সার্ভার কি? সার্ভার কত প্রকার? সার্ভার কিভাবে কাজ করে?

সার্ভার কি? সার্ভার কত প্রকার? সার্ভার কিভাবে কাজ করে? বর্তমান সময়ে ইন্টারনেটের ব্যবহার এতটাই বৃদ্ধি পেয়েছে যে মানুষ যেকোনো কাজের জন্য ইন্টারনেট ব্যবহার করে থাকতে। শুধুমাত্র তাই নয় মানুষ ইন্টারনেট ব্যবহার করার মাধ্যমে সকল কাজ খুব অল্প সময়ের মধ্যে সম্পন্ন করতে পারছে। আর মানুষ যে সকল কাজ সম্পন্ন করতে পারছে তা শুধুমাত্র সার্ভার ব্যবহার করার ফলে।
ছবি
কেননা ইন্টারনেট যদি কাজ করে থাকে তাহলে অবশ্যই সেটা সার্ভারের মাধ্যমে। সকলেরই জানা উচিত আসলে সারওয়ার কি সার্ভার কত প্রকার সার্ভার কিভাবে কাজ করে এই সকল বিষয় সম্পর্কে। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক সার্ভার কি এবং সার্ভার কত প্রকার সার্ভারের বিভিন্ন কাজ সম্পর্কে যেগুলো জেনে রাখলে আপনাদের অনেক সুবিধা হবে।

পেজ সূচিপত্রঃ সার্ভার কি? সার্ভার কত প্রকার? সার্ভার কিভাবে কাজ করে? 

সার্ভার কি? সার্ভার কত প্রকার? সার্ভার কিভাবে কাজ করে? 

আমরা যখন বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহার করে কাজ করতে যাই তখন যদি সার্ভার ডাউন থাকে তাহলে অবশ্যই আমরা সেই সময়ের ক্ষেত্রে সেই কাজটি করতে অক্ষম হয়। অর্থাৎ আপনি মনে করুন যে কোন একটি কাজের জন্য ব্যাংকে গেলেন বা পরীক্ষার রেজাল্ট নেওয়ার জন্য আপনি একটি ওয়েবসাইট ওপেন করলেন।

কিন্তু সেই সময়ে যদি অন্য সকল মানুষ আপনার মতই অনলাইনের মাধ্যমে কাজের জন্য আসে তাহলে অবশ্যই সকলের কাজ একসঙ্গে করাটা সম্ভব হয় না সেই কারণে সার্ভার ডাউন হয়ে থাকে। অর্থাৎ প্রত্যেক মানুষ যদি একবারে একই জিনিস দেখতে চেষ্টা করে তাহলে অবশ্যই সার্ভার ডাউন হয়ে যাবে। সার্ভার ডাউন হয়ে যাবে একেবারে কাজ করবে না।
আরো পড়ুনঃ ব্যান্ডউইথ কি
বিভিন্ন ওয়েবসাইট বিভিন্ন কাজে ব্যবহার করার জন্য যখন আমরা ওয়েবসাইট মধ্য প্রবেশ করতে চাই তখন আমরা দেখতে পাই যে খুব লোড নিচ্ছে সেই ওয়েবসাইটে প্রবেশ করার জন্য। অর্থাৎ সেই সময় আপনাদেরকে বুঝে নিতে হবে যে সেই সার্ভার ডাউন হয়ে গেছে অর্থাৎ একটু পর আবার পুনরায় সেই কাজ করতে হবে নয়তো সময় লাগবে অনেক।

বর্তমান সময়ে আমরা যে কোন কাজ করতে যায় না কেন সার্ভারের প্রয়োজন অনেক বেশি খান না ইন্টারনেট ব্যবহার করে কাজ করতে চাইলে সার্ভার ব্যবহার করতেই হবে অর্থাৎ সার্ভারের মাধ্যমে আমাদেরকে কাজ করতে হবে। সার্ভার সম্পর্কে যদি পুরোপুরি তথ্য জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

সার্ভার কি? 

সার্ভার সম্পর্কিত তথ্য জানার আগে অবশ্যই আপনাকে জেনে নিতে হবে সার্ভার কি? তাহলে চলুন জেনে নেওয়া যাক সার্ভার কি? সার্ভার হলো মূলত একটি কম্পিউটার এর প্রোগ্রাম হার্ডওয়ার বা সফটওয়্যার ডিভাইস এর মাধ্যমে কম্পিউটার নেটওয়ার্কের সাহায্যে সকলের মধ্যে সেবা প্রদান করে থাকে।

এই ইন্টারনেট নেটওয়ার্ক সাধারণত লোকাল এরিয়া নেটওয়ার্ক এর মধ্যে কাজ করে থাকে অর্থাৎ যাকে লেন নামে সকলে চিনে থাকে সংক্ষিপ্ত রূপ LAN অর্থাৎ এই নামে পরিচিত থাকলেও ওয়াইড এরিয়া নেটওয়ার্ক অর্থাৎ এর মাধ্যমে তথ্য সরবরাহ করে থাকে এটির সংক্ষিপ্ত রূপ হল WAN। সার্ভার যখন কাজ করে তখন অবশ্যই সকলে সকল ধরনের তথ্য পেয়ে যায়।

সার্ভারের মূল কাজ হল ব্যবহারকারী যখন যে কোন জিনিস ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করে সার্চ করবে তখন সার্ভার সেই সার্চ কৃত জিনিস অর্থাৎ প্রয়োজনীয় জিনিস সকলের সামনে প্রদান করবে। যে কোন জিনিস সম্পর্কে জানতে চাইলে বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে সেখান থেকে আমরা যে উত্তর পাই সেগুলো সার্ভার আমাদেরকে প্রদান করে।
বর্তমান সময়ে এমন এমন সার্চ ইঞ্জিন রয়েছে যেগুলো অনেক বেশি জনপ্রিয় হয়ে রয়েছে পৃথিবীর বুকে পৃথিবীর বুকে এই সকল সার্চ ইঞ্জিনিয়ার এগিয়ে যখন আমরা সার্চ করি তখন যে সকল তথ্য আমরা পায় সেগুলো অবশ্যই সার্ভার আমাদেরকে প্রদান করে। যে কারণে কোন সমস্যা ছাড়াই আমরা আমাদের সকল সঠিক তথ্য হাতের কাছে পেয়ে যাই।

আশা করছি সার্ভার কি এ সকল বিষয় সম্পর্কে আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন সার্ভার ছাড়া আমরা কোন কাজ সম্পূর্ণভাবে সম্পন্ন করতে পারতাম না। কেননা যেকোনো কাজের ক্ষেত্রে ওয়েবসাইট প্রয়োজন হয় এবং ওয়েবসাইট আমাদেরকে ফলাফল দেয়ার জন্য সার্ভারের প্রয়োজন অনেক বেশি আশা করছি বুঝতে পেরেছেন।

সার্ভার কিভাবে কাজ করে?

সার্ভার কিভাবে কাজ করে এটা অবশ্যই সকলের জানা উচিত কিন্তু আপনারা হয়তো বা সকলেই কোন না কোন ভাবে জানেন যে সার্ভার কিভাবে কাজ করে। কেননা সার্ভার এমন একটি জিনিস যেখানে সকল ধরনের তথ্য জমা থাকে। অর্থাৎ আপনি যদি কোন কিছু জানার উদ্দেশ্যে গুগলে গিয়ে বা বিভিন্ন ওয়েবসাইটে গিয়ে সার্চ করেন।

আপনার যে বিষয় সার্চ করেছেন সেই বিষয়ে আপনাদের সামনে প্রদর্শন করতে সার্ভারের প্রয়োজনীয়তা অনেক বেশি। আপনারা যে কোন জিনিস সার্চ করার সাথে সাথে আপনাদের সামনে ফলস্বরূপ অর্থাৎ উত্তর রূপে সেই তথ্যটা ফিরে আসে সেটাই সার্ভার সকলের সামনে উপস্থাপন করে অর্থাৎ সকলের সামনে নিয়ে চলে আসে সার্চ করা মাত্রই।

বর্তমান সময়ে যেগুলো বড় বড় সার্চ ইঞ্জিন রয়েছে সেগুলো থেকে আপনারা সার্চ করে দেখতে পারেন যে কোন বিষয় সম্পর্কে দেখবেন সাথে সাথে আপনাদের সামনে আপনাদের অনুরোধ করা জিনিসটি চলে আসবে খুব সহজেই। এটা করতে পারে শুধুমাত্র একমাত্র সার্ভার সেই কারণেই সার্ভার অনেক বেশি প্রয়োজন রয়েছে সকল কাজের ক্ষেত্রে।

সার্ভার কত প্রকার ও কি কি

সার্ভার কি সার্ভার কিভাবে কাজ করে আশা করছি এই সকল বিষয়ে আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন এখন আমরা আপনাদের সামনে শেয়ার করব সার্ভার কত প্রকার ও কি কি। কেননা সার্ভার কত প্রকার কি কি এ বিষয়টি অবশ্যই আপনাদের জেনে রাখা প্রয়োজন তাহলে আপনারা বিভিন্ন জায়গাতে কাজ করতে পারবেন সহজেই।
ঠিকমতো বলতে গেলে সার্ভারের এখনো তেমনভাবে প্রকারভেদ বলা অসম্ভব কেননা ইন্টারনেটের মাধ্যমে যেগুলো কাজ আমরা করে থাকি এগুলো সার্ভারের প্রকারভেদ গুলো হিসেবে আমরা হিসাব করতে পারি সে কারণে সরাসরি ভাবে এখনও বলা যাবে না সার্ভারের প্রকারভেদ কতগুলো। তারপরেও আমাদের এসব অনুযায়ী সার্ভার ছয় প্রকার তাহলে চলুন জেনে নেওয়া।
  1. ওয়েব সার্ভার-ওয়েব সার্ভার বলতে গেলে সাধারণত বোঝাই যখন ব্যবহারকারীদের কাছে প্রয়োজনীয় তথ্য অর্থাৎ ওয়েবপেজ ডাটা বিভিন্নভাবে সরবরাহ করে এবং তাদের কাছে খুব সহজেই যে কোন তথ্য পৌঁছে দেয় সেটাই হলো ওয়েব সার্ভার এর কাজ।
  2. মেইল সার্ভার-মেইল সার্ভার এর কাজ হল যখন আপনারা কোন কিছু প্রয়োজন পড়বে বা কারো কিছু প্রয়োজন পড়বে তখন আপনারা মেইল করার মাধ্যমে সেখানে খুব সহজেই যে কোন তথ্য আপনারা পাঠিয়ে দিতে পারবেন একদম সঠিকভাবে ফুলকপি।
  3. অ্যাপ্লিকেশন সার্ভার-এপ্লিকেশন সার্ভার মূলত এটি বিভিন্ন ধরনের ডাটা প্রোগ্রাম বা ডেটাবেজের ভিতর অ্যাপ্লিকেশন সার্ভার রান করতে সাহায্য করে। অর্থাৎ যে কোন অ্যাপ্লিকেশনের জন্য অ্যাপ্লিকেশন সার্ভার অনেক বেশি কাজ করে থাকে।
  4. ডাটাবেজ সার্ভার-ডাটাবেজ সার্ভার এর প্রধান কাজ হল যখন কোন ব্যক্তি বিভিন্ন জায়গায় গিয়ে সার্চ করবে এবং সেই সার্চ কৃত জিনিস সেই মানুষের কাছে পৌঁছে দেবে এটাই হল ডাটাবেজ সার্ভার এর কাজ সবসময় ডাটাবেজ সার্ভার ডাটা সংরক্ষণ করে রাখে।
  5. ফাইল সার্ভার-ফাইল সার্ভার এর কাজ হল যে কোন জিনিস খুব সহজেই জমা রাখতে পারবে এবং কম্পিউটারের মধ্যে যেকোনো ফাইল ব্যবহারের জন্য প্রস্তুত করে রাখবে এবং ব্যবহারকারী যখন অনুরোধ জানাবে তখন সে সঙ্গে সঙ্গে সে ফাইলগুলো বের করে প্রস্তুত করে দেবে।
  6. প্রক্সি সার্ভার-প্রক্সি এ সার্ভারের কাজ হল মূলত আপনি যদি ইন্টারনেট ব্যবহার করে কোন ওয়েব সাইটে প্রবেশ করতে চান বা ইন্টারনেটের মধ্যে প্রবেশ করতে চান তাহলে এই সার্ভার আপনাকে প্রবেশ দ্বার খুলে দেয় অর্থাৎ ইন্টারনেটের মাধ্যমে কাজ করার সকল ধরনের দরজা খুলে দেয় এ সার্ভার।

আমাদের শেষ কথা,

সার্ভার কি সার্ভার কত প্রকার সার্ভার কিভাবে কাজ করে এ সকল বিষয় সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url