এলার্জি দূর করার উপায়

এলার্জি দূর করার উপায়-এলার্জি এ সমস্যাটি এখন পর্যন্ত নতুন কোন সমস্যা নয় এটি সকলের হতে পারে নানান ধরনের সমস্যার কারণে এই এলার্জি দেখা দিতে পারে। এলার্জি বিভিন্ন রকমের হতে পারে ত্বকের এলার্জি হাতের এলার্জি আরো নানান ধরনের এলার্জি হতে পারে। এ সকল কিছু রোগ হিসেবে চিহ্নিত না করা হলেও এটি অনেক বেশি চিন্তার কারণ হিসেবে দাঁড়ায়।
ছবি
আজকে আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব এলার্জি দূর করার উপায় সম্পর্কে। আপনারা যদি এলার্জি দূর করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে আপনারা এলার্জি দূর করার উপায় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক এলার্জির দূর করার উপায় সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ এলার্জি দূর করার উপায় 

এলার্জি দূর করার উপায় সম্পর্কিত 

এলার্জি যখন মানুষের হয় তখন অবশ্যই নানান ধরনের সমস্যায় পড়তে হয় কিন্তু এলার্জি এড়ানোর জন্য অবশ্যই নানান ধরনের কাজ করে থাকে কিন্তু এমন কাজ করে থাকে যাতে শুধুমাত্র এলার্জি দূর হয় কিন্তু সেখান থেকে আবার হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। এলার্জি মানুষের তেমন কোন সমস্যা আনে না।
তবে এলার্জি যদি মানুষের ত্বকে হয় তাহলে অবশ্যই নানান ধরনের সমস্যার সৃষ্টি হতে থাকে। কেননা ত্বকের এলার্জি এই বিষয়টা যখন মানুষ শুনে তখন অনেক বেশি ভয় পেয়ে যায় এবং নানান ধরনের ওষুধ এবং নানান ধরনের কাজ করে এই এলার্জি ভালো করার চেষ্টা করে থাকে। এলার্জি তেমন কোন সমস্যা না করলেও মাঝে মাঝে জ্বর তুলে দিতে পারে মানুষের শরীরে।

এলার্জি বিভিন্ন ধরনের হয়ে থাকে বিভিন্ন জায়গায় হয়ে থাকে সেই কারণে এলার্জি ভালো করার জন্য অবশ্যই অনেকেই ভাল ডাক্তারের পরামর্শ নেয় আবার অনেকেই শুধুমাত্র ঘরোয়া উপায় অনেক ভালো করে যত্ন করার মাধ্যমে খুব সহজেই অ্যালার্জি ভালো করতে পারে। তাহলে চলুন এলার্জি দূর করার উপায় সম্পর্কে আরো ভালো করে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

এলার্জির লক্ষণ সমূহ

আপনারা হয়তোবা জানতে চান যে এলার্জি কি করে হয় বা কেমন করে হয় এই সকল প্রশ্ন আপনাদের মনে অনেক বেশি বাসা বাঁধতে পারে সে কারণে অবশ্যই আপনাদের জানা উচিত এলার্জির লক্ষণ কোনগুলো। তাহলে এলার্জির লক্ষণ কোনগুলো জানতে পারলে আপনারাও সহজে বুঝতে পারবেন এগুলো এলার্জি কিনা তাহলে চলুন জেনে নেওয়া যাক।
  • চুলকানি হওয়া এলার্জির লক্ষণ
  • ব্রণের মতো ফুসকুড়ি হওয়া এলার্জির লক্ষণ
  • পতন বা ফাটল এলার্জির লক্ষণ
  • জ্বালা জ্বালা করা এলার্জির লক্ষণ
  • ব্রণের মতো পরিণত হওয়া এলার্জির লক্ষণ
  • ত্বক রং পরিবর্তন হওয়া যেমন লাল দাগ হওয়া এলার্জি লক্ষণ
এই সকল কিছু এলার্জি হওয়ার লক্ষণ কিন্তু আরো অনেক বিষয় রয়েছে যেগুলোর কারণে আপনাদের শরীরে বা ত্বকে এলার্জি হতে পারে। তাহলে চলুন সেই সকল সাধারণ বিষয় অর্থাৎ এলার্জি হওয়ার কিছু নির্দিষ্ট কারণ সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • পোকামাকড় কামড়ালে এলার্জি হয়
  • শুষ্ক ত্বকের কারণে ত্বক এলার্জি দেখা দেয়
  • ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে এলার্জি দেখা যায়
  • সৌন্দর্যতার চুলের রং ব্যবহার করা এলার্জির কারণ
  • পরিছন্নতা এলার্জির কারণ
  • শরীরে অনুপযুক্ত খাবার খেলে এলার্জি হয়
  • চামড়ার উপর ট্যাটুর প্রভাবে এলার্জি হয়
  • বায়ু দূষণ হওয়ার কারণে এলার্জি হতে পারে
  • আবহাওয়ার পরিবর্তন এর ফলে নাকে এলার্জি হতে পারে

এলার্জি দূর করার উপায় সমূহ

আপনারা অবশ্যই বুঝতে পেরেছেন আপনাদের শরীরে যদি এলার্জি দেখা দেয় তাহলে এই সকল লক্ষণ আপনারা দেখতে পারবেন তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক আপনারা কি করে এলার্জি দূর করতে পারবেন অর্থাৎ কি উপায় অ্যালার্জি দূর করতে পারবেন জেনে নেওয়া যাক।
  • আপনারা যখন কোন কাজ করবেন তখন অবশ্যই কাজ করবার পরে সাধারণভাবে অন্য সকল নিয়মের মতো গোসল করতে হবে আপনাদেরকে এতে আপনারা এলার্জি থেকে মুক্তি পাবেন।
  • যত বেশি ধুলোবালি আপনার শরীরে পড়ুক না কেন আপনারা যখন গোসল করবেন সেই সকল নোংরা আপনার শরীর থেকে চলে যাবে এতে আপনার এলার্জি হওয়ার সম্ভাবনা থাকবে না।
  • এলার্জি কমানোর জন্য অবশ্যই আপনাদের উচিত ফিল্টার জল ব্যবহার করা এতে এলার্জি অনেক কমে যায়।
  • এমন কিছু ক্রিম ব্যবহার করবেন না যা থেকে আপনাদের এলার্জি হতে পারে সে কারণে এলার্জি মুক্ত ক্রিম ব্যবহার করবেন এতে আপনাদের অ্যালার্জি হবে না।
  • যদি আপনাদের ত্বকে এলার্জি হতে থাকে তাহলে অবশ্যই ত্বকএ কখনোই আপনারা বেশি চুলকাবেন না এতে ত্বক আরো বেশি খারাপ হয়ে যেতে পারে।
  • প্রতিনিয়ত মুখে পানি দিয়ে ধৌত করার চেষ্টা করতে হবে যাতে অ্যালার্জি হতে না পারে।
  • যখন আপনারা কোথাও বেরোবেন তখন অবশ্যই আপনাদের মুখে এবং হাত-পা সকল কিছু শরীরের ঢেকে বের হবেন এতে ধুলাবালি পড়বেনা এবং এলার্জি থেকে মুক্তি পেয়ে যাবেন।
  • আপনাদের শরীরে যদি এলার্জি দেখা দেয় তাহলে অবশ্যই কখনই সেখানে বেশি চুলকাবেন না তাহলে সেখান থেকে আরো বেশি এলার্জি ছড়িয়ে পড়তে পারে।

এলার্জি থেকে মুক্তির নিয়ম

যখনই আপনারা বুঝবেন আপনাদের শরীরে অ্যালার্জি এর প্রভাব শুরু হয়ে গেছে তখনই আপনারা এমন কোন কাজ করবেন না যাতে আপনাদের অ্যালার্জি আরো বেশি বৃদ্ধি পায়। আপনারা সব সময় চেষ্টা করবেন ভালো এবং সুন্দর জায়গায় থাকতে এবং পরিষ্কার জায়গায় থাকতে। যাতে সেখান থেকে আপনাদের শরীরে এলার্জি সৃষ্টি না হয়।

সব সময় চেষ্টা করবেন শরীর ধুত করার অর্থাৎ কোন কাজ করে আসার পর বা কোন জায়গা থেকে আসার পর সব সময় চাইবেন গোসল করতে তাহলে আপনারা খুব সহজেই এলার্জি দূর করতে পারবেন। আর যখন আপনারা গোসল করতে চাইবেন তখন অবশ্যই গোসল করার পূর্বে জেনে নেবেন বা দেখে নিবেন সেই পানি গোসল করার যোগ্য কিনা।
কেননা আপনি যদি নোংরা পানিতে গোসল করতে থাকেন তাহলে অবশ্যই আপনাদের শরীরে এলার্জি হওয়ার সম্ভাবনা অনেক বেশি দেখা দিবে। তাই অবশ্যই এলার্জি দূর করার জন্য ভালো পানি দিয়ে গোসল করতে হবে যে পানিতে কোন প্রকার নোংরা থাকবে না। আপনারা এমন সকল খাবার থেকে দূরে থাকবেন যা থেকে আপনাদের এলার্জি হওয়ার সম্ভাবনা থাকে।

ওই সকল খাবার পরিবর্তন করতে হবে যে সকল খাবার খেলে আপনার শরীরে এলার্জি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই প্রতিনিয়ত সকল নিয়ম মেনে চলতে হবে এবং এলার্জি হওয়ার সাথে সাথে যদি আপনি পারেন তাদের পরামর্শ নিতে পারেন। তাহলে আপনারা অ্যালার্জি থেকে মুক্তি পেতে পারেন। তাই এলার্জি হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

আমাদের শেষ কথা,

এলার্জি দূর করার উপায় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা খুব ভালোভাবে সকল কিছু বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url