মূল্যবোধ কি? মূল্যবোধের সংজ্ঞা, গুরুত্ব, প্রকার ও বৈশিষ্ট্য

মূল্যবোধ কি? মূল্যবোধের সংজ্ঞা, গুরুত্ব, প্রকার ও বৈশিষ্ট্য-আজকের এই আর্টিকেলের আমরা মূল্যবোধ কি মূল্যবোধের সংজ্ঞা মূল্যবোধের গুরুত্ব মূল্যবোধের প্রকার মূল্যবোধের বৈশিষ্ট্য সম্পর্কে সকল কিছু তুলে ধরবো আপনার সামনে। মূল্যবোধ কি এই সকল বিষয় জানার জন্য অবশ্যই আপনাদেরকে এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।
ছবি
মূল্যবোধ বলতে সেই বিষয়ে কে বোঝানো হয় যে বিষয়ে চিন্তা ভাবনা আশা-আকাঙ্ক্ষা লক্ষ্য-উদ্দেশ্য যা সকল মানুষের সামগ্রিক আচার-আচরণ কার্যাবলী কে পরিচালিত ও নিয়ন্ত্রিত করে তাকেই আমরা সাধারণত মূল্যবোধ বলে থাকি। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক মূল্যবোধ কি এবং মূল্যবোধের সংজ্ঞা গুরুত্ব ও বৈশিষ্ট্য সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ মূল্যবোধ কি? মূল্যবোধের সংজ্ঞা, গুরুত্ব, প্রকার ও বৈশিষ্ট্য 

মূল্যবোধ কি? 

মূল্যবোধ হলো প্রত্যেক মানুষের সকল চিন্তা ভাবনা সকল আশা আকাঙ্ক্ষা লক্ষ্য-উদ্দেশ্য যা মানুষের সামগ্রিক আচার-আচরণ নিয়ন্ত্রিত এবং পরিচালিত করে। মূল্যবোধ বলতে মানুষের যাবতীয় চলাফেরা এবং সকল কিছু আচার-ব্যবহার এবং মানুষের বৈশিষ্ট্যগত দিক থেকে সকল কিছু নিয়ন্ত্রিত এবং পরিচালিত করে তাকেই আমরা মূল্যবোধ বলে থাকি।
আরো পড়ুনঃ হরিকেল জনপদ
মূল্যবোধ হল সেই বিষয় যেখানে মানুষ শুধুমাত্র কোন কিছু না করে বানা দেখে শুধুমাত্র একজন মানুষের উপর বিশ্বাস স্থাপন করা এবং সেই বিশ্বাসের মর্যাদা দান করার বিষয়ে মূল্যবোধ বলা হয়। মূল্যবোধ হল সেই বিষয়ে যেটার মাধ্যমে মানুষের আচার-আচরণ সকল কিছু নিয়ন্ত্রন করা যায় এবং পরিচালনা করা যায় মূল্যবোধের মাধ্যমে।

মূল্যবোধ বলতে সেই সকল বিষয়কে বোঝানো হয় যেগুলো মানুষ সততা বিশ্বাস ভরসা ন্যায়-নীতি আরো অনেক কিছু রয়েছে যেগুলোর মাধ্যমে মূল্যবোধের দৃষ্টি ফুটে ওঠে। প্রত্যেক জিনিসের প্রতি দায়িত্ব প্রত্যেক জিনিসের প্রতি কর্তব্য এই সকল বিষয় নিয়ন্ত্রণ করার নামই হলো মূল্যবোধ। মূল্যবোধ আছে বিধায় সকলে সুষ্ঠুভাবে বসবাস করতে পারে।

মূল্যবোধের কিছু উদাহরন জেনে নিন

মূল্যবোধের সবচাইতে বড় উদাহরণ এর মধ্যে সমাজ হলো বৃহত্তর এবং সমাজের সাথে সম্পর্কিত সকল মূল্যবোধের কাজ পরিবেশ সামাজিক ন্যায়বিচার সকলের সঙ্গে সমাজের গুরুত্বপূর্ণ অনেক বেশি ভূমিকা পালন করে। মূল্যবোধের আরেকটি উদাহরণ হল কাজ সমাজের মানুষের কল্যাণে সকল কাজ সকলে মিলেমিশে দল গঠন করে কাজ গড়াই আসল মূল্যবোধ।

মূল্যবোধের আরেকটি উদাহরণ হল সম্পর্ক সকলের সঙ্গে দলবদ্ধভাবে এবং সকলের সঙ্গে বন্ধুসুলভ আচরণ করে সকলকে সাথে নিয়ে এগিয়ে গিয়ে কাজ করতে হবে এটাই হচ্ছে মূল্যবোধ। ব্যক্তিগত মূল্যবোধ সাধারণত সকলের ওপরে দয়াময় স্নেহ প্রীতি সহানুভূতি এসকল কিছু দেখিয়ে কাজ করাকে মূল্যবোধের উদাহরণ বলা যায়।

আমরা যখন আমাদের মুল্যবোধ জাগিয়ে তোলার জন্য কাজ করব তখন অবশ্যই আমরা সকলের উপর ভালোভাবে দৃষ্টি দিয়ে কাজ করব কেননা মূল্যবোধ যারা মেনে কাজ করে তারা অবশ্যই সকল বিষয় মাথায় রেখে কাজ করে যে সকলেই সমান থাকে তার চোখে। সেই কারণে মূল্যবোধ সকলের মধ্যে একটি ভালোবাসা কোন সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে।

মূল্যবোধের সংজ্ঞা

যখন থেকে মূল্যবোধের চর্চা শুরু হয়েছে তখন থেকে মূল্যবোধ নিয়ে এমন কিছু মানুষ তারা মূল্যবোধের সংজ্ঞা তুলে ধরেছেন। তাহলে চলুন জেনে নেয়া যাক মূল্যবোধের সংজ্ঞা।
  • মূল্যবোধ হল সর্বজনীন বিশ্বাস যা বিভিন্ন পরিস্থিতিতে ক্রিয়া-কলাপ ও সিদ্ধান্ত নির্দেশ করে।এম রকেচের মতে।
  • মূল্যবোধ হল দৃষ্টিভঙ্গি কুসংস্কার অভ্যন্তরীণ প্রবণতা পছন্দ-অপছন্দ যৌক্তিক অযৌক্তিক এবং বিশ্ব সম্পর্কে একজন ব্যক্তির দৃষ্টিভঙ্গি নির্ধারণ করে এমন সংস্থার ধরনের একটি নক্ষত্রপুঞ্জ। এডওয়ার্ড স্প্রেঞ্জারের মতে।
  • মূল্যবোধ হল একটি বিশ্বাস যা কিছু ভালো এবং কাম্য। এম হারালম্বস এর মতে।
  • মূল্যবোধ মানুষের ইচ্ছা একটি প্রধান মানদণ্ড। এর আদর্শ মানুষের আচার-ব্যবহার নীতির নিয়ন্ত্রিত হয় এবং মানদণ্ডে সমাজের মানুষের কাজে ভালো-মন্দ বিচার করা হয়। এটি বলেছেন উইলিয়াম সমাজবিজ্ঞানী।
  • সামাজিক মূল্যবোধ হলো সেই সকল রীতি-নীতি ব্যক্তি সমাজের নিকট হতে আশা করে এবং যা সমাজ ব্যক্তির নিকট হতে লাভ করে। এটি বলেছেন স্টুয়ার্ট সি ডট।
  • ভালো-মন্দ ঠিক বেঠিক এবং কাঙ্খিত অনাকাঙ্ক্ষিত বিষয় সম্পর্কে সমাজের বিদ্যমান ধারণা হলো মূল্যবোধ। এটি বলেছেন সমাজবিজ্ঞানী স্কেফার।
  • মূল্যবোধ হচ্ছে তুলনামূলকভাবে স্থায়ী সচেতনতা যা আবেগের সন্নিকটস্থ অবস্থা ধারণা অথবা ব্যক্তিকে কেন্দ্র করে আবর্তিত হয়। এটি বলেছেন সমাজবিজ্ঞানী গ্রিক।

মূল্যবোধের গুরুত্ব

মূল্যবোধ প্রত্যেকে মানুষের তাদের নিজেদের দৈনিক বা ব্যবহারিক সকল জ্ঞান এবং তাদের আচার-আচরণ সকল কিছু মানদণ্ড করতে সহায়তা করে অনেক বেশি। সামাজিক জীবন পরিচালনা করতে অনেক বেশি সক্ষম করে দিলে মূল্যবোধ। প্রত্যেক মানুষের কর্মকে আরো বেশী সুন্দর এবং আকর্ষণীয় করে তোলে মূল্যবোধের কারণে।
সকল মানুষ মূল্যবোধের কারণে তাদের নিজের কাজ করে এবং সঙ্গে সঙ্গে অন্য মানুষের সকল কিছুর দেখাশোনা করতে সক্ষম হয় বা তাদের খেয়াল রাখতে অনেক বেশী কার্যকরী হয়। মূল্যবোধ সকল মানুষের কাজ করার ক্ষমতা বৃদ্ধি করে দেয় এবং সকলের কর্ম করতে পারে সকলের জন্য সেই কারণে মূল্যবোধের গুরুত্ব অনেক বেশি।

মূল্যবোধের কারণে মানুষ মৌলিক আবেগ আকাঙ্ক্ষা গুলোকে উপযুক্ত স্থিতিশীল এবং সম্বন্ধে সম্পূর্ণ পদ্ধতিতে সকল কিছু সুন্দরভাবে তৈরি করতে সক্ষম হয়। মূল্যবোধের কারণে মানুষ সামাজিক ব্যক্তিগত অভিজ্ঞতা অনেক বেশি জাগিয়ে তুলতে সাহায্য করে। যার কারণে মূল্যবোধ অনেক বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

মূল্যবোধের প্রকারভেদ

মূল্যবোধের কিছু প্রকারভেদ রয়েছে মূল্যবোধের প্রকারভেদ এর উপর ভিত্তি করে সকলের কাজ এবং সকল কিছুর আচরণ নিয়ন্ত্রিত করে সেই সকল প্রকার ভেদে এখন আমরা আপনাদের সামনে তুলে ধরব তাহলে চলুন জেনে নেওয়া যাক।
  • নৈতিক মূল্যবোধ প্রত্যেক মানুষ তার নিজের জীবনের কাজ বা অন্যের সকল কাজের পরিপন্থী হয়ে কাজ করতে পারে এবং সকলের কাজে অনেক বেশি সহায়তা করতে সক্ষম হয় এবং প্রত্যেকে সিদ্ধান্ত গ্রহণ করতে অনেক বেশি সাহায্য করে।
  • সাংস্কৃতিক মূল্যবোধ এটির মাধ্যমে মানুষ তার সমাজের সাংস্কৃতি মূলক সকল কাজের সিদ্ধান্তমূলক কাজ সকলের মাঝে সীমাবদ্ধ থাকে এবং সকলে কাজ করতে অনেক ভালোভাবে সক্ষম হয় এবং সাংস্কৃতি মূলক কাজ করতে তাদেরকে সহায়তা করে থাকে একে অন্যকে।
  • ধর্মীয় মূল্যবোধ ও মূল্যবোধের মানুষ তাদের সকলের ধর্ম নিয়ে কাজ করে এবং সকল ধর্মের প্রাধান্য দিয়ে সকলের প্রতি সকলের শ্রদ্ধা জ্ঞাপন করে এবং সকলের প্রতি সকলের সম্মান প্রদর্শন করার মাধ্যমে ধর্মীয় মূল্যবোধ সৃষ্টি হয় এবং সকলে একসঙ্গে কাজ করতে সক্ষম হয়।
  • গণতান্ত্রিক মূল্যবোধ গণতান্ত্রিক মূল্যবোধ বলতে সকলে আইনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এবং সকলে আইন মান্য করে সকল কাজ সম্পন্ন করে এবং আইনের আরো যাবতীয় বিষয় নিয়ে সকলের সঙ্গে আলোচনা করার মাধ্যমে গণতান্ত্রিক মূল্যবোধের সৃষ্টি হয়।
  • রাজনৈতিক মূল্যবোধ রাজনৈতিক মূল্যবোধ বলতে রাষ্ট্রের ব্যবস্থা রাষ্ট্রের প্রতি সকলের ভালোবাসা বা প্রত্যক্ষ-পরোক্ষভাবে রাজনীতির সঙ্গে যুক্ত যে কারণে রাজনৈতিক পথে অনেক মানুষ রাজনৈতিক দলের হয়ে কাজ করে থাকে এবং গুরুত্ব বিবেচনা করার মাধ্যমে অনুগত পরিস্থিতি দানশীলতা দেশপ্রেম এ সকল কিছু রাজনৈতিক মূল্যবোধের অংশ।
  • সামাজিক মূল্যবোধ সামাজিক মূল্যবোধ বলতে সাধারণত বুঝায় সমাজের মানুষকে নিয়ে একসঙ্গে কাজ করা বা সকলকে নিয়ে একসঙ্গে দল গঠন করার মাধ্যমে সকলের খোঁজখবর নেওয়া সততার ন্যায়বিচার সহনশীলতা সহমর্মিতা শ্রদ্ধা এ সকল কিছুর মাধ্যমে সামাজিক মূল্যবোধের কাজ সম্পন্ন হয়।

মূল্যবোধের কিছু বৈশিষ্ট্য

মূল্যবোধ যখন মানুষের আচার-আচরণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং আরো অন্যান্য কাজের সহায়তা করে তেমনি মূল্যবোধের কিছু বৈশিষ্ট্য রয়েছে তাহলে চলুন সেই সকল বৈশিষ্ট্য সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • সমষ্টির প্রভাব সমাজের প্রভাব বলতে মানুষ একসঙ্গে সকলে মিলে সামগ্রিক ধরনের কাজ করে থাকে। মূল্যবোধ মানুষকে আরো আগ্রহ এবং অনাগ্রহ করে তোলে ইচ্ছা-অনিচ্ছা সকলের কাছে পরিচালিত হয় মূল্যবোধের কারণে।
  • সামাজিক মাপকাঠি সামাজিক মাপকাঠি বলতে মানুষ তার জীবনে যা কিছু করছে সেই সকল বিষয় নিয়ে মানুষ একে অন্যকে সাহায্য করবে এবং আচার-আচরণ রাজনীতি অনুষ্ঠান সমাজের মিলিত সংবদ্ধ হয়ে তারা জীবন-যাপন করে।
  • মূল্যবোধের ভিন্নতা মূল্যবোধের ভিন্নতা বলতে একসময় এক জায়গায় আরেক সময় আরেক জায়গায় কিন্তু সব জায়গাতেই একই বিষয়ে কাজ করতে হবে এবং স্থান-কাল-পাত্র ভাবে একে অন্যের সমাজের ধারণা তুলে ধরতে হবে।
  • বৈচিত্র্যময় আপেক্ষিক এবং অপেক্ষাকৃত মূল্যবোধ বলতে সাধারণত মূল্যবোধ সামাজিক বৈচিত্র্যময় সামাজিক বিভিন্ন প্রতীক আশঙ্কা কৃত সকল বিষয়কে একসঙ্গে এবং সকলের আলাদা আলাদা কাজ করাকে বোঝানো হয়।
  • পরিবর্তনশীলতা বলতে সাধারণত মানুষকে নানান কাজে সাহায্য করার মাধ্যমে অনেকে অনেকের মতে জীবন-যাপন করতে সাহায্য করে এবং তাদের জীবন কাজ করার মাধ্যমে পরিবর্তন হতে সাহায্য করে তাকেই পরিবর্তনশীলতার মেইন উদ্দেশ্য বলা হয়। কেননা কর্মের মাধ্যমে মানুষ তার জীবনে পরিবর্তন আনতে সক্ষম হয়। তাই পরিবর্তনশীলতা মূল্যবোধের প্রধান বৈশিষ্ট্য।

মূল্যবোধ বিষয় নিয়ে আরো কিছু কথা

প্রতিনিয়ত মূল্যবোধ যে মানুষের মধ্যে কাজ করবে সে মানুষ সুশাসন ঘরে তুলবে এবং আইনের সঠিক ব্যবহার করবে এবং দেশের জনগণের জন্য ভালো কাজ করবে সমাজের মানুষের জন্য ভালো কাজ করবে। সকলের আচার-আচরণ নিয়ে কথা বলবে এবং নেতৃত্ব করবে যে সকলের ভালোর জন্য প্রতিনিয়ত আঘাত করতে থাকবে।
মূল্যবোধ বিষয়ে যে মানুষ কাজ করবে সে মানুষ অবশ্যই অনেক সুন্দর এবং গঠনমূলক কাজ করতে সহায়তা করবে এবং মানুষ প্রত্যেক মানুষকে সহায়তা করবে এবং তাদের সকল বিষয় নিয়ে সকলের সামনে তুলে ধরবে সঠিক সমাধানের জন্য। যার কারণে মূল্যবোধের ন্যায়বিচার অনেক বেশি এবং মূল্যবোধ মানুষকে সক্ষম করে তুলতে সাহায্য করে।

তাই প্রতিটা মানুষের জীবনে উন্নতি করার জন্য অবশ্যই মূল্যবোধের কাজ করা তাদের জন্য আবশ্যক। কেননা মূল্যবোধ যে মানুষের মধ্যেই সে মানুষ কখনোই কারো ভালোর জন্য কাজ করতে পারবে না বা কেউ কারো জন্য কাজ করতে পারবে না। সেই কারণে মূল্যবোধ নিয়ম অনুসারে সকলকে কাজ করতে হবে এবং সকলের প্রতি কাজ করতে হবে।

আমাদের শেষ কথা,

মূল্যবোধ কি? মূল্যবোধের সংজ্ঞা, গুরুত্ব, প্রকার ও বৈশিষ্ট্য আশা করছি এই সকল বিষয় সম্পর্কে আপনারা পুরোপুরি ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url