PSC,JSC,JDC,SSC,HSC,BCS, Full Meaning বাংলায় জেনে নিন

PSC,JSC,JDC,SSC,HSC,BCS, Full Meaning-যখন থেকে চাকরির ইন্টারভিউ শুরু হয়েছে তখন থেকে এখন পর্যন্ত বিভিন্ন জায়গায় বিভিন্ন পরীক্ষায় বিভিন্ন পরীক্ষার পূর্ণরূপ জিজ্ঞেস করা হয় বা পরীক্ষার খাতায় চলে আসে। তাই যে সকল মানুষ পরীক্ষা দিতে যায় অর্থাৎ চাকরির ইন্টারভিউ দিতে যায় তারা সর্বপ্রথম জারি করে সেটি হল সকল পরীক্ষার পূর্ণরূপ জানার চেষ্টা করে।
ছবি
আজকে আমরা এই আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করব-PSC,JSC,JDC,SSC,HSC,BCS, Full Meaning-এই সকল পরীক্ষার পূর্ণরূপ সম্পর্কে। চাকরির ইন্টারভিউ এর ক্ষেত্রে নয় জীবনের প্রতিটি ক্ষেত্রে এসকল এর পূর্ণরূপ জানা প্রয়োজন কেননা একটা স্টুডেন্ট এর জন্য বিস্ময়কর পূর্ণরূপ জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাহলে চলুন জেনে নেওয়া যাক।PSC,JSC,JDC,SSC,HSC,BCS, Full Meaning বাংলায়।

পেজ সূচিপত্রঃ PSC,JSC,JDC,SSC,HSC,BCS, Full Meaning বাংলায়

PSC,JSC,JDC,SSC,HSC,BCS, Full Meaning বাংলায়

PSC,JSC,JDC,SSC,HSC,BCS, Full Meaning বাংলায় একজন স্টুডেন্টের হিসাবে কিছু জানা খুবই প্রয়োজন কেননা জীবনে উন্নতি করতে গেলে অবশ্যই এই সকল প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। যখন একজন স্টুডেন্ট চাকরির ইন্টারভিউ দিতে যাবে তখন অবশ্যই এই সকল শর্ট বা পূর্ণরূপ সম্পর্কে জানতে হবে তাহলে তারা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে।
PSC,JSC,JDC,SSC,HSC,BCS, Full Meaning বাংলায় আমাদের মধ্যে কিংবা আপনাদের মধ্যে অনেকেই আছে যারা এখন পর্যন্ত এই সকল পরীক্ষার পূর্ণরূপ সম্পর্কে জানেনা। তারা বিভিন্ন জায়গায় এসকল পরীক্ষার পূর্ণরূপ সম্পর্কে জানতে চাই এবং বিভিন্ন জায়গায় থেকে ফিরে চলে আসে তাই আজকে এই আর্টিকেল শুধুমাত্র তাদের জন্য।

যাতে করে PSC,JSC,JDC,SSC,HSC,BCS, Full Meaning বাংলায় কেউ কোন পরীক্ষার পূর্ণরূপ জানার জন্য আর কোন জায়গা থেকে ঘুরে না আসতে হয় তারা সরাসরি আমাদের এই আর্টিকেল পড়ার মাধ্যমে খুব সহজেই জানতে পারবে PSC,JSC,JDC,SSC,HSC,BCS, Full Meaning বাংলায় এ সকল পরীক্ষার পূর্ণরূপ তাহলে চলুন জেনে নেওয়া যাক।

PSC Full Meaning বাংলায় জেনে নিন

PSC Full Meaning Bangla-পিএসসি ফুল মিনিং বাংলায় আমরা বলে থাকি, "প্রাথমিক বিদ্যালয় প্রশংসাপত্র"
  • বাংলাদেশের শিক্ষার হার উন্নতির কারণে প্রাথমিক শিক্ষা সকল শিশুদের জন্য একটি বাধ্যতামূলক করে দেয়া হয়েছে। কেননা একজন শিশু যদি তার প্রাথমিক জীবন থেকে শুরু না করে তাহলে সেই কখনোই উন্নতি লাভ করতে পারবে না এবং কখনোই সে বড় হতে পারবেনা শিক্ষাগত যোগ্যতার দিক থেকে।
  • আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ এ কথাটা নিশ্চয়ই আপনারা শুনে থাকবেন ঠিক এটাই হচ্ছে প্রাথমিক শিক্ষার একটি অঙ্গ। প্রাথমিক শিক্ষা থেকে যদি শুরু না করে তাহলে কোন শিশু ভবিষ্যতে বড় কিছু হতে পারবে না সেই কারণে অবশ্যই প্রাথমিক শিক্ষা থেকে তাদের জীবন শুরু করতে হবে।
  • প্রাথমিক শিক্ষা থেকে শুরু করতে বলতে বোঝায় PSC যার পূর্ণরূপ হল প্রার্থমিক বিদ্যালয় প্রশংসাপত্র। সে কারণে অবশ্যই শিশুকে প্রাথমিক শিক্ষার জ্ঞান অনেক বেশি প্রয়োজন নয়তো কখনোই সে বা সেই শিশু জীবনে বড় কিছু হতে পারবে না। পুরো জীবনটাই অন্ধকারে ঢেকে যাবে।
PSC Full Meaning বা PSC Full From হলো = Primary School Certificate
পিএসসি পূর্ণরূপ হল = প্রাথমিক বিদ্যালয় প্রশংসাপত্র

JSC Full Meaning হলো

JSC Full Meaning  Bangla- জেএসসি এর বাংলা অর্থ হলো = নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রশংসাপত্র
  • যখন একজন শিশু পিএসসি PSC পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর সে সরাসরিভাবে মাধ্যমিক বিদ্যালয় প্রবেশ করে। তারপর ধীরে ধীরে সে শিশু জেএসসি অর্থাৎ মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষা দেওয়ার মাধ্যমে উত্তীর্ণ হতে হয়।
  • জেএসসি JSC শিক্ষার্থীদের মেধা যাচাই করার জন্য শুধুমাত্র এই পরীক্ষার ব্যবস্থা করা হয় যার মাধ্যমে শিক্ষার্থীরা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যদি একজন শিক্ষার্থী জেএসসি JSC পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যায় তাহলে কোন সমস্যা ছাড়াই নবম শ্রেণীতে ভর্তি হতে পারবে।
  • তাই শিশুদের জীবন গড়ার ক্ষেত্রে এই পরীক্ষা অর্থাৎ জেএসসি JSC পরীক্ষায় উত্তীর্ণ হওয়া খুবই জরুরী। এতে করে তারা তাদের নতুন ভবিষ্যৎ এর মধ্যে পা দিবে। সেই কারণে অবশ্যই এই পরীক্ষা তাদের দিতে হয়।
JSC Full Meaning বা JSC Full From হলো = Junior School Certificate
জে এস সি এর পূর্ণরূপ হল = নিম্ন মাধ্যমিক বিদ্যালয় প্রশংসাপত্র

JDC Full Meaning হলো 

JDC Full Meaning  Bangla- জেডিসি এর বাংলা অর্থ হলো = জুনিয়র দাখিল প্রশংসাপত্র
  • জেনারেল এর ক্ষেত্রে যেমন অষ্টম শ্রেণীর পরীক্ষা কে বলা হয় JSC জেএসসি তেমনি মাদ্রাসার অধীনে অষ্টম শ্রেণীর পরীক্ষা অনুষ্ঠিত হয় অর্থাৎ পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে যায় সেটাকে বলা হয় জেডিসি JDC. এই পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হতে পারে।
  • তাই হাই স্কুল এর যেমন জেএসসি পরীক্ষা হয় তেমনি মাদ্রাসার ক্ষেত্রে জেডিসি পরীক্ষা হয়। পরীক্ষার বিষয় এ কী বোঝানো হয়।
JDC Full Meaning বা JDC Full From হলো = Junior Dakhil Certificate
জেডিসি এর পূর্ণরূপ হল = জুনিয়র দাখিল প্রশংসাপত্র

SSC Full Meaning হলো 

SSC Full Meaning  Bangla- এসএসসি এর বাংলা অর্থ হলো = মাধ্যমিক বিদ্যালয় প্রশংসাপত্র
  • JSC জেএসসি বা JDC জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর নবম এবং দশম শ্রেণীর শেষে যে পরীক্ষাটি অনুষ্ঠিত হয় বা প্রত্যেকটি স্টুডেন্টকে এ পরীক্ষা দিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হতে হয় এবং এই পরীক্ষা কে এসএসসি SSC পরীক্ষা বলা হয়। 
  • SSC এসএসসি বলতে সাধারণত নবম এবং দশম শ্রেণির দুই বছর মিলে একটি পরীক্ষা অনুষ্ঠিত হয় এই পরীক্ষা কে আগের মানুষ মেট্রিক পরীক্ষা বলতো। কিন্তু বর্তমান সময়ে এটাকে পরিপূর্ণভাবে SSC এসএসসি বলে আখ্যায়িত করা হয়। 
SSC Full Meaning বা SSC Full From হলো = Secondary School Certificate
এসএসসি এর পূর্ণরূপ হল = মাধ্যমিক বিদ্যালয় প্রশংসাপত্র

HSC Full Meaning হলো

HSC Full Meaning  Bangla- এইচএসসি এর বাংলা অর্থ হলো = উচ্চমাধ্যমিক প্রশংসাপত্র
  • HSC এইচএসসি হল একজন স্টুডেন্টের জীবনের সবচাইতে মূল্যবান একটি সময়ে সময়ে একজন স্টুডেন্ট যা করবে সারা জীবন এটা তার সাক্ষী হয়ে থাকবে এমন একটি বিষয় বোঝানো হয়। তাই প্রত্যেকটি স্টুডেন্টদের HSC এইচএসসি পরীক্ষায় ভালো ফলাফল করতে হয়। যাতে এখান থেকে তারা ভালো কিছু নিয়ে জীবন গড়তে পারে।
  • এককথায় উচ্চশিক্ষা অংশগ্রহণ করার জন্য HSC এইচএসসি এই পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। আবার চাকরি করার ক্ষেত্রে শিক্ষার অত্যন্ত প্রয়োজন। 2 বছর পড়াশোনা করতে হয় শুধুমাত্র HSC এইচএসসি পরীক্ষা দিয়ে উঠতে না হওয়ার জন্য। দুই বছর পরে এই পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়।
HSC Full Meaning বা HSC Full From হলো = Higher Secondary Certificate
এইচএসসি এর পূর্ণরূপ হল = উচ্চমাধ্যমিক প্রশংসাপত্র

BCS Full Meaning হলো 

BCS Full Meaning  Bangla- বিসিএস এর বাংলা অর্থ হলো = বাংলাদেশ সিভিল সার্ভিস
  • প্রত্যেকটি স্টুডেন্টদের একটি লক্ষ থাকে যে সে বড় হয়ে কি করবে লেখাপড়া শেষে কিন্তু সবচাইতে বেশি স্টুডেন্ট যে আশাতে লেখাপড়া করে সেটি হল BCS বিসিএস। কেননা এই পরীক্ষায় যদি কেউ টিকে যায় তাহলে সে লাইফে আর কিছু করতে হবে না।
  • সেই কারণে প্রত্যেকটি স্টুডেন্টদের লক্ষ থাকে BCS বিসিএস  পরীক্ষায় অংশগ্রহণ করা এবং পরীক্ষায় উত্তীর্ণ হওয়া। তাই যদি কখনো BCS বিসিএস  পরীক্ষায় অংশগ্রহণ করতে সুযোগ পান তাহলে অবশ্যই অংশগ্রহণ করবেন।
BCS Full Meaning বা BCS Full From হলো = Bangladesh Civil Service
বিসিএস এর পূর্ণরূপ হল = বাংলাদেশ সিভিল সার্ভিস

আমাদের শেষ কথা,

PSC,JSC,JDC,SSC,HSC,BCS, Full Meaning বাংলায় আশা করছি আপনারা এসকল বিষয় সম্পর্কে এবং এই সকল পরীক্ষার পূর্ণরূপ সম্পর্কে ভালভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url