পরিক্ষা নাকি পরীক্ষা কোনটি সঠিক? পরিক্ষা এটা কি ভুল?

পরিক্ষা নাকি পরীক্ষা কোনটি সঠিক-বর্তমান সময়ে সকল স্টুডেন্টদের অবশ্যই একটি কথা মাথায় আসে লেখাপড়া করার সময় সেটি হলো আমাদেরকে লেখাপড়া করে পরীক্ষা দিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পরীক্ষায় উত্তীর্ণ না হতে পারলে সমাজে আমাদের মাথা নিচু হয়ে যাবে এই মনে করে সকলে লেখাপড়া করে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য।
ছবি
নিজের ক্যারিয়ার গড়ার উদ্দেশ্যে কেউ কেউ পরীক্ষা উত্তীর্ণ হতে চাই। কেননা যতদিন চালিয়ে যাব ততদিন অবশ্যই পরীক্ষার সম্মুখীন হতে হবে। পরীক্ষা ছাড়া কোন স্টুডেন্ট তার সামনের দিকে এগিয়ে যেতে পারবে না। আজকের এই আর্টিকেলে আমরা পরিক্ষা নাকি পরীক্ষা কোনটি সঠিক এই বিষয় সর্ম্পকে আলোচনা করব তাহলে চলুন জেনে নেয়া যাক।

"পরিক্ষা" নাকি "পরীক্ষা" কোনটি সঠিক? "পরিক্ষা" এটা কি ভুল? 

আমরা যতই পরীক্ষা দিই না কেন পরীক্ষা বানান প্রায় সময় অনেকের ক্ষেত্রে দেখা যায় যে ভুল হয়ে যায়। কেননা পরীক্ষার যে বানান রয়েছে সে বানান সচরাচর সকলেই ভুল করে থাকি এবং স্টুডেন্ট দের মধ্যে এই বিষয়টা খেয়াল করা যায়। সেই কারণে অবশ্যই আপনাদের যাতে পরীক্ষা বানান ভুল না হয় সেই কারণে আজকের এই আর্টিকেল নিয়ে আমরা হাজির হয়েছি।
পরীক্ষা বানান কিভাবে লিখলে সঠিক হবে এবং কিভাবে লিখলে ভুল হবে এই বিষয় সর্ম্পকে এখন আমরা আপনাদের সঙ্গে আলোচনা করবো। এই আর্টিকেল পরীক্ষা বানান জানার জন্য শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে পরীক্ষা বানান সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক পরীক্ষা বানান কোনটি ভুল আর কোনটি সঠিক।

"পরিক্ষা" নাকি "পরীক্ষা" কোনটি সঠিক?

আমরা যখন পরীক্ষা বানান দেখি তখন অবশ্যই প্রায় কতজন মানুষ পরীক্ষা বানান লিখতে চাই কতজন মানুষ পরীক্ষা বানান-পরিক্ষা এইভাবে লিখে থাকি। এই ভাবে যদি আমরা পরিক্ষা বানান লিখতে থাকে তাহলে অবশ্যই এই বানানটি পুরোপুরিভাবে ভুল। আপনারা যদি সঠিক বানান পরীক্ষা লিখতে চান তাহলে অবশ্যই এভাবে লিখতে হবে।
আরো পড়ুনঃ মূল্যবোধ কি
আমরা তো আর পরীক্ষা বানান এমনিতেই বলতে পারে না তার কারণ হলো আপনাদের অবশ্যই প্রমান দরকার যে পরীক্ষা বানানো কিভাবে সঠিক বানান হবে তাহলে চলুন জেনে নেয়া যাক পরীক্ষা বানান কিভাবে সঠিক হয়। পরীক্ষা বানানের সন্ধি বিচ্ছেদ করলে দেখা যাবেঃ- পরি + ঈক্ষা পরীক্ষা সেই কারণে পরীক্ষা বানান এইটাই হয়।

বাস্তব জীবনে যদি সাধারন পরীক্ষা বানান ভুল হয় তাহলে অবশ্যই নানান দিকে গিয়ে নানান ধরনের সমস্যায় পড়তে পারেন প্রত্যেকটি স্টুডেন্ট। সেই কারণে অবশ্যই পরীক্ষা বানান সব সময় শুদ্ধ এবং সঠিকভাবে জেনে তার পরে লিখতে হবে। কেননা মনে করুন আপনি পরীক্ষা বানান ভুল লিখলেন তখন একজন শিক্ষক আপনাকে কম মার্ক দিয়ে দিলেন।

এখানে তখন আপনি কিছুই করতে পারবেন না শুধুমাত্র আপনি যদি খাতা দেখতে চান তাহলে খাতায় এই বানান যদি ভুল দেখতে পাই তাহলে অবশ্যই শিক্ষক প্রত্যেকটা মার্ক কাটতে পারবে। সেই কারণে আগে থেকেই আপনাদেরকে সাবধান হয়ে যাওয়া উচিত যদি এর পূর্বে আপনারা পরীক্ষা বানান ভুল লেগে থাকেন তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল থেকে আপনারা সঠিক বারান্তি শিখে নেবেন।

কেননা পরীক্ষা বানান শুধুমাত্র আপনাদের এখন থেকে দরকার নেই আপনাদের জীবন শেষ হয়ে যাবে তারপরে পরীক্ষা বানান আপনাদের অনেক বেশি প্রয়োজন হবে। কেননা একটা স্টুডেন্ট পরীক্ষার মাধ্যমে সকল পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে তার ক্যারিয়ার গড়তে পারে। সে কারণে অবশ্যই আপনাদেরকে পরীক্ষা বানান সঠিক ভাবে লিখতে হবে।
আরো পড়ুনঃ ছয় দফা কি
পরীক্ষা বানানের যদি আপনারা সন্ধি বিচ্ছেদ করেন তাহলে অবশ্যই আপনারা যেকোন সময় যেকোন ভাবে যেকোন বানানের সঠিক উত্তর পেয়ে যাবেন। সে কারণে আপনাদের যেকোন বানান যদি সমস্যা হয় তাহলে অবশ্যই বিভিন্ন জায়গা থেকে সন্ধি বিচ্ছেদ করে উত্তর পেয়ে যাবেন। তাহলে পরীক্ষা বানান সঠিকভাবে লেখার চেষ্টা করবেন।

আমাদের শেষ কথা,

"পরিক্ষা" নকি "পরীক্ষা" কোনটি সঠিক? "পরিক্ষা" এটা কি ভুল? আশাকরছি পরীক্ষা বানান সম্পর্কে আপনারা সকলে ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url