গুগলের প্রতিষ্ঠাতা কে?

গুগলের প্রতিষ্ঠাতা কে-বর্তমান সময়ে সবচাইতে বেশি আমরা ব্যবহার করে থাকি গুগোল। গুগল ব্যবহার করার মাধ্যমে আমরা সকল কাজ সমাধান করতে পারি খুব সহজে। গুগোল আমাদের সকল কাজ খুব অল্পসময়ের মধ্যে সমাধান করতে সক্ষম করে তুলেছে। প্রতিনিয়ত আমরা গুগলে যে কোন জিনিস সার্চ করার মাধ্যমে খুব সহজেই পেয়ে যায়।
ছবি
আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করবো গুগলের প্রতিষ্ঠাতা কে এবং গুগল কিভাবে আমরা ব্যবহার করি এবং গুগল সম্পর্কিত সকল তথ্য আমরা আজকে যে আর্টিকেল আপনাদের সামনে তুলে ধরবো। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক গুগলের প্রতিষ্ঠাতা কে এবং গুগল কবে প্রতিষ্ঠিত হয়েছে এসকল বিষয় সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ গুগলের প্রতিষ্ঠাতা কে? 

গুগল কি? 

সাধারণভাবে বলতে গেলে আমরা বলতে পারি গুগোল একটি পৃথিবীর সর্বোচ্চ শক্তিশালী সার্চ ওয়েবপেজ যেখানে আমরা আমাদের যেকোন বিষয়ে সার্চ করার মাধ্যমে খুব সহজেই তার সঠিক এবং পরিপূর্ণ তথ্য পেয়ে যায়। এককথায় গুগলের কাছে কোন কিছু জিজ্ঞেস করা হলে তার সরাসরি উত্তর সকল কিছু চলে আসে।
ইন্টারনেট ব্যবহার করার মাধ্যমে গুগলের মধ্যে যেকোনো বিষয়ে যেকোনো জিনিস সার্চ করার মাধ্যমে তার পরিপূর্ণ উত্তর পেয়ে যাবেন এবং তার সঠিক জবাব পেয়ে যাবেন। কেননা গুগোল সর্বদা সকল তথ্য সঠিক দেওয়ার জন্য চেষ্টা করে সকলে এই কারণে গুগোল অনেক বেশি ব্যবহার করে থাকে সঠিক তথ্য দেওয়ার জন্য একমাত্র উপায় হচ্ছে গুগল।

গুগলের মধ্যে আপনি যদি কোন বিষয়ে সার্চ করেন মনে করুন যেকোন বিষয়ে সার্চ করেন তাহলে অবশ্যই আপনি সকল তথ্য পেয়ে যাবেন এবং আপনার মোবাইল ফোন থেকে শুরু করে কম্পিউটারের সকল জিনিসের তথ্য পেয়ে যাবেন গুগোল এরমধ্যে। তাই গুগোল কে বলা হয় ইন্টারনেট ভিত্তিক সার্চ ওয়েব পেজ।

গুগলের প্রতিষ্ঠাতা কে? 

আমরা আমাদের দৈনন্দিন কাজের জন্য প্রতিনিয়ত গুগল ব্যবহার করে থাকি। গুগোল আমরা প্রতিনিয়ত ব্যবহার করে আমাদের কাজ করি কিন্তু আমরা কি এটা জানি গুগলের প্রতিষ্ঠাতা কে। হয়তোবা অনেকেই জানেন আবার হয়তোবা অনেকেই জানেন না। তাহলে চলুন জেনে নেওয়া যাক গুগলের প্রতিষ্ঠাতা কে। এবং কে কে গুগল প্রতিষ্ঠা করেন।
  • ১৯৯৭ সালের ১৪ সেপ্টেম্বর গুগলের সর্বোপরি ডমিট্রি রেজিস্ট্রেশন করানো হয়।
  • এবং ১৯৯৮ সালে ৪ সেপ্টেম্বর সর্বপ্রথম দুই বন্ধু একত্রে মিলে অর্থাৎ দুই বন্ধু একসাথে একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেন এবং চালু করেন।
  • যে কোম্পানি দুই বন্ধু মিলে চালু করেন সেই কোম্পানিটি হলো গুগোল। অর্থাৎ বলা যায় দুই বন্ধু মিলে যে কোম্পানি শুরু করেছে সেই কোম্পানির নাম হচ্ছে গুগল।
  • তারপর সকল মানুষের কাছে গুগলের সেবা পৌঁছাতে শুরু করে ২০০৪ সালের ১৯ আগস্ট এবং সেই সময় গুগোল ব্যবহারকারীদের কাছে গুগলের সেবা পৌঁছাতে নাম ছিল অর্থাৎ সার্গেই ব্রিন নামে।
  • গুগোল যখন থেকে কাজ শুরু করে তখন থেকে আজ পর্যন্ত প্রায় সকল জিনিসের প্রতি গুগোল দায়িত্ব নিয়ে কাজ করতে থাকে এবং সকল জিনিস এর চাহিদা রয়েছে গুগোল এর মধ্যে।
  • সকল জিনিসের যোগাযোগ থেকে শুরু করে মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিস সকল কিছুর মধ্যে প্রচুর চাহিদা বাড়িয়ে তুলেছে গুগল।

গুগোল কে প্রতিষ্ঠা করেন

গুগলের প্রতিষ্ঠাতা যখন গুগোল প্রতিষ্ঠা করেন তখন তারা ছিলেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পি এস ডি ছাত্র। তখন তারা একত্রে মিলেমিশে এই গুগল কোম্পানি তৈরি করেন। এবং গুগলের সেই সময়ের ব্যবহারকৃত নাম ছিল ল্যারি পেজ অর্থাৎ সের্গেই ব্রিন নামে পরিচিতি লাভ করেছিল সর্বপ্রথম দিকে গুগলের ব্যবহার শুরুর দিকে।
তারপর ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর গুগোল নামের এই প্রতিষ্ঠান নির্মাণ করা হয়। এই সময় যখন তারা গুগল পরিচালনা করেন তখন তারা গুগলকে তখন থেকে তারা প্রাইভেট কোম্পানিতে যোগদান করতে সক্ষম হন। তারপর পাবলিক সেবা হিসেবে গুগল ২০০৪ সালের উনিশে আগস্ট পাবলিক অফার হিসেবে এটি ব্যবহার করেন।

তারপর থেকে গুগোল সরাসরিভাবে মানুষের নানান কাজে আসে এবং মানুষ তাদের নিত্য প্রয়োজনীয় কাজ খুব সহজে অল্পসময়ের মধ্যে সম্পন্ন করতে পারে। গুগলের প্রতিষ্ঠাতা সেই সময় থেকেই গুগলকে নতুন একটি ব্র্যান্ডে পরিণত করতে চেয়েছে। এখন শুধু ব্র্যান্ড নয় সকল মানুষ গুগল ব্যাবহার করতে অনেক বেশি পছন্দ করে।

গুগলের প্রতিষ্ঠাতা কে এবং গুগলের প্রতিষ্ঠাতা কোথায় জন্মগ্রহণ করেন এবং কোন রাষ্ট্রে

গুগলের প্রতিষ্ঠাতা তার নাম হলোঃ- ল্যারি পেজ এবং তার সঙ্গে সের্গেই ব্রিন দুজনে একত্রে মিলেমিশে গুগল প্রতিষ্ঠা করেন। ল্যারি পেজ তিনি জন্মগ্রহণ করেন আমেরিকায়। এবং তার বন্ধু সের্গেই ব্রিন রাশিয়ায় জন্মগ্রহণ করেন। বর্তমান সময়ে তিনি যেখানে বসবাস করেন সেখানে তিনি আমেরিকার নাগরিক হিসেবে বসবাস করেন।

গুগল সর্বপ্রথম যখন প্রতিষ্ঠিত হয় সেই সময় হল ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর। গুগোল প্রতিষ্ঠা যখন হয় তখন তার স্থান ছিল ম্যানিলা পার্ক ক্যালিফোর্নিয়া যুক্তরাষ্ট্র। যখন থেকে গুগল প্রতিষ্ঠিত হয় তখন থেকে এখন পর্যন্ত গুগলের কর্মীসংখ্যা এতটাই বেশি হচ্ছে যত দিন যাচ্ছে তত আরো গুগোল উন্নতি করছে। সেই কারণে গুগলের কর্মী সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

গুগলকে নিজের ক্ষমতায় কাজ করে বা গুগল কি নিজে সবকিছু জানে

আপনাদের মনে প্রশ্ন থাকতে পারে যে গুগল নিজের ইচ্ছাতে কাজ করে কিনা বল গুগোল সবকিছু কি একাই জানে। এমন প্রশ্নের উত্তরে আমি বলবো না তার কারণ হলোঃ- একজন মানুষ যখন একটা কিছু সার্চ করে গুগলে গিয়ে তখন গুগল সরাসরি সে উত্তর দিতে পারে না তার কারণ হলো গুগোল অন্য কোন ওয়েবসাইট থেকে তথ্য নিয়ে এসে মানুষের সামনে তুলে ধরে।
আরো পড়ুনঃ তথ্য কি
গুগোল সরাসরি সবকিছু করতে পারে না যতক্ষণ না গুগলকে পরিচালনা করবে ততক্ষণ। যখন কোন মানুষ কোন তথ্য খোঁজার জন্য গুগলে সার্চ করে থাকে তখন গুগল বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে এবং মানুষের কাছে পৌছে দিতে সক্ষম হয়। সেই কারণে গুগোল নিজের কখনোই কিছু জানেনা সকল তথ্য এনে দেয়।

আমাদের শেষ কথা,

গুগলের প্রতিষ্ঠাতা কে আশা করছি আপনারা এই সকল বিষয় বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জনদের সঙ্গে শেয়ার করবেন এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url