বিশ্বায়ন কি? বিশ্বায়নের কারণ | বাংলাদেশের উপর বিশ্বায়নের প্রভাব

বিশ্বায়ন কি? বিশ্বায়নের কারণ | বাংলাদেশের উপর বিশ্বায়নের প্রভাব-বিশ্বায়ন এমন একটি প্রযুক্তিগত ব্যবস্থা যা বিভিন্ন দেশের ক্ষেত্রে এবং বিভিন্ন রাষ্ট্রের ক্ষেত্রে এবং বিভিন্ন অর্থনৈতিক রাজনৈতিক এ সকল বিষয়ের ক্ষেত্রে সকল বিষয়ে মতাদর্শ গত সাংস্কৃতিকভাবে একটি একক বিশ্ব সমাজ নিজে নিজে প্রতিষ্ঠা করতে সক্ষম এবং সমাজ প্রতিষ্ঠায় অনেক বেশি অবদান রেখেছে বিশ্বায়ন।
ছবি
আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব বিশ্বায়ন কি বিশ্বায়নের কারণ বাংলাদেশের ওপর বিশ্বায়নের প্রভাব। এবং বিশ্বায়ন সম্পর্কে আরো যাবতীয় তথ্য সম্পর্কে আমরা আজকের এই আর্টিকেলে তুলে ধরব। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক বিশ্বায়ন সম্পর্কিত সকল তথ্য সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ বিশ্বায়ন কি? বিশ্বায়নের কারণ | বাংলাদেশের উপর বিশ্বায়নের প্রভাব

বিশ্বায়ন কি? বিশ্বায়নের কারণ | বাংলাদেশের উপর বিশ্বায়নের প্রভাব 

আমরা যদি বিশ্বায়ন সম্পর্কে আলোচনা করতে চাই তাহলে অবশ্যই বিশ্বায়ন নিয়ে আমরা অনেক কিছু আলোচনা করতে পারব। তার মধ্যে আমরা বিশ্বায়ন সম্পর্কে বোঝাতে পারবো যে বিশ্বায়ন হলো বিশ্বের অর্থনৈতিক ব্যবস্থা সম্পর্কিত বিষয়। ভীষণ বলতে পৃথিবীর প্রত্যেকটি দেশে নানান ভাবে অর্থনৈতিক ব্যবস্থা উন্নতিকর এবং সেটা বাধ্যতর করা।
আরো পড়ুনঃ তথ্য প্রযুক্তি
বিশ্বায়নের ধারণা অনেক বেশি সে কারণে বিশ্বায়ন বলতে আমরা নানান বিষয় একত্রিত করে বোঝাতে পারবো কিন্তু বিশ্বায়ন বলতে শুধু একটি দেশের অর্থনৈতিক ব্যবস্থার উন্নতিকর নয়। একটি দেশের সকল কিছু জুড়ে আন্তর্জাতিক সীমানা জুড়ে এবং মানুষ এবং জ্ঞানের চলাচল ছাড়াও আরো অনেক বিষয় রয়েছে বিশ্বায়নের মধ্যে। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

বিশ্বায়ন কি? 

ভীষণ হল এমন একটি বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থা বাণিজ্যকে বাধাহীনভাবে নানানভাবে পরিচালনা করতে পারে এবং পরিচালনা করার রাজনৈতিক ও অর্থনৈতিক নানান ধরনের যে সকল নীতিমালা রয়েছে সেগুলোকে বিশ্বায়ন বলা হয়। বিশ্বায়ন বলতে আরো অনেক কিছু বোঝায় যেমন মনে করুন প্রাতিষ্ঠানিকভাবে সকল মানুষকে একত্রিত করে রাখে।

বিশ্বায়ন বলতে অর্থনৈতিক সাংস্কৃতিক জনসংখ্যার আরো নানান ভাবে ক্রমবর্ধমান আত্মনির্ভরতা এবং আরো নানান বিষয় এবং পণ্যকে পরিষেবা প্রযুক্তি ও বিনিয়োগের মাধ্যমে নানান দিক দিয়ে দেশের বাণিজ্যধারা সৃষ্ট করে রাখে। বিশ্বায়ন হলে দেশের মধ্যে বাণিজ্যিক ব্যবস্থা অনেক দ্রুত গতিতে তাদের শুরু হয়ে যায় এবং পণ্য প্রাতিষ্ঠানিক প্রক্রিয়া তৈরি হয়।

বিশ্বায়ন বলতে আবার সেই বিষয়কে বোঝানো হয় সেটি হল মানুষ যদি পরস্পর নির্ভরশীল হয়ে থাকে তাহলে অবশ্যই বিশ্বায়নের প্রয়োজন রয়েছে সেই দেশের উপর। আবার যে মানুষ এক একক এর উপরে নির্ভরশীল রয়েছে সেই মানুষের ক্ষেত্রে বিশ্বায়ন এর প্রয়োজনীয়তা রয়েছে। তাই বিশ্বায়ন একটি একক বিশ্বের অন্তর্ভুক্ত হয়।

বিশ্বায়নের কারণ

বিশ্বায়ন যদি হতে থাকে তাহলে অবশ্যই এটা কোন নতুন বিষয় নয় বা নতুন কোন জিনিস নয় কেননা বিশ্বায়ন ক্রমবদ্যমান পরস্পর নির্ভরশীল হয়ে উঠেছে একে অন্যের এবং অর্থনীতি দীর্ঘদিন হয়ে উঠেছে বিশ্বায়নের কারণে। বিশ্বায়নের কারণে পৃথিবীর অনেক দেশ রয়েছে যেগুলোতে বিভিন্ন দিক থেকে উন্নতি হয়েছে তাহলে চলুন জেনে নেওয়া যাক বিশ্বায়নের উন্নতির কারণ।
  • বিশ্বায়ন এর কারণে সবচেয়ে বেশি যেটি উন্নতি হয়েছে সেটি হল ইন্টারনেট ব্যবস্থা দেশের মধ্যে। ইন্টারনেটের মাধ্যমে মানুষ নানান কাজ করতে সক্ষম হয় এবং বৈদেশিক সকল কাজ খুব সহজেই করতে সক্ষম হচ্ছে সেই কারণে বিশ্বায়নের এর উন্নতির সবচাইতে বড় উদাহরণ হল ইন্টারনেট ব্যবস্থা।
  • বিশ্বায়নের প্রভাবে মানুষ কোন কাজের কমতি থাকছে না এবং দেশে এবং বিদেশের মানুষ নানান ভাবে কাজে যোগ দিতে পারছে। তার ফলে বাংলাদেশের বা অন্যান্য দেশের নানান ভাবে পুঁজির হাড় বৃদ্ধি পাচ্ছে এবং দেশ আরো উন্নতি হচ্ছে।
  • মানুষ প্রতিনিয়ত যদি কাজ করতে থাকে তাহলে অবশ্যই একটি দেশ উন্নতির দিকে যাবে। কেননা প্রতিনিয়ত মানুষ সব সময় সকল কিছু অর্থনীতির মাধ্যমে তুলে ধরেছে সকলের মাঝে সেই কারণে পুঁজি গত হার অনেক বৃদ্ধি পাচ্ছে।
  • অর্থনীতিতে নানান ভাবে ক্রমবর্ধমান উন্নতির দিকে যাচ্ছে কেননা যেমন দেশের মধ্যে বা দেশের বাইরে থেকে নানান ধরনের ডলার এবং অন্যান্য কিছু দেশের মধ্যে আসছে এবং দেশের বাণিজ্য আরো বেশি উন্নতি হচ্ছে।
  • যখন দেশের মধ্যে এত উন্নতি হচ্ছে তখন অবশ্যই দেশের মধ্যে বিভিন্ন ধরনের কোম্পানির আবির্ভাব এবং তৈরি হচ্ছে যার ফলে বিভিন্ন দেশের ক্ষেত্রে অর্থনৈতিক কোম্পানিগুলো অনেক বেশি বৃদ্ধি পাচ্ছে এবং দেশের উন্নতিতে কাজে লাগছে।
  • বিশ্বায়নের প্রভাবের ফলে এমনভাবে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে যে মানুষ প্রযুক্তি ছাড়া কোন কিছু করতে সক্ষম হচ্ছে না সবসময়ের জন্য প্রযুক্তি ব্যবহার হচ্ছে সকল কাজের জন্য। সেই ক্ষেত্রে বিশ্বকে অনেক গতিশীলতা করে তুলেছে এই প্রযুক্তির উন্নতির কারণে। বর্তমান সময়ে যা কিছু আছে সকল কিছুই প্রযুক্তির আওতায়।
  • বিশ্বায়নের প্রভাবে সবচাইতে বেশি উন্নতি হয়েছে যাতায়াত ব্যবস্থা অর্থাৎ আপনি যদি চান তাহলে অবশ্যই খুব সহজে যাতায়াত করতে পারবেন যেকোনো প্রান্তে যেকোনো দেশে আপনার নিজের দেশ থেকে। সেই কারণে বিশ্বায়নের ফলে যাতায়াত ব্যবস্থা অনেক বেশি উন্নতি হয়েছে।

বাংলাদেশের উপর বিশ্বায়নের প্রভাব

পৃথিবীতে সর্বত্র যে কয়টি দেশ রয়েছে সে কয়টি দেশ বিশ্বায়নের প্রভাব অনেক বেশি এবং তাদের দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি এবং তাদের যাতায়াত ব্যবস্থা সহ নানান বিষয়ে অনেক উন্নতি ঘটেছে বিশ্বায়ন। তবে বিশ্বায়নের প্রভাব বাংলাদেশের উপর কিন্তু ক্রম প্রভাব আনেনি বিশ্বায়নের প্রভাব বাংলাদেশের উপর রয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশের উপর বিশ্বায়নের প্রভাব।
  • বাংলাদেশের উপর বিশ্বায়নের প্রভাব এর মধ্যে সবচেয়ে উপরে যেটি সেটি হলো শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের অনেক বেশি উন্নয়ন এবং শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশ অনেক বেশি এগিয়ে যাচ্ছে শুধুমাত্র বিশ্বায়নের কারণে। বিশ্বায়ন যদি না হতো তাহলে অবশ্যই বাংলাদেশ অনেক পিছিয়ে থাকতো কিন্তু বিশ্বায়নের প্রভাবে দেশের সাক্ষরতার হার অনেক বেশি বৃদ্ধি পেয়ে গেছে যার কারণে বাংলাদেশে অনেক সামনের দিকে এগিয়ে যাচ্ছে। নানানভাবে বিশ্বায়নের সুবিধা রয়েছে বাংলাদেশের মধ্যে শিক্ষা ক্ষেত্রে।
  • সাংস্কৃতিক ক্ষেত্রে অনেক বেশি প্রভাব রয়েছে বাংলাদেশে বিশ্বায়নের। কেননা বিষণ বলতে শুধুমাত্র একটি দেশের অর্থনৈতিক এবং বানিজ্যিকভাবে সম্পর্কের সাথে রয়েছে কিন্তু তারপরেও বাংলাদেশের ওপর নারায়ণভাবে প্রভাব ফেলেছে বিশ্বায়ন। বিশ্বায়নের সুবিধা বাংলাদেশের মানুষ সকল ক্ষেত্রে পেয়ে থাকে তার কারণ হলো স্যাটেলাইট থেকে শুরু করে টেলিভিশন এবং আরো নানান বিষয় রয়েছে যেগুলোর মাধ্যমে মানুষ অনেক উন্নতির দিকে এগোচ্ছে তার কারণ হলো বিশ্বায়ন।
  • যতদিন যাচ্ছে বাংলাদেশ তত আরো উন্নতির দিকে যাচ্ছে তার কারণ হলো বিশ্বায়নের প্রভাবে বাংলাদেশে রাজনৈতিক সকল কিছু পরিবর্তন হয়েছে এবং রাজনীতিতে আরো বেশি উন্নতি হয়েছে বিশ্বায়নের প্রভাবে। গণতান্ত্রিক রাজনীতিতে বাংলাদেশে অনেক বেশি উন্নতি হয়েছে এবং আরও বেশি উন্নতি হওয়ার আশায় সকলে কাজ করে যাচ্ছে এবং তার কারণ হচ্ছে শুধুমাত্র বিশ্বায়ন।
  • বাংলাদেশ খেলাধুলা এবং বিনোদনের ক্ষেত্রেও বিশ্বায়নের অবদান রয়েছে অনেক বেশি। এমন অনেক জিনিস রয়েছে যেগুলো বিশ্বায়নের প্রভাবে বাংলাদেশে অনেক বেশি উন্নতি লাভ করেছে এবং খেলাধুলার ক্ষেত্রে বাংলাদেশের কোন তুলনা নেই এখন বর্তমান সময়ে। তাই বাংলাদেশের মধ্যে খেলাধুলা এবং বিনোদনের এই মাধ্যমটি অনেক বেশি উন্নতি হয়েছে এবং একে অপরের সঙ্গে সকল কিছু দেখতে পারে এবং সম্পন্ন করতে পারে বিশ্বানোর কারণে।
  • বিশ্বায়নের প্রভাবে বাংলাদেশে প্রযুক্তির ব্যবহার অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। কেননা যত দিন যাচ্ছে বাংলাদেশ তত আরো বেশি প্রযুক্তিতে নির্ভর হয়ে পড়ছে এর কারণ হলো বিশ্বায়ন। বিশ্বায়ন এর প্রভাবে বাংলাদেশে আরো বেশি প্রযুক্তির ব্যবহার হচ্ছে এবং দেশ সামনের দিকে এগোচ্ছে। সকলে প্রজাতি ব্যবহার করে এবং শিল্পক্ষেত্রে বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম মাধ্যম হলো প্রযুক্তির ব্যবহার প্রযুক্তির ব্যবহার ছাড়া এই সকল কোন কাজ করা সম্ভব হতো না।
  • বাংলাদেশের অর্থনীতিতে অনেক বেশি প্রভাব রয়েছে বিশ্বায়নের তার কারণ হলো বিশ্বের উন্নয়নশীল দেশের মতো নানান দেশের সীমানা বিহীন বাজারের সুবিধা অর্জনের অন্যতম হিসেবে বিবেচনা করায় জিডিপি বেড়েছে বাংলাদেশের। পোশাক শিল্পের বৈদেশিক মুদ্রা রপ্তানি আমদানি এবং নানান ভাবে ব্যাপকভাবে সফলতা অর্জন করেছে বাংলাদেশের বিশ্বায়নের কারণে অনেক বেশি প্রভাব বিস্তার করেছে অর্থনীতিতে।
  • বিশ্বায়নের প্রভাবে যদি বাংলাদেশের সবচাইতে বেশি উপকৃত হয়ে থাকে সেটি হল যোগাযোগ ব্যবস্থা। যোগাযোগ ব্যবস্থা উন্নতি হওয়ার কারণে আমরা খুব সহজে অল্প সময়ের মধ্যে যেকোনো জায়গা থেকে যেকোনো ধরনের নিউজ আমরা পেয়ে যেতে পারি খুব অল্প সময়ের মধ্যে। এবং আমরা এই সকল বিষয় বিশ্বায়নের কারণে জানতে পেরেছি। তাই যত সকল প্রভাব রয়েছে যোগাযোগ মাধ্যমের প্রভাব অনেক বেশি বাংলাদেশের উপর সেটি হল বিশ্বায়নের কারণে।

আমাদের শেষ কথা,

বিশ্বায়ন কি বিশ্বায়নের কারণ বাংলাদেশের ওপর বিশ্বায়নের প্রভাব সম্পর্কে আশা করছি এ সকল বিষয়ে আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url