেন তখন অবশ্যই দেখবেন যে রাউটারের গায়ে লেখা রয়েছে যে 150 এমবিপিএস রাউটার। কিন্তু আসলে এই কথাটি সত্য নয়।

কেননা বাংলাদেশ এই পর্যন্ত 150 স্পিডের ওয়াইফাই রাউটার ওয়াইফাই লাইনের সেবা কেউ এখন পর্যন্ত পাইনি। আমরা যখন নতুন অবস্থায় ওয়াইফাই এর লাইনে থাকি তখন অবশ্যই আমরা জানেনা যে আমাদের রাউটার কতদূর পর্যন্ত আমাদেরকে সিগন্যাল দিতে পারবে। কিন্তু এটা কখনোই তেমন বেশি সিগন্যাল দেবে না।

তার কারণ হলো আপনি যেখানে ওয়াই-ফাই এর লাইন নামাবেন সেইখান থেকে আপনি উপরে গেলে 100 গজের মধ্যে ওয়াইফাই লাইন কানেক্ট করতে পারবেন। কিন্তু তার চেয়ে বেশি কাজ করতে পারবেন না। এমন অনেক রাউটার রয়েছে যে সকল রাউটারগুলো ব্যবহার করলে আপনারা অনেক পাবেন ভাল সার্ভিস।
তবে আপনার রাউটার যেটাই হোক আপনি চাইলে খুব সহজেই আপনার রাউটারের সিগন্যাল বৃদ্ধি করতে পারবেন এবং সিগনালটা অনেক বাড়িয়ে নিতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক যে আপনারা কিভাবে আপনাদের ওয়াইফাই সিগন্যাল বাড়াবেন। এবং সিগন্যাল বাড়ানোর পাশাপাশি খুব সহজে ব্যবহার করবেন তাহলে চলুন জেনে নেই।
  • আপনার যখন একটি রাউটার ব্যবহার করবেন তখন অবশ্যই রাউটারের ফ্রাম ওয়ার আপডেট করতে হবে। কেননা আধুনিক জিনিসগুলো নতুনভাবে ব্যবহার করার জন্য অবশ্যই সেই জিনিসগুলো আপডেটেড প্রয়োজন রয়েছে। যখন আমাদের ওয়াইফাই রাউটার কাজ করেনা বা অল্প কাজ করে তখন আমরা ওয়াইফাইয়ের ফ্লাওয়ার আবৃত করে নিলে সেটা আবার নতুনভাবে কাজ করার সম্ভাবনা থাকে। তাই অবশ্যই ওয়াইফাইয়ের ফ্লাওয়ার আপডেট করে নিতে হবে।
  • যখন ওয়াইফাই রাউটার ব্যবহার করবেন তখন অবশ্যই ওয়াইফাই রাউটার এমন জায়গায় রাখার চেষ্টা করবেন। যাতে সেই খান হতে আপনার বাসার প্রত্যেকটা প্রত্যেকটা জায়গায় খুব সহজেই ওয়াই-ফাই রাউটার এর সিগনাল পৌঁছে যায়। অর্থাৎ আপনি যখন ওয়াইফাই রাউটার ব্যবহার করবেন তখন অবশ্যই এমন ফাঁকা জায়গায় রাখতে হবে ওয়াইফাই রাউটার কে তাহলে আপনারা খুব সহজেই যেকোন জায়গা থেকে সিগন্যাল পাবেন।
  • তারপর ওয়াইফাই রাউটার যখন আপনার ব্যবহার করবেন তখন অবশ্যই ওয়াইফাই রাউটারের মধ্যে ফ্রিকোয়েন্সি সেটিং করে নিতে হবে আপনাদের মনের মত। আপনাদের ওয়াইফাই এর মধ্যে থাকতে পারে 2.4 গিগাহার্জ। এখান থেকে আপনারা করে নিতে পারেন ফাইভ গিগাহার্জ। যদি আপনার এটি করে নেন তাহলে অবশ্যই আপনাদের ওয়াইফাই রাউটারের সিগন্যাল অনেক দূর পর্যন্ত যেতে পারে।
  • যখন আপনার ওয়াইফাই রাউটার ব্যবহার করবেন তখন অবশ্যই ওয়াইফাই এর মধ্যে বিভিন্ন চ্যালেনের সংখ্যা থাকে আপনারা যদি ওয়াইফাই সিগন্যাল বাড়াতে চান তাহলে সেই ক্ষেত্রে ওয়াইফাই রাউটারের চ্যানেল বৃদ্ধি করতে পারেন। আপনাদের ওয়াইফাই রাউটারের মধ্যে যতগুলো চ্যানেল রয়েছে সে চ্যালেন একে একে পরিবর্তন করে দেখতে পারেন। তাহলে দেখবেন আপনাদের ওয়াইফাই সিগন্যাল বৃদ্ধি পেয়ে যাবে।
  • ওয়াইফাই রাউটারের পুরোপুরি কোয়ালিটি কন্ট্রোল করতে হবে আপনাদেরকে। কেননা আপনার যখন ওয়াইফাই ব্যবহার করবেন তখন অবশ্যই ওয়াইফাইয়ের যদি কোয়ালিটি কন্ট্রোল না করতে পারেন তাহলে ওয়াইফাই ঠিকমতো ব্যবহার করতে পারবেন না বা আপনারা সিগন্যাল পাবেন না অনেক দূর পর্যন্ত। তাই যখন আপনারা কোয়ালিটি কন্ট্রোল করবেন তখন ভাল সার্ভিস পাবেন তার জন্য অবশ্যই ওয়াইফাই রাউটারের সেটিং এর মধ্যে গিয়ে আপনাকে টি পরিবর্তন করতে হবে।
  • আপনার যেই ওয়াইফাই রাউটার ব্যবহার করছেন সেই ওয়াইফাই রাউটার যদি পুরাতন হয়ে যায় তাহলে অবশ্যই আপনারা সেদিকে পরিবর্তন করে নতুন করে ব্যবহার করবেন। কেননা পুরাতন দিনের সব সময় ভালো হয়না। তাই যখন আপনারা ওয়াইফাই রাউটার ব্যবহার করবেন তখন যদি সে রাউটার পুরাতন হয়ে যায় তাহলে নতুন করে ব্যবহার করার চেষ্টা করবেন। তাহলে আপনারা খুব সহজেই ওয়াইফাই সিগন্যাল বৃদ্ধি করতে পারবেন।
  • যদি আপনাদের ওয়াইফাই এর সিগনাল আসতে সমস্যা হয় তাহলে বুঝতে হবে আপনাদের ওয়াইফাইয়ের এন্টিনার এর প্রবলেম দেখা দিয়েছে। সেই সময় আপনার একটি কাজ করতে পারেন সেটি হল ওয়াইফাইয়ের এন্টিনা পরিবর্তন করতে পারেন। যখন আপনারা ওয়াইফাই এর এন্টিনার পরিবর্তন করবেন তখন অবশ্যই আপনারা ওয়াইফাই সিগন্যাল বৃদ্ধি করতে পারবেন অনেক দূর থেকে লাইন কানেক্ট করতে পারবেন।
  • বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় হচ্ছে ওয়ারলেস রেঞ্জ এন্টিনা এটি যদি আপনারা ব্যবহার করেন তাহলে আপনাদের কোন সমস্যায় পড়তে হবে না লাইনের জন্য। কেননা এটি অনেক ভাল সার্ভিস প্রদান করে এবং আপনারা খুব সহজেই এটি কানেক্ট করতে পারবেন। তারবিহীন একটি এন্টিনার যেটি সাহায্যে খুব সহজে যে কোন জায়গা থেকে আপনার ওয়াইফাই কানেক্ট করতে পারবেন।
  • আপনারা যখন উচ্চমানের ওয়াইফাই ব্যবহার করবেন তখন অবশ্যই উচ্চমানের রাউটারের প্রয়োজন রয়েছে। যখন উচ্চমানের রাউটার ব্যবহার করবেন তখন অবশ্য এই সকল সমস্যা আপনাদেরকে ফেস করতে হবে না। কেননা ভালো মানের এই সকল প্রবলেম খুব কম দেখা যায়। তাই আপনারা যখন ভালোমানের রাউটার ব্যবহার করবেন তখন আপনাদের সিগন্যাল কোন কমতি থাকবে না।

আমাদের শেষ কথা,

ওয়াইফাই সিগন্যাল বাড়ানোর উপায় ওয়াইফাই সিগন্যাল বৃদ্ধি করবেন কীভাবে আশা করছি এই সকল বিষয় সম্পর্কে আপনার সকল কিছু বুঝতে পেরেছেন। আজকে যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার মূল্যবান মতামত কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানানোর চেষ্টা করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url