গর্ভবতী মায়ের খাবার তালিকা

গর্ভবতী মায়ের খাবার তালিকা-গর্ভবতী মায়েদের গর্ভকালীন সময় অবশ্যই নিয়মিত সুষুম খাবার এবং স্বাস্থ্যকর পশু সমৃদ্ধ খাবার খাওয়া খুবই প্রয়োজন। গর্ভবতী মায়ের খাবার তালিকায় অবশ্যই সুসুম জাতীয় খাবার রাখতে হবে। তবে যখন গর্ভবতী মায়েদের গর্ভকালীন সময়ে এক থেকে তিন মাস পর্যন্ত তেমন কোনো খাবার প্রয়োজন হয় না।
ছবি
তারপরের মাসগুলোতে খাবারের অনেক বেশি প্রয়োজন হয়। গর্ভবতী মায়ের খাবার শুরুর দিকে তেমন বেশি খাবারের প্রয়োজন হয় না। কিন্তু স্বাভাবিক সময়ে পরের মাসগুলোতে স্বাভাবিকের তুলনায় অনেক বেশি খাবারের প্রয়োজন হয়। আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব গর্ভবতী মায়ের খাবার তালিকা সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ গর্ভবতী মায়ের খাবার তালিকা 

গর্ভবতী মায়ের খাবার তালিকা | গর্ভাবস্থায় কি খাওয়াবেন

গর্ভবতী মায়ের খাবার তালিকায় অবশ্যই সুষুম খাদ্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কেননা সুষুম খাদ্য যদি এবং পুষ্টিকর এবং সুস্বাস্থ্যকর খাবার যদি খেতে পারেন তাহলে অবশ্যই গর্ব অবস্থায় শিশু অনেক ভালো থাকবে এবং শিশুর কোন ধরনের ক্ষতি হবে না। শিশুকে সুস্থ রাখতে অবশ্যই খাবারে তালিকায় সুষম খাদ্য প্রতিনিয়ত রাখতে হবে।
আপনি যদি গর্ব অবস্থায় মায়ের খাবারের সুষম স্বাস্থ্যকর ও পুষ্টি সমৃদ্ধ খাবার রাখতে পারেন তাহলে অবশ্যই এটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কেননা গর্ভবতী মায়ের খাবার তালিকায় সুষম খাদ্য রাখলে শিশুর অনেক বেশি সুস্বাস্থ্য বজায় থাকে এবং নিশ্চিত করে অনেক বেশি পুষ্টির চাহিদা সেই কারণে অবশ্যই খাবার তালিকায় সুষুম খাদ্য রাখতে হবে।

সুষম খাদ্য যদি খাবার তালিকায় রাখা যায় তাহলে অবশ্যই শিশুর নানান ধরনের শারীরিক সমস্যা থেকে রক্ষা পাবে। অর্থাৎ কোন ধরনের সমস্যা হবে না শিশুর। সুষুম খাদ্য যদি প্রতিনিয়ত খেতে থাকে তাহলে অবশ্যই শিশু বিকাশ নিশ্চিত হবে এবং স্বাস্থ্যর জটিলতা দেখা দেবে না। তাহলে চলুন জেনে নেয়া যাক গর্ভবতী মায়ের খাবার তালিকা সম্পর্কে।

গর্ভবতী মায়ের খাবার তালিকায় কেমন খাবার রাখতে হবে

গর্ভবতী মায়ের খাবারে অবশ্যই সুষম এবং পুষ্টিকর খাবার রাখতে হবে। তবে গর্ভবতী মায়ের খাবার এর তালিকার মধ্যে অবশ্যই সব সময় একই ধরনের খাবার রাখা উচিত নয়। কেননা বিভিন্ন সময় দেখা যায় বিভিন্ন ধরনের খাবার যদি পুষ্টিকর খাবার খায় তাহলে অবশ্যই শিশুর শারীরিক এবং দৈহিক শক্তি বৃদ্ধি পায় এবং সকল ধরনের সমস্যা থেকে মুক্তি পায়।

গর্ভবতী মায়ের খাবার তালিকায় অবশ্যই সুষম খাদ্য রাখতে হবে তবে ভিন্ন ভিন্ন খাবার থাকতে হবে। কেননা একই ধরনের খাবার যখন প্রতিদিন খেতে থাকবে তখন অবশ্যই একঘেয়েমি ভাব চলে আসবে। এই কারণে শিশুর শারীরিক সকল দিক খেয়াল রাখে এমন পুষ্টিকর খাবার প্রতিনিয়ত খেতে হবে তবে সেটা ভিন্ন হতে হবে প্রতি নিয়তের খাবারের সঙ্গে।

গর্ভাবস্থায় মায়েদের অবশ্যই বমি বমি ভাব হয় এবং বিভিন্ন সময় দেখা যায় পুষ্টিকর খাবারে সমস্যা হতে পারে। সে কারণে প্রতিনিয়ত রুচি আসতে পারে এমন খাবার খেতে হবে। তবে খাবার খাওয়ার সময় একটা জিনিস খেয়াল রাখতে হবে যাতে খাবারের পরিমাণ বেশি না হয়ে যায় খাওয়ার সময় এই দিকটা খেয়াল রাখতে হবে।

আবার গর্ভাবস্থায় অবশ্যই মায়েদের তেমন বেশি খাবার খেতে ইচ্ছা করে না তবে আপনারা যদি চান দিনে তিন বেলা না খেয়ে তার চেয়ে বেশি আপনার যতবার মনে চায় ততবার খাবে কিন্তু কম করে খাবেন। যাতে এক জায়ে বেশি না হয়ে যায়। তাই গর্ভবতী মায়েদের খাবার অল্প করে খেতে হবে কিন্তু চাইলে অনেকবার খেতে পারে দিনে।

গর্ভাবস্থায় যদি আপনি মনে করেন যে পুষ্টিকর খাবার খেলে নানান ধরনের সমস্যা থেকে মুক্তি পাবেন তাহলে অবশ্যই এটা সবচাইতে বড় ভুল হবে। আপনারা যখন পুষ্টিকর খাবার খাবেন তখন অবশ্যই তার সঙ্গে ডাক্তারের সঙ্গে পরামর্শ মোতাবেক সকল চিকিৎসা নিতে হবে আপনাদেরকে। তবে খাবারের মধ্যে অবশ্যই পুষ্টিকর খাবার রাখতে হবে।

গর্ভাবস্থায় কোন সময় কতটুকু খাবার প্রয়োজন হয়

গর্ভাবস্থায় যখন আপনারা খাবার খাবেন তখন অবশ্যই খাবার খাবার সময় খেয়াল রাখতে হবে যাতে খাবারের পরিমাণ বেশি না হয়ে যায়। কেননা এমন অনেক মানুষ রয়েছে যারা মনে করে খাবারের পরিমাণ বাড়িয়ে দিলে শিশু অনেক ভালো থাকে। তবে শিশু অনেক ভালো থাকে বেশি খাবার খেলে এটা সত্য কিন্তু এটা কোন সময় খেতে হবে।

এই বিষয়টা অবশ্যই আপনাদেরকে জানা দরকার। যেই সময় যতটুকু খাবার প্রয়োজন সেই সময় ততটুকু খাবার খেতে হবে আপনাদেরকে। তাহলে অবশ্যই শিশু অনেক ভালো থাকবে। গর্ভাবস্থায় অবশ্যই এক থেকে তিন মাস পর্যন্ত খাবার এর পরিমাণ বাড়িয়ে দেওয়া যাবে না। কেননা এই সময়টা খাবার অনেক কম প্রয়োজন হয়।

গর্ভাবস্থায় গর্ভবতী মায়ের খাবার তালিকায় অবশ্যই আপনারা চাইলে গারো সবুজ রঙিন শাক ডিম দুধ মাছ অথবা মাংস ঘন ডাল এ সকল কিছু রাখতে পারেন তবে এ সকল কিছু খেতে হবে স্বাভাবিকের তুলনায়। অতিরিক্ত বেশি কোন জিনিসই ভালো নয় সে কারণে অবশ্যই এ সকল খাবার খাওয়ার সময় খেয়াল রাখতে হবে।
যখন শিশুর বয়স চার থেকে নয় মাসের মধ্যে পড়বে তখন অবশ্যই সেই সময় গর্ভবতী মায়ের খাবার অনেক বেশি প্রয়োজন হবে। কেননা সেই সময় শিশু অবশ্যই ধীরে ধীরে বড় হতে থাকবে সেই কারণে গর্ভবতী মায়ের অবশ্যই খাবারের প্রয়োজন বেশি হতে থাকবে। তবে সব সময়ের জন্য অতিরিক্ত খাবার খাবেন না।

আপনাদের যদি মনে হয় গর্ব অবস্থায় যে কি ধরনের খাবার খাবেন এবং কতটুকু খাবার খাবেন তাহলে অবশ্যই আপনারা ডাক্তারের পরামর্শ নিতে পারেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী সকল কিছু করলে আপনার শিশু অনেক বেশি ভালো থাকবে। তাই অবশ্যই খাবারের পরিমাণ কমিয়ে আনতে হবে এবং আপনার যে সময় যতটুকু খাবার প্রয়োজন খেতে হবে।

গর্ভাবস্থায় অবশ্যই আপনারা যে খাবার খাবেন পরিমাণ মত খাবেন এবং ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে থাকবেন। তবে যদি আপনার ডিম খেতে চান তাহলে অবশ্যই ডিম সিদ্ধ করে খেতে হবে বা রান্না করে খেতে হবে। তাই অবশ্যই আপনারা যখন খাবার খাবেন তখন অবশ্যই সকল কিছু নিয়ম মেনে তারপরে খাবার খেতে থাকবেন।

গর্ভাবস্থায় কি ধরনের খাবার খাবেন

গর্ভবতী মায়ের খাবার তালিকা অবশ্যই তার মধ্যে সুষুম খাদ্য রাখতে হবে এবং যাতে পুষ্টিকর এবং সকল জাতীয় ভিটামিন থাকে সেই খাবারের মধ্যে এমন খাবার খেতে হবে প্রতিনিয়ত। যাতে সেই খাবার খেয়ে শিশু অনেক বেশি ভালো থাকে সে কারণে অবশ্যই স্বাস্থ্যকর খাবার খেতে হবে প্রতিনিয়ত। তাহলে চলুন জেনে নেওয়া যায় গর্ভকালীন সময় কি ধরনের খাবার খাবেন।

গর্ভবতী মায়েদের খাবার তালিকায় অবশ্যই মাছ-মাংস ডাল দুধ জাতীয় খাবার ডিম জাতীয় খাবার রঙিন ফল শাকসবজি গারো সবুজ রঙিন শাক শর্করা জাতীয় খাবার ভাত রুটি এ সকল কিছু আপনারা খাবার রাখতে হবে খাবারে অবশ্যই। এ সকল খাবার খেলে অবশ্যই শিশুর শারীরিক যত্ন হবে এবং শিশু অনেক তাড়াতাড়ি বেড়ে উঠবে।

আবার আপনারা এ সকল খাবার খাওয়ার পাশাপাশি আপনারা যদি চান তাহলে অবশ্যই টক জাতীয় যেকোনো জিনিস খেতে পারেন। তাহলে চলুন জেনে নেয়া যাক টক জাতীয় কি ধরনের জিনিস আপনারা খেতে পারেন। মালটা কমলা জাম্বুরা লেবু জলপাই জাম আমরা আমলকি সকল কিছু আপনারা রাখতে পারেন টক জাতীয় খাবারে।

গর্ভবতী মায়ের খাবার তালিকা অবশ্যই সুন্দরভাবে তৈরি করতে হবে এবং যাতে সেখানে ভিটামিন সি জাতীয় খাবার থাকে এবং শাকসবজি থেকে শুরু করে সকল ধরনের ভিটামিন খাবার যাতে সেখানে মজুদ থাকে। তাহলে অবশ্যই আপনারা গর্ভবতী মায়ের খাবারের তালিকায় এই সকল যাবতীয় খাবার রাখতে পারেন প্রতিনিয়ত।

গর্ভবতী মায়ের খাবার তালিকা কি কি খাবার রাখবেন না

গর্ভাবস্থায় অবশ্যই আপনারা চাইলে যে কোন খাবার প্রতিনিয়ত খেতে পারবেন না। আপনাদের এমন অনেক খাবার রয়েছে যেগুলো অবশ্যই মেনে চলতে হবে সেগুলো থেকে এড়িয়ে চলতে হবে অনেক কম পরিমাণ খেতে হবে গর্ব অবস্থায় এ সকল খাবার। তাহলে চলুন জেনে নেওয়া যাক গর্ব অবস্থায় মায়ের খাবার তালিকায় কি কি খাবার রাখবেন না।

গর্ব অবস্থায় অবশ্যই অতিরিক্ত তেল ছবি ও চিনিযুক্ত খাবার খাওয়া যাবে না। তারপর যদি আপনারা চান তাহলে অবশ্যই ভাজাপোড়া পরোটা মিষ্টি কেক এ সকল যাবতীয় খাবার আপনাদেরকে কখনোই খাওয়া উচিত নয় গর্ভাবস্থায়। এ সকল খাবার খেলে আপনাদের অনেক বেশি সমস্যা হতে পারে এবং মাঝে মাঝে দেখা যায় হার্টের প্রবলেম হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

গর্ববতী মায়ের খাবার তালিকায় এ সকল খাবার রাখা যাবে না সেগুলো হলো কমল পানি পুডিং আইসক্রিম প্রেস টি কেক বিস্কুট চিপস ভাজাপোড়া চকলেট ক্রিম ডালডা মাখন এ সকল খাবার অবশ্যই গর্ভবতী মায়ের খাবার তালিকা থেকে দূরে রাখতে হবে সব সময়ের জন্য। এগুলো খেলে অবশ্যই শারীরিক জটিলতা বৃদ্ধি করতে পারে।
আবার এই সকল খাবার বাদে আরো অনেক ধরনের খাবার রয়েছে যেগুলো আপনাদেরকে খাবারের তালিকা থেকে বাদ দিতে হবে। সেগুলো হল হারবালের তৈরি যে কোন ওষুধ খাবেন না চীনা বাদাম অতিরিক্ত খাওয়া যাবেনা মদ বা অ্যালকোহল জাতীয় পানীয় খাওয়া যাবেনা চা-কফি অতিরিক্ত খাওয়া যাবেনা আইসক্রিম এই ধরনের জাতীয় খাবার থেকে দূরে থাকবেন।

যদি আপনারা মাছ খেতে চান তাহলে অবশ্যই সামুদ্রিক মাছ থেকে দূরে থাকবেন কলিজা দিয়ে তৈরি যে কোন খাবার থেকে দূরে থাকবেন কাঁচা অথবা সিদ্ধ হওয়া মাছ ডিম দুধ এ সকল খাবার থেকে দূরে থাকবেন অবস্থিত দুধ সব ধরনের থেকে দূরে থাকবেন। তাহলে আপনারা অনেক বেশি সুস্থ থাকতে পারবেন গর্ব অবস্থায়।

সেই কারণে গর্ভবতী মায়ের খাবার তালিকায় অবশ্যই এই সকল কিছু রাখতে দেওয়া যাবে না এ সকল কিছু রাখলে অবশ্যই গর্ভবতী মায়ের ক্ষতি হতে পারে এবং শিশুর আরো বেশি ক্ষতি হতে পারে। সেই কারণে অবশ্যই এই জাতীয় খাবার আপনাদেরকে বাদ দিয়ে খেতে হবে। আশা করছি গর্ভবতী মায়ের খাবার তালিকায় কি কি রাখবেন না সে সম্পর্কে বুঝতে পেরেছেন।

গর্ভবতী মায়ের খাবার তালিকায় যে সকল ফল রাখতে হবে

গর্ভবতী মায়ের খাবারের তালিকায় অবশ্যই যে সকল ফল আপনাদেরকে প্রতিনিয়ত খাওয়াতে হবে বা আপনারা চাইলে যে কোন সময় খাওয়াতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই সকল ফল সম্পর্কে যেগুলো গর্ভবতী মায়ের খাবার তালিকায় অবশ্যই রাখতে হবে। প্রতিনিয়ত শাকসবজি এবং ভিটামিনযুক্ত খাবার এবং ফল রাখতে হবে।

গর্ভবতী মায়ের খাবার তালিকায় পেয়ারা বাঙ্গি মটরশুটি জাম্বুরা টমেটো মাল্টা পালং শাক কমলা মিষ্টি কুমড়া মিষ্টি আলু কলা আম গাজর এসকল ফল খাবার তালিকা রাখতে পারেন। তাহলে অবশ্যই কোন ধরনের সমস্যা হবে না বরঞ্চ এগুলো খাবার খেলে অনেক বেশি ভিটামিন এবং শক্তিশালী হয়ে উঠবে আপনার শিশু। সেই কারণে এই সকল ফল অবশ্যই খাওয়াতে পারেন।

আমাদের শেষ কথা,

গর্ভবতী মায়ের খাবার তালিকায় অবশ্যই এমন কোন খাবার রাখা যাবে না যেগুলো খেলে অনেক বেশি ক্ষতি হয়। তাই অবশ্যই খাবার তালিকায় এমন কিছু রাখতে হবে যেগুলো খেলে শিশু এবং শিশুর মা উভয়ই অনেক বেশি ভালো থাকে। তাহলে আশা করছি আজকের এই আর্টিকেল আপনাদের ভালো লেগেছে। আজকের আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url