হরিকেল জনপদ | প্রাচীন হরিকেল জনপদের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক গন আশা করছি সকলে ভালো আছেন, আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে হরিকেল জনপদ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা প্রাচীন হরিকেল জনপদের পরিচয় সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

হরিকেল জনপদ।
প্রাচীন হারিকেন জনপদের পরিচয় দাও।
প্রাচীন হারিকেন জনপথ সম্পর্কে একটি টীকা লেখ।

ভূমিকাঃ 

প্রাচীন বাংলায় জনপদগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। বর্তমানে বাংলাদেশ বলতে আমরা যে ভূখণ্ডকে বুঝি, প্রাচীন যুগে এসব অঞ্চলের কোন বিশেষ নাম ছিল না। তখন ভিন্ন ভিন্ন অঞ্চল ভিন্ন ভিন্ন নামে ভূখণ্ডে বিভক্ত ছিল। এগুলোর মধ্যে হরিকেল ছিল অন্যতম গুরুত্বপূর্ণ জনপদ।

হরিকেল জনপদের নামকরণঃ 

প্রাচীন বাংলার জনপদ গুলোর অন্যতম হলো হারিকেল। সপ্তম শতকের গ্রন্থাগার গণ হারিকেল জনপদের উল্লেখ করেছেন। চীনা পর্যটক ইতসিং এর বর্ণনায় ও বৌদ্ধ গ্রন্থে আর্জন শ্রী মূলকল্প গ্রন্থে হারিকেল জনপদের বিষয় লিপিবদ্ধ আছে। চট্টগ্রামে প্রাপ্ত নবম শতকের কান্তি দেবের তাম্রলিপিতে হরিকেল জনপদের উল্লেখ পাওয়া যায়। পরবর্তীকালে বংশী ও লিপিতেও হরিকেল রাজ্যের পরিচয় পাওয়া যায়।

হরিকেল জনপদঃ 

প্রাচীন বাংলার একটি সুপ্রাচীন জনপদ হল হরিকেল। কান্তি দেবের চট্টগ্রামের প্রাপ্ত তাম্রলিপিতে নবম দশকে হরিকেল জনপদের নাম পাওয়া যায়। চন্দ্র বংশীয় লিপিতেও হরিকেল রাজ্যের নাম উল্লেখ আছে। আনুমানিক অষ্টম শতাব্দীতে রচিত অর্জুন শিমুলকল্প গ্রন্থে বঙ্গ সমতট এবং হরিকেল নাম পাওয়া যায়। হরিকেল নামাঙ্কিত মুদ্রাও চট্টগ্রাম কুমিল্লা এবং সিলেট কে এ জনপদের অন্তর্ভুক্ত বলে উল্লেখ করা হয়।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, প্রাচীন বাংলার জনপদ গুলোর মধ্যে হরিকেল ছিল অন্যতম গুরুত্বপূর্ণ জনপদ। বিভিন্ন প্রাচীন রাজবংশ প্রাচীন এ জনপদের ওপর আধিপত্য বিস্তার ও শাসন ব্যবস্থা কায়েম করেছিলেন।

আমাদের শেষ কথা,

হরিকেল জনপদ প্রাচীন হরিকেল জনপদের পরিচয় সম্পর্কে আশা করছি আপনারা সকল বিষয়ে আজকের এই আর্টিকেল থেকে ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url