ফি আমানিল্লাহ অর্থ কি - ফি আমানিল্লাহ এর জবাব কি

ফি আমানিল্লাহ অর্থ কি-ফি আমানিল্লাহ এই শব্দটা বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন জায়গায় ব্যবহার হয়ে থাকে। ফি আমানিল্লাহ এই শব্দটির গুরুত্ব অনেক বেশি। মুসলমানদের মধ্যে এমন কোন মানুষ নেই যে শুনে নি ফি আমানিল্লাহ বলতে বা নিজে বলেনি এমন কোন মানুষ পাওয়া যাবে না মুসলমানদের মধ্যে। ফি আমানিল্লাহ এই কথাটি সকলেই কোন না কোন ক্ষেত্রে ব্যবহার করে থাকে।
ছবি
কিন্তু ফি আমানিল্লাহ এই শব্দটির কোথায় ব্যবহার করতে হয় এবং কেন ব্যবহার করতে হয় এই বিষয়ে অনেকেই হয়তো জানেন না। আপনারা যদি ফি আমানিল্লাহ অর্থ কি এবং ফি আমানিল্লাহ এর জবাব কি সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন ফি আমানিল্লাহ অর্থ বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ফি আমানিল্লাহ অর্থ কি - ফি আমানিল্লাহ এর জবাব কি

ফি আমানিল্লাহ অর্থ কি ? 

ফি আমানিল্লাহ এটা একটি আরবি শব্দ এবং এই আরবী শব্দের আরবি অর্থ হলোঃ-আল্লাহর নিরাপত্তায়। অর্থাৎ আপনি যখন স্বাভাবিকভাবে কোথাও যাবার জন্য বের হবেন বা বের হচ্ছেন সেই সময় যদি আপনাকে কেউ বলে আপনার নিরাপত্তার দায়িত্ব কে নেবে বা কে নিয়েছে তাহলে সে ক্ষেত্রে আপনি ফি আমানিল্লাহ বলতে পারেন কেননা আপনার দায়িত্ব আল্লাহ তায়ালা নেবে। 
আল্লাহ তাআলার উপরে বিশ্বাস রেখে যখন আপনারা যে কোন জায়গায় যাওয়ার উদ্দেশ্যে বের হবেন তখন অবশ্যই ফি আমানিল্লাহ বলবেন। কেননা আল্লাহতালা আপনাদেরকে সুস্থ সবল ভাবে সেই জায়গাতে পৌঁছে দেবে এবং আপনাকে নিরাপত্তার দায়িত্ব একমাত্র মহান আল্লাহ তা'আলা নেবেন। তাই ফি আমানিল্লাহ বলতে হবে।

ফি আমানিল্লাহ কেন বলা হয় - ফি আমানিল্লাহ বলার কারণ

ফি আমানিল্লাহ বলার কারণ বলতে গেলে অবশ্যই অনেকগুলো কারণ রয়েছে। তবে অবশ্যই সেই কারণগুলো আপনাদের জানা উচিত। কেননা মনে করুন আপনি এমন একটা জায়গাতে ফি আমানিল্লাহ বলে ফেললেন যেখানে ফি আমানিল্লাহ বলা যাবে না। তাহলে যতটা ভালো আপনার জন্য হবে তার চেয়ে বেশি খারাপ হতে পারে আপনার সঙ্গে।

সেই কারণে ফি আমানিল্লাহ কেন বলতে হয় এবং ফি আমানিল্লাহ বলার কারণ এবং কোথায় ফি আমানিল্লাহ বলতে হয় অবশ্যই আপনাদেরকে জানার পর ফি আমানিল্লাহ বলতে হবে। তাহলে চলুন ফি আমানিল্লাহ কেন বলা হয় ফি আমানিল্লাহ বলার কারণ জেনে নেওয়া যাক। যাতে আপনারা সঠিকভাবে ফি আমানিল্লাহ বলতে পারেন।
  • স্বাভাবিকভাবে যখন আপনারা ঘুমাতে যাবেন তখন অবশ্যই ফি আমানিল্লাহ বলতে হবে।
  • শুধুমাত্র ঘুমাতে যাওয়ার সময় নয় ঘুম থেকে ওঠার সময় ফি আমানিল্লাহ এই কথাটি আপনাদেরকে বলতে হবে।
  • ফি আমানিল্লাহ বলে যদি আপনি ঘুমাতে যান এবং ঘুম থেকে উঠেন তাহলে অবশ্যই আল্লাহ আপনাদেরকে নিরাপদে রাখবেন।
  • মনে করুন কেউ কোথাও যাত্রা করতে বের হচ্ছে অথবা ঘুরতে যাচ্ছি সেই ক্ষেত্রে আপনারা সেই সময়টাতে ফি আমানিল্লাহ বলতে পারেন।
  • যদি আপনারা কোন অসুস্থ ব্যক্তিকে দেখতে যান তাহলে অবশ্যই সেই সময়টাতে আপনারা ফি আমানিল্লাহ বলতে পারেন।
  • যদি কোন আপনারা চলার পথে বা বিভিন্ন জায়গায় বিপদে পড়েন তখন অবশ্যই দোয়া হিসেবে ফি আমানিল্লাহ পড়তে পারেন।
  • যখন আপনারা কাউকে কোথা থেকে বিদায় দিবেন বা সে কোথাও যাচ্ছে এই সময় আপনারা বিদায় দিবেন সেই সময় আপনারা অবশ্যই ফি আমানিল্লাহ এই দোয়া পড়তে পারেন।
  • যখন আপনারা স্বাভাবিকভাবে দোয়া করবেন তখন অবশ্যই ফি আমানিল্লাহ এই শব্দটি বলতে পারেন।
  • এই সকল ক্ষেত্রে আপনারা ফি আমানিল্লাহ বললে অবশ্যই আল্লাহ আপনাদেরকে নিরাপদে রাখবেন।
ফি আমানিল্লাহ বলার আরো এমন অনেকগুলো কারণ রয়েছে যেগুলো অবশ্যই আপনারা পজিশন মত বুঝতে পারবেন। যখন আপনারা এই সকল কাজে বের হবেন তখন অবশ্যই ফি আমানিল্লাহ এই কথাটি উচ্চারণ করবেন। তাহলে অবশ্যই মহান আল্লাহতালা আপনাদেরকে নিরাপদে রাখবে। তাহলে সেই ক্ষেত্রে অবশ্যই ফি আমানিল্লাহ বলতে পারেন।

ফি আমানিল্লাহ ইংরেজি কি ?

ফি আমানিল্লাহ যদি আমরা সঠিকভাবে উচ্চারণ করতে পারি তাহলে অবশ্যই আল্লাহ আমাদেরকে সকল বিপদ থেকে রক্ষা করবে। ফি আমানিল্লাহ এই কথাটির ইংরেজি অর্থ জানতে চাইলে অবশ্যই আপনারা ব্যর্থ হবেন। কেননা ফি আমানিল্লাহ এই শব্দটির ইংরেজি কোন শব্দ নেই। তাই ফি আমানিল্লাহ ইংরেজি শব্দ পাওয়া যায় না।
তবে ফি আমানিল্লাহ আপনারা বলতে পারেন এমন ক্ষেত্রে আপনারা নিশ্চয়ই জানেন যে আপনারা যখন ঘুমাতে যান তখন অবশ্যই গুড নাইট বলে থাকেন এবং যখন ঘুম থেকে ওঠেন তখন অবশ্যই আপনাদের পরিচিতজনদেরকে গুড মর্নিং বলে থাকেন। কিন্তু আসলে সকালবেলা ঘুম থেকে ওঠার সময় গুড মর্নিং কিংবা রাতে ঘুমাতে যাওয়ার সময় গুড নাইট বলতে হয় না।

যখন আপনারা ঘুমাতে যাবেন তখন অবশ্যই ফি আমানিল্লাহ বলতে পারেন গুড নাইট নয় আবার যখন আপনারা ঘুম থেকে উঠবেন তখন অবশ্যই ঘুম থেকে ওঠার সময় গুড মর্নিং নয় সেই জায়গাতে ফি আমানিল্লাহ বলতে হবে। কেননা আপনারা ঘুম থেকে উঠে বা ঘুমাতে যাওয়ার সময় যদি ফি আমানিল্লাহ বলেন তাহলে অবশ্যই আল্লাহ আপনাদের বিপদ থেকে রক্ষা করবে।

আপনি যখন ফি আমানিল্লাহ বলবেন তখন অবশ্যই আপনার বন্ধুদেরকেও এটা বলতে শিখিয়ে দিবেন কেননা যখন আপনি তার জন্য দোয়া করবেন নিশ্চয়ই সেও আপনার জন্য দোয়া করতে হবে। তাই সকালবেলা গুড মর্নিং বলার চেয়ে ফি আমানিল্লাহ বলার অভ্যাস করুন এবং ঘুমাতে যাওয়ার সময় গুড নাইট বলার চেয়ে ফি আমানিল্লাহ বলার অভ্যাস করুন।

তাহলে এতে করে দেখবেন আল্লাহতালা আপনাদেরকে নিরাপদে রেখেছেন এবং সকল বিপদ থেকে রক্ষা করবেন মহান আল্লাহতালা। তাই আপনি যখন ফি আমানিল্লাহ বলবেন তখন আপনার বিপরীত পক্ষের জনকেও অবশ্যই ফি আমানিল্লাহ বলতে শিখিয়ে দিবেন। ফি আমানিল্লাহ তাই সব সময় বলতে পারেন যেখানে বলা যাবে সেখানে।

ফি আমানিল্লাহ কোন সময় বলতে হয়

আপনারা যখন ফি আমানিল্লাহ বলবেন তখন অবশ্যই ফি আমানিল্লাহ বলার জন্য কিছু সময় রয়েছে যে সময়গুলোতে আপনারা চাইলে ফি আমানিল্লাহ বলতে পারেন। তাহলে চলুন কোন সময়ে আপনারা ফি আমানিল্লাহ বলতে পারবেন সে বিষয়ে বিস্তারিত জেনে নিন।
  • যখন আপনি সকালে ঘুম থেকে উঠবেন তখন অবশ্যই ফি আমানিল্লাহ এই কথাটি বলতে পারেন। তাহলে মহান আল্লাহ তায়ালা আপনাদেরকে নিরাপদে রাখবেন।
  • একইভাবে আপনারা যখন রাতের বেলা ঘুমাতে যাবেন তখন অবশ্যই ঘুমাতে যাওয়ার পূর্বে ফি আমানিল্লাহ এই কথাটি উচ্চারণ করতে হবে।
  • আপনাদের পরিচিত যদি কোন ব্যক্তি অসুস্থ হয় তাহলে সেই সময় যদি আপনি তাকে দেখতে যান তাহলে অবশ্যই সে সময় ফি আমানিল্লাহ বলতে হবে।
  • কেউ যদি সফরে বা ভ্রমণ করতে যায় সে ক্ষেত্রে আপনারা তার নিরাপত্তার ভার পুরোপুরি আল্লাহর হাতে ছেড়ে দেওয়ার জন্য ফি আমানিল্লাহ বলে দিতে হবে।
  • আপনাদের পরিচিত মানুষদেরকে সুস্থ রাখার জন্য অবশ্যই আপনাদেরকে ফি আমানিল্লাহ বলতে হবে।
  • যদি আপনারা কারোর জন্য দোয়া করতে চান সেই ক্ষেত্রে আপনারা চাইলে ফি আমানিল্লাহ এই শব্দটি ব্যবহার করতে পারেন।
  • কোন রকম যদি বিপদ-আপদে পড়ে যান তাহলে অবশ্যই সেই সময় আপনাদের মাথা ঠান্ডা রেখে ফি আমানিল্লাহ বলতে হবে।
  • যখন আপনাদের কাছের কোন মানুষ দূরে কোথাও যাচ্ছে সেই সময় আপনারা ফি আমানিল্লাহ বলতে পারেন।
তাই আপনারা যখন এই সকল কাজ করবেন তখন অবশ্যই সেই সময় ফি আমানিল্লাহ এই কথাটি বলতে হবে। তাহলে দেখবেন আল্লাহ তাআলা সুস্থ সবল রাখবে। আপনারা যখন কোন বিপদ আপদে পড়বেন তখন অবশ্যই ফি আমানিল্লাহ পাঠ করতে হবে। এভাবেই আপনারা ফি আমানিল্লাহ পাঠ করলে অবশ্যই আল্লাহ তায়ালা আপনাদের নিরাপদে রাখবেন এবং হেফাজত করবেন।

কেউ যদি দোয়া চাই সে ক্ষেত্রে ফি আমানিল্লাহ বলা জায়েজ কিনা

সাধারণভাবে যদি কেউ আপনাদের কাছে দোয়া চাই তাহলে অবশ্যই সেই সময় আপনারা কোন দ্বিধাবোধ না করে ফি আমানিল্লাহ এই কথাটি বলতে পারেন। কেননা দোয়া চাওয়ার পরিবর্তে ফি আমানিল্লাহ বললে কোন সন্দেহ ছাড়াই ফি আমানিল্লাহ উচ্চারণ করতে পারবেন এটা পুরোপুরিভাবে জায়েজ আছে।

কেননা কেউ যখন দোয়া চাইবে তখন অবশ্যই সেক্ষেত্রে ফি আমানিল্লাহ বললে আল্লাহ তাআলা সেইসময় সকলকে হেফাজতে রাখবেন অর্থাৎ সুস্থ রাখবেন নিরাপদে রাখবেন। ফি আমানিল্লাহ এর অর্থ হলো নিরাপদে রাখা অর্থাৎ আল্লাহর নিরাপদে রাখা। তাই কোন দ্বিধাবোধ না করে কেউ যদি দোয়া চাই সেক্ষেত্রে ফি আমানিল্লাহ বলতে পারেন।

ফি আমানিল্লাহ এর জবাব কি

ফি আমানিল্লাহ যখন এই কথাটি আপনারা বলবেন তখন অবশ্যই আল্লাহ আপনাদেরকে নিরাপদে রাখবে। তাই প্রথম কথাই বলতে গেলে ফি আমানিল্লাহ এর কোন জবাব নেই। কেননা ফি আমানিল্লাহ বললে আল্লাহতালা আপনাদেরকে নিরাপদে রাখবে সেই কারণে আপনারা কারো জন্য দোয়া চাইলে ফি আমানিল্লাহ বলতে পারেন।

সকল ক্ষেত্রে এমন ভাবে বলতে পারেন যে আল্লাহ তা'আলা আপনাদেরকে সুস্থ রাখুক আল্লাহতালা আপনাদের ভালো করুক এবং আল্লাহ তা'আলা আপনাদেরকে নিরাপদে রাখুক আপনাদেরকে আল্লাহতালা কল্যাণ দান করুক এই সকল বিষয়ে সবসময় আপনাদের বলতে হবে। অর্থাৎ ফিআমানিল্লাহ পাঠ করতে হবে সবসময়ের জন্য মানুষের ভালোর জন্য।

তাই সরাসরি ভাবে বলতে গেলে বলা যায় যে ফি আমানিল্লাহ একথা কোন পরবর্তী জবাব নেই। আপনারা চাইলে ফি আমানিল্লাহ এ কথাটির পরিবর্তে ফি আমানিল্লাহ বলতে পারেন। তাহলে যেমন আপনি একজনের জন্য দোয়া চাইলেন তেমনি আরেকজন আপনার জন্য দোয়া চাইবে অর্থাৎ আল্লাহর কাছে প্রার্থনা করবে যাতে আপনার বিপদ না আসে আল্লাহতালা যেন বিপদ থেকে রক্ষা করে।

ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ কি

ফি আমানিল্লাহ এর বাংলা শব্দ হলো আল্লাহর নিরাপত্তায়। অর্থাৎ যদি আপনি ফি আমানিল্লাহ বলেন তাহলে অবশ্যই আল্লাহর নিরাপত্তায় আপনি চলবেন। যদি কারো উদ্দেশ্য করে আপনারা ফি আমানিল্লাহ এই কথাটি উচ্চারণ করেন তাহলে অবশ্যই আল্লাহ তা'আলা সেই ব্যক্তির সকল বিপদ থেকে রক্ষা করবে।
অর্থাৎ আপনি যদি আপনার নিজের জন্য ফি আমানিল্লাহ বলে থাকেন এবং কোথাও বেরিয়ে যান তাহলে অবশ্যই আল্লাহ তা'আলা আপনার হেফাজত করবে অর্থাৎ আপনাকে আল্লাহতালা নিরাপদে রাখবেন। ফি আমানিল্লাহ এই কথাটির অর্থই বোঝায় আল্লাহ তা'আলা আপনাদেরকে নিরাপদে রাখবেন বা নিরাপদে পথ চলতে সাহায্য করবেন।

আমাদের শেষ কথা,

ফি আমানিল্লাহ অর্থ কি ফি আমানিল্লাহ এর জবাব কি এবং ফি আমানিল্লাহ কোথায় বলতে হবে এই সকল বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা ভালোভাবে সকল কিছু বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url