তথ্য কি?

তথ্য কি? তথ্য কি এ সকল বিষয় সম্পর্কে অবশ্যই সকল মানুষের জানার চাহিদা অনেক বেশি থাকে। কেননা বর্তমান সময়ে তথ্য নিয়ে অনেক বেশি গবেষণা এবং তথ্য আদান প্রদান করার জন্য আমরা নানান কিছুর ব্যবহার অনেক বেশি করে থাকি। সে কারণে অবশ্যই তথ্য সম্পর্কে আমাদের সকলের ভালোভাবে সকল কিছু জেনে রাখা উচিদ।
ছবি
আজকের আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব তথ্য কি তথ্যের সংজ্ঞা কি এবং তথ্য সম্পর্কিত আরো অনেক বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে তুলে ধরবো। তথ্যের মাধ্যমে আমরা নানান জিনিস জানতে পারি খুব স্বল্প সময়ের মধ্যে। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক তথ্য কি এই বিষয় সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ 

তথ্য কি? 

তথ্য হলোঃ-যেকোনো কিছু সম্পর্কে কোন ধারণা বা জ্ঞান লাভ করতে হলে সেটি সম্পর্কিত বিভিন্ন ডেটাকে যৌক্তিক পরিচয্যায় উপস্থাপনকেই উপকৃতপক্ষে বৈজ্ঞানিক পরিভাষায় তথ্য হিসেবে সংজ্ঞায়িত করা হয়।

বিশ্বখ্যাত অনলাইন জ্ঞান ভান্ডার উইকিপিডিয়া তে তথ্য বা ইংরেজিতে ইনফরমেশন যার সংক্ষিপ্ত রূপ ইনফো কে ব্যাখ্যা করতে গিয়ে বলা হয়েছে-

তথ্য হলো যে কোনো বিষয় সম্পর্কে উত্থাপিত যেকোনো ধরনের প্রশ্নের উত্তর যা ওই বিষয়টি সম্পর্কিত জ্ঞানকে সমৃদ্ধ করবে। এই প্রশ্নের উত্তরে দুটি অংশ থাকতে হবে। এদের একটি হল ডেটা বা উপাত্ত, যেটি আসলে সংশ্লিষ্ট বিষয়ের বৈশিষ্ট্য বলির মান প্রকাশ করে এবং অপরটি হল নলেজ যা সংশ্লিষ্ট বিষয়টি সত্তিকার কি সে সম্পর্কে একটি বিমুর্ত ধারণা কে প্রকাশ করে।
তথ্য এর ক্ষুদ্রতম একক হল ডাটা যা আসলে এলোমেলো বা অগোছালো কয়েকটি অক্ষর সংখ্যা চিহ্ন ছবি ইত্যাদি যা সুনির্দিষ্ট বা যথাযথ অর্থ বা ভাব প্রকাশে সক্ষম নয়। কিন্তু এই অগোছালো বা এলোমেলো ডেটা গুলোকে যৌক্তিকভাবে উপস্থাপন করলে তা একটি যথাযথ বা সুনির্দিষ্ট অর্থ প্রকাশ করবে যেখান থেকে কোন কিছু সম্পর্কে জ্ঞান বা ধারণা অর্জন সম্ভব হবে।

এটিকেই জ্ঞান অথবা নলেজ অথবা তথ্য বা ইনফরমেশন হিসেবে অভিহিত করা যায়। যেমন ধরুন টি,া,অ,ম,১ এই পৃথক বর্ণ চিহ্ন বা সংখ্যাগুলো অগোছালো অবস্থায় থাকলে কোন নির্দিষ্ট ভাব বা অর্থ প্রকাশ সক্ষম নয়। কিন্তু এগুলোকেই একটি যৌক্তিক সিকুয়েন্স বা পরি সজ্জায় উপস্থাপন করলে আমরা পাব -১ টি আম-যা একটি ফলের নাম এবং তার সংখ্যা।

এই নির্দিষ্ট তথ্যকে প্রকাশ করেছে। ডেটা এবং তথ্যকে আপাদ দৃষ্টিতে এক মনে হলেও এদের মধ্যে সূক্ষ্ম কিছু পার্থক্য বিদ্যমান রয়েছে। তাহলে চলুন এখন বেশি দেরি না করে ডেটা এবং তথ্যের মধ্যে সেই সকল পার্থক্য সম্পর্কে আলোচনা করা যাক। আপনাদের বোঝার সুবিধার্থে আমরা নিচে পরিষ্কারভাবে ডেটা এবং তথ্যকে আলাদাভাবে ভাগ করে উপস্থাপন করলাম।

ডেটা বা উপাত্ত কি? 

ডাটা বা উপাত্ত হল তথ্যের ক্ষুদ্রতম একক যা সুনির্দিষ্ট ফলাফল পাওয়ার জন্য পরিচালিত প্রসেসিং এর কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। কোন শব্দ সংখ্যা ছবি প্রতীক ইত্যাদি যেকোনো কিছুই উপাত্তবাদ ডাটা হিসেবে চিহ্নিত হতে পারে।

উপাত্ত-ডেটা

ডেটা এবং তথ্যের মধ্যে পার্থক্য সম্পর্কে অবশ্যই আপনাদের জানা প্রয়োজন তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক ডেটা এবং তথ্যের মধ্যে কি পার্থক্য রয়েছে।
  • অগোছালো অবস্থায় থাকা যে কোন বর্ণ চিহ্ন বা সংখ্যা এসব কিছুই হলো ডেটা।
  • ডেটা হল প্রক্রিয়াকরণের পূর্ণ অবস্থা কম্পিউটারের যা ইনপুট হিসেবে ব্যবহৃত হয়।
  • সকল তথ্যই ডেটা।
  • কোন কিছুর অর্থবহ কিংবা পূর্ণাঙ্গ ধারণা দিতে পারে না।
  • ডেটা তথ্যের উপর নির্ভর করে না।
  • কোন ছাত্রের ভিন্ন বিষয়ে প্রাপ্ত নম্বরগুলো পৃথক পৃথকভাবে ডেটার উদাহরণ হতে পারে।

তথ্য-ইনফরমেশন

আশা করছি আপনারা ডেটা সম্পর্কিত সকল বিষয়ে ভালোভাবে বুঝতে পেরেছেন তাহলে এখন জেনে নেওয়া যাক তথ্য সম্পর্কিত তথ্য। ডেটা এবং তথ্যের মধ্যে পার্থক্য জেনে নিন।
  • ডেটা কে প্রক্রিয়াকরণ করে যে অর্থবহ অবস্থা পাওয়া যায় তাকে তথ্য বলে।
  • Information হল প্রক্রিয়াকরণের পরের অবস্থা যা কম্পিউটারের আউটপুট হিসেবে ব্যবহৃত হয়।
  • সকল ডেটা তথ্য নয়।
  • যেকোনো তথ্য থেকে সংস্কৃত বিষয় সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাওয়া যায়।
  • তথ্য সম্পূর্ণভাবে ডেটার উপর নির্ভরশীল।
  • ওই ছাত্রের নাম রোল নম্বর সবগুলো বিষয়ের নম্বর এবং তার ভিত্তিতে প্রাপ্ত মোট নম্বর এ সবকিছু একত্রে ছাত্রটির সংশ্লিষ্ট কোন ইনফরমেশন বা তথ্য কে নির্দেশ করে।

আমাদের শেষ কথা,

তথ্য কি এই বিষয় সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url