সমতট জনপদের বিবরণ দাও

প্রিয় পাঠকগণ আশা করছি আপনারা সকলে ভালো আছেন, আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে প্রাচীন সমতট জনপদের বিবরণ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা প্রাচীন সমতট জনগণ সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ

সমতট জনপদের পরিচয় দাও।
প্রাচীন সমতট সম্পর্কে যা জানো লিখ।
সমতট জনপদ সম্পর্কে টীকা লিখ।

ভূমিকাঃ

প্রাচীন বাংলায় জনপদ গুলোর অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। বর্তমানে বাংলাদেশ বলতে আমরা যে ভূখণ্ডকে বুঝি, প্রাচীন যুগে এসব অঞ্চলের কোন বিশেষ নাম ছিল না। তখন ভিন্ন ভিন্ন অঞ্চল ভিন্ন ভিন্ন নামে ও খন্ডে বিভক্ত করা ছিল। এগুলোর মধ্যে সমতট ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জনপদ।

সমতটঃ 

বাংলায় একটি ওহী পরিচিত জনপদ হল সমতট। এটি বাংলায় দক্ষিণ পূর্বে অবস্থিত বলে ধারণ করা হয়। কালিদাসের রঘুবংশ কাব্যর নায়ক সমুদ্রগুপ্ত এই অঞ্চলের শাসক ছিলেন বলে মনে করা হয়। সপ্তম শতাব্দীতে ইৎসিং এর বর্ণনায় সমতট এর উল্লেখ আছে। মেঘধার পরবর্তী অঞ্চলকে সমতট এর অন্তর্ভুক্ত বলে ধারণা করা হয়।

এছাড়া চন্দ্র দেবের লিপিতে দেব পর্বত ও সমতট এর উল্লেখ পাওয়া যায়। চৈনিক পরিব্রাজক হিউয়েন সাং সমতট জনপদ ভ্রমণ করেন। তার মতে,সমতট অঞ্চল ছিল আর্দ্র নিম্নভূমি এবং এর অবস্থান ছিল কামরূপের দক্ষিনে। অর্থাৎ গঙ্গা ভাগীরথীর পূর্ব তীর থেকে মেঘনা নদীর মোহনা পর্যন্ত বিস্তৃত ছিল। সপ্তম শতকের সমতটের রাজধানী ছিল কুমিল্লা জেলার বড় কামতা এলাকায়।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, প্রাচীন বাংলা জনপদ গুলোর মধ্যে সমতট ছিল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জনপদ। বিভিন্ন রাজবংশ এ জনপদের ওপর শাসন প্রতিষ্ঠা করেছে বিভিন্ন সময়ে। 

আমাদের শেষ কথা,

সমতট জনপদের বিবরণ সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালোভাবে আজকের আর্টিকেল থেকে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিতজনদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url