কেন ও কেনো এর সঠিক ব্যবহার | কেন ও কেনো এর পার্থক্য কি?

কেন ও কেনো এর সঠিক ব্যবহার | কেন ও কেনো এর পার্থক্য কি-আমরা বাঙালি তাই আমরা সকলে বাংলা ভাষায় কথা বলতে পছন্দ করি। বাংলা ভাষায় কথা বলার সময় এমন কিছু কথা রয়েছে যেগুলো আমরা প্রায় সময় ব্যবহার করে থাকি বলে থাকি একে অপরকে। কিন্তু আমরা কি জানি যে আমরা যেটা বলছি সেটা আসলে সঠিক না ভুল।
ছবি
আমরা সব সময় প্রায়ই একটি কথা বলে থাকি সেটি হলো কেন এটা করলে কেন সেটা করলে কেন যাওনি কেন আসনি কেন এই কাজটা তুমি করলে তোমাকে বারণ করা সত্ত্বেও। কেন এই কথাটি আমরা প্রায়ই সময় আমরা ব্যবহার করে থাকি। আর এই কথার মধ্যেই আমরা প্রতিনিয়ত ভুল উচ্চারণ বা লিখে থাকি। তাহলে চলুন কেন ও কেনো এর সঠিক ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ কেন ও কেনো এর সঠিক ব্যবহার | কেন ও কেনো এর পার্থক্য কি? 

কেন ও কেনো এর সঠিক ব্যবহার

কেন এ শব্দটি আমরা কোন কিছুর উদ্দেশ্য করার জন্য বা কোন কিছু জিজ্ঞেস করার জন্য বা কোন কিছু সম্পর্কে উদ্দেশ্য করে জানার জন্য কেন এই কথাটি ব্যবহার করে থাকি। কেন শব্দের ইংরেজি শব্দ হলো হুয়াই। যার বাংলা অর্থ দাঁড়ায় কি কারণে বা কি জন্য এই সকল বিষয় আর কি। তাই কেন এই শব্দ নিয়ে সকলে অনেক বেশি ঝামেলায় পড়ে লেখালেখি করার সময়।

আমরা যখন আমাদের জাতীয় ভাষা নিয়ে কথা বলে এবং আমরা যে অঞ্চলের ভাষায় কথা বলিস এই অঞ্চলের ভাষায় আমাদের শুধুমাত্র মনের ভাব প্রকাশ করার জন্য কথা বলে থাকি। কিন্তু কখনও আমরা এটা চিন্তা করে দেখি না যে আমরা যে ভাষায় কথা বলছি বা যে ভাবে কথা বলছি আসলে কি আমরা সঠিক উচ্চারণে কথা বলছি।
আরো পড়ুনঃ ছয় দফা কি
এই কথাটা আমরা প্রতিনিয়ত কেউ চিন্তা ভাবনা করে দেখিনা। শুধুমাত্র আমরা যখন কথা বলি কথা বলার জন্যই কথা বলে এক কথায় মনের ভাব প্রকাশ করার জন্য আমরা আমাদের আঞ্চলিক ভাষায় কথা বলে থাকি। সেই কারণে আমরা তেমন বানানের উপর কোন বিশেষ করে দৃষ্টি রাখার চেষ্টা করি না সেই কারণে আমরা বিভিন্ন সময় ভুল লিখে থাকি।

বাংলা ভাষা বলার সময় আমরা কেন ও কেনো এই দুটি কথার মধ্যে অনেক পার্থক্য না দেখতে পেলেও কিন্তু আমরা লেখার সময় অনেক পার্থক্য খেয়াল করতে পারি বা দেখতে পায়। কেননা বিভিন্ন সময় বিভিন্নভাবে এই বানান আমাদের লিখতে হয় এবং বিভিন্ন জায়গায় প্রয়োজন হতে পারে। সেই কারণে অবশ্যই কেন ও কেনো এ দুটির মধ্যে পার্থক্য জানা প্রয়োজন।

কেন এর সঠিক ব্যবহার সম্পর্কে জেনে নিন

কেন এ শব্দটি আমরা প্রায় সকল ক্ষেত্রে ব্যবহার করে থাকি কেননা এ শব্দটিতে আমরা বোঝাতে চাই যে কি কারনে বা কি জন্য। আমরা যখন এক কথায় কোনো কিছু উদ্দেশ্য করে বলতে চাই বা টার্গেট করে বলতে চাই সে ক্ষেত্রে আমরা কেন এই শব্দটি প্রতি সময়ে ব্যবহার করে থাকি। কোন কিছু উদ্দেশ্যে করে অবশ্যই কেন কথাটি উচ্চারণ করতে হবে।

যেমন মনে করেন, তুমি কেন আসো নি তুমি কেন বলনি তুমি এই কাজ কেন করলে না এই সকল বিষয়ে কোনো কিছু উদ্দেশ্য করে বলার জন্য বা কোন কিছুর লক্ষ করে বলা বা বলতে চাওয়ার উদ্দেশ্যকেই কেন্দ্র করে কেন এই শব্দটি উচ্চারণ করতে হবে সকলকে। নয়তো কেন উচ্চারণ না করে কোন কিছু জিজ্ঞেস করা যাবে না বা উদ্দেশ্য করা যাবে না।
আমরা যখন কোন কিছু উদ্দেশ্য করে বা কোন কিছু জানার জন্য কেন উচ্চারণ করব তখন অবশ্যই কেন উচ্চারণ করার পরে অবশ্যই প্রশ্নবোধক চিহ্ন বসাতে হবে। কেননা এটি প্রশ্ন করা বিষয় কে উদ্দেশ্য করে বোঝানো হয় সেই কারণে অবশ্যই কোন কিছু জিজ্ঞেস করলে অবশ্যই কেন এরপরে প্রশ্নবোধক চিহ্ন বসাতে হবে।

কেনো এর সঠিক ব্যবহার

আমরা কোন কিছু জিজ্ঞাসা করা বা কোন কিছু উদ্দেশ্যে যখন কাউকে জিজ্ঞাসা করি তখন অবশ্য সেখানে আমরা কেন এই কথাটি ব্যবহার করে থাকি। কিন্তু এই কথার সাথে যখন আমরা কেনো কথাটি লিখতে যাবো বলতে যাব তখন অবশ্যই এটির অর্থ আলাদা আসবে বা যদি কোন কিছু জিজ্ঞাসা করা যায় তাহলে অবশ্যই কেনো কথাটির কোন শব্দ নেই বলে জানা যায়।

আপনি যদি কোন কিছু উদ্দেশ্য করার জন্য প্রশ্ন করার জন্য কেন কথাটি ব্যবহার করেন তাহলে কথাটি সম্পূর্ণ সঠিক। কিন্তু আপনি যদি কেনো ব্যবহার করার মাধ্যমে কোন কিছু জিজ্ঞেস করা প্রশ্ন করা বুঝেন তাহলে এই বানানটি পুরোটাই ভুল। এককথায় আপনি যদি কেনো এই বানানটি লিখেন তাহলে অবশ্যই কিন্তু এই ক্ষেত্রে অনেক কিছু ভুল বোঝা হবে বা ভুল হবে।

তবে যদি আপনারা কোন কিছু কেনাবেচা করতে চান বা ক্রয় করতে চান সেই ক্ষেত্রে আপনারা কেনো এই কথাটি ব্যবহার করতে পারবেন। যেমন মনে করুন তুমি আমার জন্য বই কেনো বা তুমি আমার জন্য একটা পেন্সিল কেনো বা তুমি আমার জন্য একটা খেলনা কেনো এই সকল বিষয় যদি বোঝাতে চায় তাহলে অবশ্যই কেনো এই কথাটির অর্থ রয়েছে।

কেন ও কেনো এর পার্থক্য কি? 

আপনি যদি কেন ব্যবহার করে সকলকে উদ্দেশ্য করে কোন কিছু জানতে চান তাহলে অবশ্যই বা কোন কিছু সম্পর্কে জিজ্ঞেস করতে চান উদ্দেশ্য করে সেই ক্ষেত্রে প্রশ্ন করতে চান সেই ক্ষেত্রে আপনার কেন এই শব্দটি ব্যবহার করতে পারবেন। কেন না কেন শব্দটি আপনি খুব সহজেই যে কোন কিছু জিজ্ঞেস করার জন্য জিজ্ঞাসা করতে পারেন।
আর আপনি যদি কেনো এই কথাটি ব্যবহার করতে চান সঠিকভাবে তাহলে আপনাকে কোন জিনিস ক্রয় করার সময় বা কোন জিনিস কিনে আনার সময় বা কেনার সময় এই কথাটি ব্যবহার করতে হবে তাহলে সঠিকভাবে ব্যবহার করতে পারবেন।কেনো তাই কোন কিছু কেনার সময় অবশ্যই এই কথাটি ব্যবহার করলে সঠিক হবে।

তাহলে আশা করছি আপনারা এই দুটি শব্দ অর্থাৎ কেন ও কেনো এর পার্থক্য কি? এ সম্পর্কে আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাই অবশ্যই যদি আপনারা ভালোভাবে বুঝতে পেরে থাকেন তাহলে অবশ্যই কোনো সময় এ দুটি শব্দ একত্রে ব্যবহার করবেন না বা একই বানান ব্যবহার করবেন না। এক্ষেত্রে আপনাদের বানান ভুল হওয়ার সম্ভাবনা থাকবে অনেক বেশি।

আমাদের শেষ কথা,

কেন ও কেনো এর সঠিক ব্যবহার | কেন ও কেনো এর পার্থক্য কি? আশা করছি এই সকল বিষয় সম্পর্কে আপনারা সকলে ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জনদের সঙ্গে শেয়ার করবেন বা বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url