ভার্চুয়াল রিয়েলিটি কি? ভার্চুয়াল রিয়েলিটি কিভাবে কাজ করে?

ভার্চুয়াল রিয়েলিটি কি? ভার্চুয়াল রিয়েলিটি কিভাবে কাজ করে-কম্পিউটারের বিভিন্ন প্রোগ্রাম দ্বারা তৈরি করা হয় ভার্চুয়াল রিয়েলিটি। আপনি যদি ভার্চুয়াল রিয়েলিটি জগতে প্রবেশ করতে চান তাহলে অবশ্যই ভার্চুয়াল রিয়েলিটি কম্পিউটার প্রোগ্রামিং দ্বারা তৈরি করতে হবে। ভার্চুয়াল রিয়েলিটি বলতে সেই বিষয়টি বোঝা নয় যেখানে কৃত্রিম পরিবেশ এর উৎপত্তি ঘটে।
ছবি
আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব ভার্চুয়াল রিয়েলিটি কি? ভার্চুয়াল রিয়েলিটি কিভাবে কাজ করে। এবং ভার্চুয়াল রিয়েলিটির যেসকল কাল্পনিক দৃশ্য রয়েছে এগুলো কিভাবে তৈরি করা হয় এবং কোন পরিস্থিতি তৈরি করা হয় এই সকল বিষয় নিয়ে। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক ভার্চুয়াল রিয়েলিটি কি? ভার্চুয়াল রিয়েলিটি কিভাবে কাজ করে।

পেজ সূচিপত্রঃ ভার্চুয়াল রিয়েলিটি কি? ভার্চুয়াল রিয়েলিটি কিভাবে কাজ করে? 

ভার্চুয়াল রিয়েলিটি কি? ভার্চুয়াল রিয়েলিটি কিভাবে কাজ করে? 

আপনারা যখন ভার্চুয়াল রিয়েলিটি জগতে প্রবেশ করবেন অর্থাৎ ভার্চুয়াল সেই জিনিস আপনারা ব্যবহার করবেন তখন অবশ্যই তার মধ্যে যে সকল দৃশ্য আপনাদেরকে দেখানো হয় সেই দৃশ্য অবশ্যই মনে হবে যে আপনি সরাসরি সেই স্থানে গিয়ে দেখেছেন। বা এটা মনে হবে যে আপনি সরাসরিভাবে সেই স্থানে উপস্থিত রয়েছেন এমন একটি ভার্চুয়াল রিয়েলিটি।

যখন সর্বপ্রথম কোন মানুষ ভার্চুয়াল রিয়েলিটি জগতে প্রবেশ করে তখন অবশ্যই সে মনে করে যে সেটা সে বাস্তবে ঘোরাফেরা করছে এবং তারা বোঝার চেষ্টাই করেনা যে তারা সেই জগতে নেই। তারা যখনই এটা ব্যবহার করে তারা মনে করে যে তারা সেই স্থানে রয়েছে অর্থাৎ ভার্চুয়াল জগতে রয়েছে। ভার্চুয়াল জগতে নানান ধরনের প্রযুক্তি ব্যবহার করার ফলে ভার্চুয়াল জগত তৈরি করতে হয়।
আরো পড়ুনঃ তথ্য কি
মনে করুন এখান থেকে আপনি অন্য দেশের কোন জায়গা পছন্দ করেন আপনার দেশ থেকে অন্য দেশের কোন স্থান আপনার পছন্দ কিন্তু আপনি সেই স্থানে কখনো যেতে পারেননি বা পারছেন না। কিন্তু ভার্চুয়াল রিয়েলিটি এর মাধ্যমে আপনি সেই স্থানে ভ্রমণ করতে পারছেন আপনার নিজের দেশ থেকে সরাসরি ভাবে। আর আপনারা যখন দেখবেন তখন অবশ্যই মনে হবে সে স্থানে রয়েছেন আপনি।

তাই আপনারা যে ভার্চুয়াল জগতে গিয়ে মনে হবে যে আপনি সেই স্থানে রয়েছেন সেই স্থান তৈরি করার জন্য অবশ্যই কম্পিউটার প্রোগ্রামের প্রয়োজন হয় এবং এটি পুরোপুরি একটি ভার্চুয়াল রিয়েলিটির কাজ। সেই কারণে ভার্চুয়াল রিয়েলিটি অনেক বেশি শক্তিশালী। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কে সকল তথ্য।

ভার্চুয়াল রিয়েলিটি কি? 

আপনারা যখন ভার্চুয়াল রিয়েলিটি কথাটি বলেন তখন অবশ্যই আপনাদের মনে প্রশ্ন আসতে পারে এ দুটো কি একই শব্দ। আসলে দুটো একই শব্দ নয় ভার্চুয়াল হলো একটি শব্দ এবং রিয়ালিটি হলো আরেকটি শব্দ। তবে শব্দগত মিশ্রণের কারণে ভার্চুয়াল রিয়েলিটি উচ্চারণ করতে হয়। আর ভার্চুয়াল রিয়েলিটি শব্দটি অনেক সুন্দর জগতকে বোঝায়।

ভার্চুয়াল শব্দের অর্থ হলো সামনে রিয়েলিটি শব্দের অর্থ হলো বাস্তবতা। অর্থাৎ দুই শব্দ মিলে অর্থাৎ ভার্চুয়াল রিয়েলিটি মিলে তার বাংলা শব্দ অর্থ দাঁড়ায় সামনের বাস্তবতা। তবে আপনারা যদি মনে করেন যে ভার্চুয়াল রিয়েলিটি দ্বারা সেই স্থানে গিয়ে সব সময় থেকে যেতে পারবেন কিন্তু সেটা পারবেন না। ভার্চুয়াল রিয়েলিটি যারা শুধুমাত্র অনুভব করতে পারবেন আপনি।
আরো পড়ুনঃ তথ্যপ্রযুক্তি
ভার্চুয়াল রিয়েলিটি শুধুমাত্র সব সময় আপনি ব্যবহার করলে সব সময় আপনার অনুভব করতেই হবে এরপরে আপনার কিছু করতে পারবেন না। কম্পিউটার প্রোগ্রামিং এর দ্বারা এই ভার্চুয়াল রিয়েলিটি তৈরি করা যায় বিভিন্ন দেশের ভিত্তিক সকল কিছু আপনি এক জায়গা থেকে খুব সহজেই দেখতে পারবেন মনে হবে আপনি সরাসরি দেখছেন।

কিন্তু আসলে তা নয় আপনি যদি ভার্চুয়াল জগতে প্রবেশ করেন তাহলে অবশ্যই আপনার মনে হবে যে আপনি সেই স্থানে রয়েছেন কিন্তু আপনি শুধু অনুভব করছেন যে আপনি সেই স্থানে রয়েছেন। তাই ভার্চুয়াল রিয়েলিটি হঠাৎ সামনের বাস্তবতা যেটা কেবল আপনারা সকলে এইখান থেকে অনুভব করতে পারবেন। সেটাই হল ভার্চুয়াল রিয়েলিটির কাজ বলতে গেলেও চলে।

ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে কিছু তথ্য

যখন থেকে ভার্চুয়াল রিয়েলিটি তৈরি করা হয় তখন থেকে শুধু কাল্পনিক দৃশ্য ভার্চুয়াল রিয়েলিটি শো দেখতে পারে এবং মনে করতে থাকে যে সেই সকল মানুষ তারা পুরোপুরি ভাবে শারীরিক অবস্থায় সেই ভার্চুয়াল রিয়েলিটি জগতে প্রবেশ করে রয়েছে। যখন থেকে ভার্চুয়াল রিয়েলিটি তৈরি হয় তখন থেকে শুরু করে বিভিন্ন কম্পিউটার ব্যাপার যেগুলোর মাধ্যমে কাল্পনিক জগত তৈরি করা যায়।
ভার্চুয়াল রিয়েলিটি অনেক আগে থেকেই রয়েছে কিন্তু ভার্চুয়াল রিয়েলিটির তেমন কোনো প্রচার-প্রচারণা ছিলনা কিন্তু পরবর্তী সময়ে ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কে যখন সকলে বুঝতে শিখলাম তখন থেকে ভার্চুয়াল রিয়েলিটির অনেক বেশি ব্যবহার হয়ে থাকে এবং সকলে এটি দেখতে পছন্দ করে। কেননা তারা মনে করে যে তারা সবসময় সে স্থানে গিয়ে ঘুরতে পারছে।

ভার্চুয়াল রিয়েলিটির কিছু প্রকারভেদ

বর্তমানে আমরা যে ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার করি এবং সকলে অনেক বেশি আনন্দিত হয় এবং বিভিন্ন স্থানে ঘুরতে পারি এক জায়গায় থেকে সেটা হল ভার্চুয়াল রিয়েলিটি ভার্চুয়াল রিয়েলিটির আরো কিছু প্রকারভেদ রয়েছে। তাহলে চলুন জেনে নেয়া যাক ভার্চুয়াল রিয়েলিটির কিছু প্রকারভেদ সম্পর্কে।
  • Fully immersive
  • Semi immersive
  • Non immersive
  • Augmented Reality
  • collabrative Virtual Reality
এই সকল প্রকারভেদ এর মধ্যে ভার্চুয়াল রিয়েলিটির এমন একটি শক্তিশালী দিক তুলে ধরা হয়েছে যেগুলো আপনারা কখনো কল্পনাও করতে পারেন না। ভার্চুয়াল রিয়েলিটি জগতে যত যা প্রয়োজন সকল কিছু এই পাঁচটি বিষয়ের উপর নির্ভর করে ভার্চুয়াল রিয়েলিটির সকল কাজকর্ম। আপনারা যখন কোন কিছু দেখে মুগ্ধ হন তখন ও এ সকল কিছুর অবদান রয়েছে।

ভার্চুয়াল রিয়েলিটি শুধু ব্যবহার করলে হবেনা ভার্চুয়াল রিয়েলিটি তৈরি করার জন্য অবশ্যই অনেক বেশি থাকার প্রয়োজন হয় আর এটি করার জন্য নানান ধরনের কম্পিউটার প্রোগ্রামিং এর প্রয়োজন হয় এবং প্রোগ্রামিং ছাড়া এ সকল ভার্চুয়াল রিয়েলিটি কখনোই তৈরি করা সম্ভব নয়। ভার্চুয়াল রিয়েলিটি জগত অনেক সুন্দর এবং অনেক বেশি ব্যবহারযোগ্য।
যখন আপনারা ভার্চুয়াল রিয়েলিটি জগতে প্রবেশ করবেন তখন অবশ্যই আপনারা বুঝতে পারবেন যে ভার্চুয়াল রিয়েলিটি বলতে কী বোঝানো হয় ভার্চুয়াল রিয়েলিটি সকল কিছু আপনারা এখান থেকে মনে হবে যে আপনি আপনার পছন্দের জায়গা থেকে বসে আছেন এবং ঘুরে বেড়াচ্ছেন কিন্তু আসলে সেটা নয়। সবসময়ের জন্য আপনি মনে করবেন যে আপনি সে স্থানে রয়েছেন।

ভার্চুয়াল রিয়েলিটি জগত তৈরি করার জন্য কম্পিউটার থেকে শুরু করে আরো নানান যন্ত্রের স্ক্রিনের প্রয়োজন হয় যেগুলো ছাড়া ভার্চুয়াল রিয়েলিটি কখনো তৈরি করা সম্ভব নয়। আর ভার্চুয়াল রিয়েলিটি তৈরি করার জন্য অবশ্যই পাসপোর্ট এর জিনিস প্রয়োজন রয়েছে সেগুলো অবশ্যই আপনার নাম জানতে পেরেছেন।

ভার্চুয়াল রিয়েলিটি জগতে যখন আপনার প্রবেশ করবেন তখন থেকে শুরু করে সকল কাজ এই পাঁচ প্রকার এর মাধ্যমে সম্পন্ন করে থাকে। অর্থাৎ শুধুমাত্র আপনারা যদি সাধারণভাবে জানতে চান তাহলে অবশ্যই আপনারা অনেক বেশি অবাক হবেন। ভার্চুয়াল রিয়েলিটি তৈরি করার জন্য অনেক বেশি পরিশ্রমের প্রয়োজন রয়েছে। আশা করছি ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কে বুঝতে পেরেছেন।

ভার্চুয়াল রিয়েলিটির সুবিধা সম্পর্কে জেনে নিন

আমরা যখন ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করি তখন মনে হয় না যে আমরা কোন জায়গাতে বসে থেকে বা দাঁড়িয়ে থেকে অন্যান্য জায়গা ঘুরতে পারছি। তবে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করার মাধ্যমে যেমন বিভিন্ন জায়গায় আপনারা ঘোরাফেরা করতে পারেন এক জায়গায় থেকে তেমনি আপনারা অনেক বেশি সুবিধা পেতে পারেন ভার্চুয়াল রিয়েলিটি থেকে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক ভার্চুয়াল রিয়েলিটির সুবিধা সম্পর্কে যেগুলো অবশ্যই আমরা ব্যবহার করতে পারি এবং কাজে লাগাতে পারে আমাদের বর্তমান জীবনে। ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করার মাধ্যমে বিভিন্ন পরিকল্পনার ক্ষেত্রে আমরা কাজে লাগাতে পারি। মনে করুন আপনি কোন বিষয়ে কাজ করবেন সেই জায়গাতে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করতে পারেন পরিকল্পনার করার উদ্দেশ্যে।
আবার বিভিন্ন সময়ে আমরা বিভিন্ন রকমের গেম খেলতে পছন্দ করি যদি আপনারা ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার করে গেম খেলতে থাকেন তাহলে মনে হবে আপনি নিজেই গেমের মধ্যে রয়েছেন এবং সুন্দরভাবে গেম খেলতে পারবেন ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার করার মাধ্যমে। আপনারা যখন কোন বিষয়ের উপর প্রশিক্ষণ নেবেন তখন প্রশিক্ষণ সুন্দরভাবে করতে পারবেন।

ভার্চুয়াল রিয়েলিটি এমন একটি বিষয় যেখানে আপনারা খুব সহজেই আপনাদের প্রশিক্ষণ এবং ট্রেনিং এর বিষয় অনেক সুন্দর ভাবে সুরক্ষিতভাবে কাজ করতে পারবেন। আবার আপনারা যখন ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করবেন তখন অবশ্যই বিভিন্ন দেশের বিভিন্ন সৌন্দর্য মূলক পরিবেশ এবং সে স্থানে গিয়ে ঘোরাফেরা করতে পারবেন এবং অনুভব করতে পারবেন।

আবার বর্তমান সময়ে যখন স্টুডেন্টরা অনেক বেশী পিছিয়ে পড়ছে তখন ভার্চুয়াল রিয়েলিটি দ্বারা সকল স্টুডেন্ট অনেক বেশি উন্নতির দিকে অগ্রসর হচ্ছে এই দিক দিয়ে ভার্চুয়াল রিয়েলিটি অনেক বেশি লাভবান এবং সুবিধা করছে স্টুডেন্টদের। যার কারণে ভার্চুয়াল রিয়েলিটি অনেক বেশি কার্যকরী হিসেবে রয়েছে তাই ভার্চুয়াল রিয়েলিটি অবশ্যই ব্যবহার করতে পারেন।

ভার্চুয়াল রিয়েলিটি যে সকল ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন

ভার্চুয়াল রিয়েলিটির শুধুমাত্র ঘোরাফেরা বা দৃশ্য অনুভব করার কাজে আর থেমে নেই এখন বর্তমান সময়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার হচ্ছে ভার্চুয়াল রিয়েলিটি। এবং যে কাজগুলোতে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করা হচ্ছে সেই কাজগুলো অনেক সহজে সুন্দরভাবে সম্পন্ন করা হচ্ছে। কোন সমস্যা ছাড়াই সেই কাজগুলো সমাধান হয়ে যাচ্ছে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করার কারণে।

ভার্চুয়াল রিয়েলিটি যে সকল কাজে বর্তমান সময়ে সকলের সুবিধা করছে এবং সাহায্য করছে সেই সকল বিষয়ে চলুন জেনে নেওয়া যাকঃ- মনে করুন আপনি একটি বিল্ডিং তৈরি করবেন তার জন্য অবশ্যই ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে সে বিল্ডিং এর কপি তৈরি করে নিতে পারেন আপনারা শুরুতেই। এর জন্য আপনাদেরকে অন্য কোন কাজ করতে হবে না শুধু ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করলেই হবে।

আপনারা যদি কোন জায়গায় ব্যস্ত থাকেন মিটিংয়ে যোগ দিতে পারছেন না তবে সেই ক্ষেত্রে আপনার ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে খুব সহজেই সেই মিটিং-এ আপনারা থাকতে পারবেন এবং মনে হবে আপনি সেই মিটিং-এ সরাসরিভাবে উপস্থিত রয়েছেন। তারপর আপনারা যদি বিভিন্ন ধরনের গাড়ি চালাতে চান তাহলে অবশ্যই এক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার করতে পারেন।
আরো পড়ুনঃ রোবটিক্স কি
আপনারা যখন গাড়ি ড্রাইভিং শিখবেন তখন অবশ্যই ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে গাড়ির ড্রাইভিং শিখতে পারেন। যে কোন বিষয়ে যদি আপনার ট্রেনিং করতে চান তাহলে অবশ্যই ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে সে ট্রেনিং সম্পন্ন করতে পারবেন কোনো রকম ক্ষতির সম্মুখীন ছাড়াই। এটা পুরোপুরি ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে করতে পারবেন।

আপনারা যদি কোন জায়গাতে চাকরির ট্রেনিং করতে চান তাহলে অবশ্যই ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার করে সেই ট্রেনিং সম্পন্ন করতে পারেন। শুধু ভার্চুয়াল ব্যবহার করে ট্রেনিং চাকরির ক্ষেত্রে সকল বিষয়ে ট্রেনিং আপনারা ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার করে করতে পারবেন। ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার করে আপনারা বিভিন্ন ধরনের সিনেমা দেখতে পারবেন।

ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার করে শিক্ষাক্ষেত্রেও কাজে লাগাতে পারবেন এবং আপনারা চাইলে খুব সহজেই গেমিং এর ক্ষেত্রেও ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করতে পারবেন। আবার আপনারা চাইলে মেডিকেল প্রশিক্ষণের ক্ষেত্রেও আপনারা চাইলে ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করতে পারেন এক্ষেত্রে আপনারা বেশি উপকৃত হবেন এবং লাভবান হবেন

আমাদের শেষ কথা,

ভার্চুয়াল রিয়েলিটি কি? ভার্চুয়াল রিয়েলিটি কিভাবে কাজ করে? এসকল বিষয় সম্পর্কে আশা করছি আপনারা খুব ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url