গ্লোবাল ভিলেজ কি | গ্লোবাল ভিলেজ কাকে বলে | বিশ্বগ্রামের ধারণা

গ্লোবাল ভিলেজ কি গ্লোবাল ভিলেজ কাকে বলে? বিশ্বগ্রামের ধারণা এই সকল বিষয় সম্পর্কে অনেকেই রয়েছেন যারা বিভিন্ন সার্চ ইঞ্জিনে গিয়ে সার্চ করেন কিন্তু সঠিক তথ্য বের করতে অনেক সময় লাগে বা কষ্টসাধ্য হয়ে যায়। সেই কারণে আপনাদের সুবিধার্থে আমরা গ্লোবাল ভিলেজ কি গ্লোবাল ভিলেজ কাকে বলে এই সকল বিষয় নিয়ে।
ছবি
আজকের এই আটে গেলে বিস্তারিতভাবে তুলে ধরবো। গ্লোবাল ভিলেজ কি গ্লোবাল ভিলেজ কাকে বলে? বিশ্বগ্রামের ধারণা এই সকল কিছু সম্পর্কে অবশ্যই আপনাদের জেনে রাখা প্রয়োজন। গ্লোবাল ভিলেজ বা বিশ্বগ্রাম সম্পর্কে আপনাদের যেকোনো প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আজকের এই আর্টিকেলের মধ্যে। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ গ্লোবাল ভিলেজ কি | গ্লোবাল ভিলেজ কাকে বলে | বিশ্বগ্রামের ধারণা 

বিশ্বগ্রামের ধারণা

ভিলেজ বা গ্রাম হল একটি ছোট গোষ্ঠী অথবা কতগুলো বাড়ির সমষ্টি। নির্দিষ্ট এলাকায় সীমিত আয়তনে একটি গ্রামের অবস্থান বিধায় গ্রামে বসবাসকারীরা সবাই সবাইকে চেনে। গ্রামে কোন তথ্য প্রকাশিত হলে মুহূর্তে তা মুখে মুখে জানাজানি হয়ে যায়। গ্রামে যে কোন মুহূর্তে একজন আরেকজনের কাজে সহযোগিতা করে থাকে।
গ্লোবাল শব্দের অর্থ হলো বিশ্ব

গ্লোবাল ভিলেজ অর্থ হলো বিশ্বগ্রাম

গ্লোবাল ভিলেজ হলো প্রযুক্তি নির্ভর একটি বিশ্ব যাতে বিশ্বের সব দেশ সব জাতি একটি গ্রামের মতো সুবিধা পায়।

বিশ্বের প্রতিটি প্রান্তেই গ্রামের অস্তিত্ব লক্ষ্য করা হয়। কতগুলো গ্রামের সমন্বয়ের শহর কতগুলো শহরের সমন্বয়ে একটি জেলা বা অঞ্চল এবং কতগুলো জেলা ও অঞ্চলের সমন্বয়ে গড়ে ওঠে একটি দেশ। আবার অসংখ্য দেশের সম্মিলিত ভৌগলিক অবস্থানকে বিশ্ব বলে বিবেচনা করা হয়। বর্তমানে প্রযুক্তির কল্যাণে বিশ্বের পরিধি আজ ছোট হয়ে এসেছে।

বৃহৎ প্রেক্ষাপটে হিসেবে বিশ্ব টাই হলো একটি গ্রাম। অন্য কথাই পৃথিবী একটি একক পরিবার।

বিশ্বগ্রাম বা গ্লোবাল ভিলেজ বলতে সাধারণত এমন একটি ধারণাকে বোঝানো হয় যেখানে বিশ্বের বিভিন্ন প্রান্তের লোকজন পরস্পরের সাথে সহজ যাতায়াত ভ্রমণ গণমাধ্যম ও ইলেকট্রনিক যোগাযোগের মাধ্যমে যুক্ত থাকে। এবং একক কমিউনিটিতে পরিণত হয়। বিভিন্ন ধরনের মিডিয়া বিশেষ করে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এর ব্যাপক ব্যবহার।

ও প্রভাবের কারণে আজ বিশ্বের কোন এক দেশের এক প্রান্তের লোকজন অন্য প্রান্তের অন্য কোন দেশের লোকের সাথে খুব সহজেই যোগাযোগ করতে পারছে। তথ্যের এই আদান-প্রদান বিশ্বকে এতটাই কাছে নিয়ে এসেছে যে এটি এখন একটি গ্রাম বা ভিলেজ হিসেবে আবির্ভূত হয়েছে। উদাহরণস্বরূপ-বাংলাদেশ অবস্থানকারী কোন ব্যক্তি।

এখন অস্ট্রেলিয়ায় বসবাসকারী কোন ব্যক্তির সাথে তাৎক্ষণিকভাবে অনলাইনে যোগাযোগ করতে পারেন। টেলিফোন টেলিভিশন কম্পিউটার ও ইন্টারনেট সহ কিছু ইলেকট্রনিক মাধ্যম এক্ষেত্রে দূরত্বের ব্যবধানটি গুছিয়ে দিয়েছে। গ্লোবাল বা গ্লোবাল ভিলেজে আজকাল বিশ্বের এক প্রান্তের লোক অন্য প্রান্তের লোকের উপর নির্ভর হয়ে পড়েছে।

আজকের বিশ্বে আমরা মূলত একটি বিশ্বগ্রাম বা গ্লোবাল ভিলেজ এই বসবাস করছি। যোগাযোগ কর্মসংস্থান শিক্ষা চিকিৎসা গবেষণা অফিস বাসস্থান ব্যবসায়ী বাণিজ্য সংবাদ বিনোদন সামাজিক যোগাযোগ এবং সাংস্কৃতিক উপাদান বিনিময়ের ক্ষেত্রে বিশ্বগ্রামের বহুল প্রভাব লক্ষ্য করা যায়।

কানাডিয়ান দার্শনিক ও লেখক হারবার্ড মার্শাল ম্যাকলুহান হলেন প্রথম ব্যক্তি যিনি বিশ্বগ্রাম বাগববাল ভিলেজ শব্দটিকে সকলের সামনে তুলে ধরে কে জনপ্রিয় করে তোলেন ১৯৬২ সালে তার প্রকাশিত 'the Gutenberg Galaxy;the making of typographic man এবং ১৯৬৪ সালে প্রকাশিত-understanding media; the extensions of man বইয়ের মাধ্যমে এ বিষয়টি প্রকাশ করেন।
আরো পড়ুনঃ রোবটিক্স কি
দ্বিতীয় বইটিতে McLuhan বর্ণনা করেছেন কিভাবে বৈদ্যুতিক প্রযুক্তি এবং তথ্যের দ্রুত বিচরণ দ্বারা বিশ্ব একটি গ্রাম বা ভিলেজ রুপ লাভ করছে করছে। তার অন্তর্দৃষ্টি সে সময় ছিল যুগান্তরকারী যেখানে তিনি গ্লোবাল ভিলেজকে একটি ইলেকট্রনিক নার্ভাস সিস্টেম হিসেবে অভিহিত করেছিলেন এবং এটি যে পৃথিবী নামক গ্রহটিকে দ্রুতই সমন্বিত করবে সেটি বুঝিয়েছিলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন এখন বিশ্বের সকল প্রান্তের মানুষকে পরস্পরের কাছাকাছি নিয়ে এসেছে।

গ্লোবাল ভিলেজ এর সংজ্ঞা

ইওর ডিকশনারি ডট কম অনুযায়ী গ্লোবাল ভিলেজ হচ্ছে-গ্লোবাল ভিলেজ হল একটি ধারণা যেখানে মানুষ সহজ যাতায়াত গণমাধ্যম ইলেকট্রনিক্স কমিউনিকেশন দ্বারা পরস্পর সংযুক্ত এবং একটি একক কমিউনিটিতে পরিণত হয়।

ম্যাক মিলান ডিকশনারি অনুযায়ী গ্লোবাল ভিলেজ হচ্ছে-একটি আধুনিক দুনিয়া যেখানে সব দেশ একটি অপরটির অপর নির্ভরশীল এবং আধুনিক যোগাযোগ এবং যাতায়াত ব্যবস্থার মাধ্যমে খুব বেশি কাছাকাছি মনে হয়।

অক্সফোর্ড আমেরিকান ডিকশনারি অনুযায়ী গ্লোবাল ভিলেজ হচ্ছে-গ্লোবাল ভিলেজ হলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নির্ভর এমন একটি পরিবেশ যেখানে দূরবর্তী স্থানে অবস্থান করে পৃথিবীর সকল মানুষ একটি একক সমাজে বসবাস করার সুবিধা পায়। এবং একে অপরকে সেবা প্রদান করে থাকে। অর্থাৎ গ্লোবাল ভিলেজ হচ্ছে এমন একটি ধারণা ইলেকট্রনিক যোগাযোগ মাধ্যমে গোটা পৃথিবীটাকে একটি গ্রাম হিসেবে বিবেচনা করা হয়।

গ্লোবাল ভিলেজ এর সুবিধা

  • ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে আউটসোর্সিং করে উপার্জন করা যায় ফলে অর্থনৈতিক উন্নয়ন ঘটে।
  • ইন্টারনেট টিভি ও ইন্টারনেট রেডিও চালুর ফলে ঘরে বসেই বিনোদন উপভোগ করা যায়।
  • টেলিমেডিসিন পদ্ধতিতে পৃথিবীর যেকোনো প্রান্তে বসে বিশ্বের নামকরা চিকিৎসকদের চিকিৎসা সেবা পাওয়া যায়।
  • ঘরে বসেই ব্যবসায়ী বাণিজ্য অর্থাৎ পণ্য কেনাবেচা করা যায়।
  • বিভিন্ন দেশ এবং তাদের সংস্কৃতি সম্পর্কে জানা যায়।
  • অনলাইনে যে কোন লাইব্রেরি থেকে বই পড়া যায় এবং ঘরে বসে বিশ্বের নামকরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষা গ্রহণ করা যায়।
  • ব্যবস্থাপনা খরচ কমায়।
  • দূরত্ব অনুভুত হয় না অর্থাৎ ভৌগোলিক দূরত্ব কমে যায়।
  • মুহূর্তের মধ্যে বিশ্বের যে কোন স্থানের যেকোনো ব্যক্তির সাথে যোগাযোগ করা যায়।

গ্লোবাল ভিলেজ এর অসুবিধা সমূহ

  • বেকারত্ব বৃদ্ধি পায়।
  • প্রযুক্তির বেশি ব্যবহারের ফলে শারীরিক সমস্যা সৃষ্টি হওয়া।
  • সহজে সাংস্কৃতিক বিনিময়ের ফলে কোন দেশের নিজস্ব সাংস্কৃতি বিলুপ্ত ঘটা।
  • সাইবার আক্রমণ সংঘটিত হওয়া।
  • পর্নোগ্রাফির মাধ্যমে সামাজিক অবক্ষয়ের সৃষ্টি হওয়া।
  • ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তথ্য চুরি ডেবিট ও ক্রেডিট কার্ড জালিয়াতি হতে পারে।
  • নেটে বেশি সময় দেখার কারণে সত্যিকারের ভার্চুয়াল বন্ধুর সংখ্যা বাড়তে পারে এতে করে মানুষের মধ্যে বিচ্ছিন্নতা বৃদ্ধি পেতে পারে।
  • জনগণ কোন কিছু পড়ে এর সূত্র যাচাই না করে সত্য বলে গ্রহণ করতে পারে।
  • অসত্য তথ্য প্রকাশের মাধ্যমে বিশৃঙ্খলা করার সৃষ্টি হতে পারে।
  • হ্যাকিং করে তথ্য চুরি হয় এবং তথ্যের গোপনীয়তা প্রকাশ পায়।

বিশ্বগ্রাম প্রতিষ্ঠার উপাদানসমূহ

বিশ্বগ্রামের প্রধান উপাদান সমূহ হলো
  1. হার্ডওয়ার
  2. সফটওয়্যার
  3. ইন্টারনেট সংযুক্ততা বা কানেক্টিভিটি
  4. ডেটা
  5. মানুষের জ্ঞান বা সক্ষমতা

হার্ডওয়ার

বিশ্বগ্রামে যেকোনো ধরনের যোগাযোগ ও তথ্য আদান-প্রদানের জন্য সর্বপ্রথম যেটি প্রয়োজন তা হল উপযুক্ত হার্ডওয়ার সামগ্রী। হার্ডওয়্যার বলতে এখানে বোঝায় কম্পিউটার আর এর সাথে যন্ত্রপাতি মোবাইল ফোন অডিও ভিডিও রেকর্ডার স্যাটেলাইট রেডিও টেলিভিশন এবং তথ্য ও যোগাযোগ সম্পর্কিত ডিভাইস সমূহ।

সফটওয়্যার

বিশ্বগ্রাম প্রতিষ্ঠায় সফটওয়্যার এর গুরুত্ব অপরিসীম। সফটওয়্যার এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেম ব্রাউজিং সফটওয়্যার কমিউনিকেটিং সফটওয়্যার এবং প্রোগ্রামিং ভাষা।

ইন্টারনেট সংযুক্ততা বা কানেক্টিভিটি 

বিশ্বগ্রামের মেরুদন্ড হলো নিরাপদ ভাবে রিসোর্স শেয়ার করার ইন্টারনেট সংযুক্ততা বা কানেক্টিভিটি। যার মাধ্যমে বিভিন্ন উপাত্য ও তথ্য ব্যবহারকারীর নিকট পছে। নিরাপদ তথ্য আদান-প্রদানই হচ্ছে বিশ্বগ্রামের মূল ভিত্তি। এক্ষেত্রে টেলিকমিউনিকেশন ব্রডকাস্টিং এবং ইন্টারনেট ব্যবহার করে ইন্টারনেট কানেকশন দেয়ার ব্যবস্থা করা হয়ে থাকে।

ডেটা

ডেটা হচ্ছে ফ্যাক্ট বা আইটেম যা এলোমেলোভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকে। বিশ্বগ্রাম এ বিভিন্ন তথ্য যা ডেটা থেকে কম্পিউটারের মাধ্যমে প্রক্রিয়াকরণ করে পাওয়া যায়। বিশ্বগ্রামের ডেটা ও তথ্য কি মানুষ তার প্রয়োজনে একে অপরের সাথে বিনামূল্যে বা অর্থের বিনিময়ে শেয়ার করতে পারে।

মানুষের জ্ঞান বা সক্ষমতা

বিশ্বগ্রামের উপাদান গুলোর মধ্যে ব্যবহারকারীর জ্ঞান বা সক্ষমতা অন্যতম। বিশ্বগ্রাম মূলত তথ্য প্রযুক্তি নির্ভর। তাই মানুষের সচেতনতা ও সক্ষমতার ওপর এর সুফল নির্ভর করে।

বিশ্বগ্রামের ধারণা সংশ্লিষ্ট প্রধান উপাদান সমূহ

এখন আমরা বিস্তারিতভাবে আলোচনা করব বিশ্বগ্রামের ধারণা সংশ্লিষ্ট প্রধান উপাদান সম্পর্কিত তথ্য নিয়ে তাহলে চলুন জেনে নেওয়া যাক বিশ্বগ্রামের ধারণা সংশ্লিষ্ট প্রধান উপাদান সমূহ কি কি জেনে নেওয়া যাক।
আরো পড়ুনঃ সার্ভার কি
  1. যোগাযোগ
  2. কর্মসংস্থান
  3. শিক্ষা
  4. চিকিৎসা সেবা
  5. গবেষণা
  6. অফিস
  7. বাসস্থান
  8. ব্যবসা-বাণিজ্য
  9. সংবাদ
  10. বিনোদন ও সামাজিক যোগাযোগ
  11. সাংস্কৃতিক বিনিময়

আমাদের শেষ কথা,

গ্লোবাল ভিলেজ কি গ্লোবাল ভিলেজ কাকে বলে বিশ্বগ্রামের ধারণা সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url