বাংলাদেশের আয়তন কত? বাংলাদেশের আয়তন ২০২৩

বাংলাদেশের আয়তন কত-বাংলাদেশের আয়তন ২০২৩-বর্তমান সময়ে বাংলাদেশের আয়তন নিয়ে সকলের মনে একটি প্রশ্নের উদয় হচ্ছে যার কারণ হলো বাংলাদেশের বিভিন্ন জায়গাতে বিভিন্ন প্রেক্ষাপটে একটি জিনিস সকলে কাছে জিজ্ঞেস করা হয় সেটি হলো বাংলাদেশের আয়তন কত। কেননা সঠিকভাবে এই আয়তন কেউ বলতে পারে না।
ছবি
আজকে আমরা এই আর্টিকেল এর মধ্যে বিস্তারিতভাবে আলোচনা করব বাংলাদেশের আয়তন কত। বাংলাদেশের আয়তন শুরুর দিকে শুধুমাত্র প্রাথমিক পর্যায়ে সকলের প্রয়োজন হলে এখন চাকরী জীবিদের ক্ষেত্রে এটি প্রয়োজন হচ্ছে তার কারণ সকলের এখন জানা প্রয়োজন যে বাংলাদেশের আয়তন কত। এবং বর্তমানে বাংলাদেশের আয়তন কত এই বিষয় সর্ম্পকে।

বাংলাদেশের আয়তন কত? 

যখন থেকে বাংলাদেশ পরিপূর্ণভাবে স্বাধীনতা অর্জন করেছে তারপর থেকে আয়তন বিভিন্ন সময় বিভিন্নভাবে বাংলাদেশের বেড়ে গেছে.১৯৭১ সালের স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত বাংলাদেশের আয়তন অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। এর কারণ হলো বাংলাদেশ উপকূলীয় অঞ্চলে অনেক বেশি দ্বীপ ভেসে উঠেছে এবং সেই কারণেই বাংলাদেশের আয়তন বৃদ্ধি পেয়েছে।
বাংলাদেশের আয়তন বৃদ্ধি পাওয়ার ক্ষেত্রে একটি জরিপে দেখা যায় যে বাংলাদেশের আয়তন প্রায় ১৬০০ বর্গ কিলোমিটার বৃদ্ধি পেয়েছে। সেই কারণেই বলা যায় বাংলাদেশের আয়াতন আগের তুলনায় অনেক বেশি বৃদ্ধি পেয়েছে তার কারণ হলো বাংলাদেশে অনেক ধরনের জায়গা নতুনভাবে তৈরি হয়েছে। তাহলে চলুন এখন জেনে নেই বাংলাদেশের আয়তন কত? 
  • বাংলাদেশের আয়তন হল ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার।
  • তবে বাংলাদেশের আয়তন অনেক বেশি বৃদ্ধি হওয়ার কারণে কিছু পরিমাণ জায়গা বৃদ্ধি পাবে সেটি হল, বাংলাদেশের জমিলা ছিটমহল সহ ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার।
  • এবং নতুনভাবে যেসকল বাংলাদেশের জায়গার পরিমান বৃদ্ধি পেয়েছে তার সঙ্গে হিসেব করলে নতুনভাবে জায়গার পরিমাণ হিসাবে দাঁড়ায় অর্থাৎ বাংলাদেশের আয়তন নতুনভাবে দাঁড়ায় ১,৪৯,২১০ বর্গ কিলোমিটার (প্রায়) ।
  • তবে বাংলাদেশের আয়তনের তুলনায় অনেক বেশি বৃদ্ধি হওয়ার কারণ হল অনেক দেশ থেকে বাংলাদেশে সমুদ্র জয় করেছে এবং যার ফলে বাংলাদেশের আয়াতন তুলনামূলকভাবে অনেক বেশি বৃদ্ধি পেয়েছে।
  • বাংলাদেশ অনেক আগে ভারত থেকে এবং মায়ানমার থেকে সমুদ্রসীমা অনেক বেশি জয় করেছে সেই কারণে বাংলাদেশের আয়াতন অনেক বেশি বেড়ে গেছে।
  • জমির পরিমাণ বৃদ্ধি হওয়ার পরে বাংলাদেশের আয়তন যদি দেখা যায় তাহলে অবশ্যই সেটা দাঁড়াবে ২,৪৭,৬৭৭ বর্গ কিলোমিটার (প্রায়) ।
  • পূর্বের বাংলাদেশের আয়তন এর চেয়ে বর্তমানে যে আয়তন ধরা হয়েছে এটি বাংলাদেশের প্রায় এক লাখ বর্গ কিলোমিটার তার চেয়েও বেশি।
  • কিন্তু বর্তমান সময়ে বাংলাদেশের আয়তন হিসেবে শুধুমাত্র যেটা প্রযোজ্য সেটাই সকলেই ব্যবহার করতে হবে। তাই বাংলাদেশের আয়তন হিসেবে আগেরটাই ধরতে হবে এবং সকলে এটাই ব্যবহার করতে হবে।
  • বাংলাদেশের আয়তন হল ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার।

বাংলাদেশের আয়তন এর পরিবর্তন কেন

আমরা যতই বাংলাদেশের আয়তন নিয়ে গবেষণা করে না কেন যতই বাংলাদেশের আয়তন বৃদ্ধি পাক তার পরেও সকল ক্ষেত্রে বাংলাদেশের সরকারি নিয়ম হিসেবে বাংলাদেশের আয়তন হল ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার হিসেবে সকলের সব ক্ষেত্রে ব্যবহার করতে হবে এটাই হচ্ছে নিয়ম। বাংলাদেশের আয়তন বৃদ্ধির কারণ হলো বাংলাদেশের সমুদ্র পথে বিভিন্ন ধরনের দ্বীপ জেগে উঠেছে যার কারণে।
বর্তমান সময়ে বাংলাদেশের আয়তন অনেক বেশি বৃদ্ধি পেয়েছে যত দিন যাচ্ছে ততই আরও বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশের আয়তন নতুনভাবে। কেননা বাংলাদেশের সমুদ্রের জমির পরিমাণ অনেক বেশি বৃদ্ধি পাচ্ছে সেই কারণে বাংলাদেশের জমির পরিমাণ যত দিন যাচ্ছে ততই আরও বেশি বৃদ্ধি হচ্ছে। যত দিন যাচ্ছে ততই বাংলাদেশের আয়তন বাড়ছে।

আমাদের শেষ কথা,

বাংলাদেশের আয়তন কত বাংলাদেশের আয়তন ২০২৩ সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url