বরেন্দ্র জনপদ সম্পর্কে লিখ | বরেন্দ্র জনপদ সম্পর্কে টীকা লিখ

প্রিয় পাঠকগণ আশা করছি সকলে অনেক বেশি ভালো আছেন, আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে বরেন্দ্র জনপথ সম্পর্কে সকল কিছু বিস্তারিত ভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা বরেন্দ্র জনপদ সম্পর্কে জানতে চান তারা অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।

প্রশ্নঃ 

বরেন্দ্র জনপদ সম্পর্কে লিখ।
বরেন্দ্র জনপদ সম্পর্কে টীকা লিখ।

ভূমিকাঃ 

প্রাচীন বাংলায় যে সকল জনপদ রয়েছে সেগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান দখল করে রয়েছে সকলেই। বর্তমান সময়ে আমরা বাংলাদেশ বলতে যে সকল ভূখণ্ড বা জায়গা জমি বা দেশীয় পরিচিতি যাই বলি না কেন কিন্তু প্রাচীন যুগে এসব অঞ্চলের ঠিক বর্তমান সময়ের মতো তেমন কোন নাম ছিল না। এখন যেমন একটি নামে পরিচিত কিন্তু প্রাচীন যুগে ভিন্ন ভিন্ন জায়গার ভিন্ন ভিন্ন নাম ছিল। বা অঞ্চলগুলো বিভিন্ন নামে বিভিন্ন জায়গায় বিভক্ত করা ছিল। এ সকল জনপদ গুলোর মধ্যে বরেন্দ্র জনপদ ছিল অন্যতম।

বরেন্দ্র জনপদের নামকরণ ও অবস্থানঃ 

বরেন্দ্র যে জনপদ রয়েছে এটি প্রাচীন বাংলার একটি বরেন্দ্রভূমি ছিল প্রাচীন বাংলার। এই প্রাচীন বাংলার সম্পত্তি ছিল উত্তরবঙ্গের একটি প্রসিদ্ধ জনপদ। সে সময় থেকে এখন পর্যন্ত ধরে নেওয়া হয় যে পুন্ডের ঐ এমন একটি অংশ রয়েছে যেখানে পুরোপুরি বরেন্দ্র জনপদ গড়ে উঠেছিল। বিভিন্ন সাহিত্য চর্চায় বিভিন্নভাবে উল্লেখ করা হয়েছে বরেন্দ্র জনপদ পন্ড কে অভিন্ন বলে অবিভক্ত করা হয়েছে।

এমনভাবে বলতে পারি যে বরেন্দ্র পুন্ড নগরের অন্তর্ভুক্ত ছিল। তবে আরও একটি স্বীকারোক্তিতে ভালোভাবে বোঝা যায় সেন রাজাদের লিপিগুলোতে অন্য বিষয়ে বলতে অনুমান করা হয়েছে যে, বর্তমান সময়ে বৃহত্তর রাজশাহী দিনাজপুর বগুড়া জেলা ও পাবনার কিছু অংশ প্রাচীন বরেন্দ্রের অন্তর্ভুক্ত ছিল।

বরেন্দ্র বা বরেন্দ্রীঃ 

বরেন্দ্র এলাকাটি পুন্ডনগর এর অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি সর্বাপেক্ষা এলাকা। জনপদের যে সকল প্রধানসহ ছিল সেগুলো মৌর্য ও গুপ্ত আমলে প্রাদেশিক শাসনকর্তা কেন্দ্রিক পন্ডবর্ধনপুরের অবস্থান ছিল অনেক বেশি বরেন্দ্রী এলাকায়। সেই অঞ্চলের অবস্থান সম্পর্কে জানতে হলে অবশ্যই জানতে হবে সন্ধ্যাকর নন্দীর রামচরিত গ্রন্থে বলা হয়েছে গঙ্গা আর করতোয়ার মধ্যে যে ভূখন্ড বরেন্দ্রীহি ছিল তারাই নাম। গঙ্গা নদীর পূর্বে সেই কারণেই লক্ষ না ভর্তি রাজ্যের অংশ বলে বিবেচনা করা হয়েছে।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, প্রাচীন বাংলার মধ্যে যে সকল জনপদ ছিল সকল জনপদ গুলোর মধ্যে বরেন্দ্র জনপথ ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ সমৃদ্ধিশালি জনপদ। প্রাচীনকাল হতেই বরেন্দ্র জনপদের ধনসম্পত্তির কোনো রকম কোনো কিছুর অভাব ছিল না। বর্তমানে বৃহত্তম রাজশাহী অঞ্চল এই অঞ্চলের বা এ জনপদের অন্তর্ভুক্ত ছিল।

আমাদের শেষ কথা,

বরেন্দ্র জনপদ সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন আজকের এই আর্টিকেল থেকে। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url