চর্যাপদ কি | চর্যাপদ কাকে বলে

চর্যাপদ কি চর্যাপদ কাকে বলে এই বিষয় সম্পর্কে আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে বিস্তারিত ভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যারা চর্যাপদ কি এবং চর্যাপদ কাকে বলে এ বিষয়ে সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেল অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

চর্যাপদ কি।
চর্যাপদ কাকে বলে।

ভূমিকাঃ 

বাংলা ভাষা ও সাহিত্যের ইতিহাসে চর্যাপদ একটি বিস্তৃত বিশাল গৌরবময় বিষয়। এটি বাংলা সাহিত্যের একটি হিসেবে পরি বিবেচিত। এর থেকে বাংলা সাহিত্যের সূচনা। এটি আবিষ্কারের সুদীর্ঘ পরিসর থাকলেও মূলত মহা মোহ পাধ্যায় হরপ্রসাদ শাস্ত্রী ১৯১০ সালে নেপালের রাজ দরবারের গ্রন্থশালা থেকে আবিষ্কার করেন।
তিনি নিজে বঙ্গীয় সাহিত্যের পরিষদ কর্তৃপক্ষের সহায়তায় হাজার বছরের পুরনো বাংলা ভাষার বোদ্ধ গান ও দোহা নামে প্রকাশ করেন। বৌদ্ধ গান ও দোহাতে চারটি বিষয়ে বিভিন্ন পদ লেখা আছে। যথাঃ ১। চর্যাচর্য বিনিশ্চয় ২। বর্জ্য গীতি কোষ ৩। দোহা কোষ ৪। ডাকারনব। 

সংগ্রহ গ্রন্থটিতে দুই ধরনের গীত বা কবিতা ছিল। একটি ধর্ম সম্বন্ধীয় যার নাম চর্যাচর্য বিনিশ্চয়, যা চর্যাপদ নামে পরিচিত। এই ভাষা বাংলায় যা ড. সুনীতি কুমার চট্টোপাধ্যায় এবং ড. মোঃ শহিদুল্লাহ কর্তৃক সমর্থিত। তবে হিন্দি উড়িষ্যা আসামি মৈথিলী প্রভৃতি ভাষাভাষীরা চর্যাপদের ভাষাকে নিজেদের ভাষা বলে দাবি করে।

চর্যাপদ গান হিসেবে রচিত। এটি একটি বৌদ্ধ সহজিয়া সিন্ধাচার্যেদের সাধন সংগীত। গানের মাধুর্য বাণীর উৎকর্ষে নয়, সুরের লালিপ্ত সুরে মুখ্য কথাগুলো। তবুও এগুলো বাণী প্রধান গান। চর্যাপদের কোভিদ সংখ্যা ২৩ মতান্তরে ২৪। পদের সংখ্যা 50 টি মতান্তরে 51 টি। এর প্রাপ্ত পদের সংখ্যা গড়ে ৪৬ টি। মণিদত্ত কর্তৃক চর্যাপদ ব্যাখ্যা করা হয়েছে।
চর্যাপদের শব্দালঙ্কার এবং অর্থাল অংক কারের ব্যবহার বহুল। এতে উপমা উপেক্ষা রূপকে অলংকারের ব্যবহার লক্ষণীয়। চর্জার ভাষা দুর্বোধ্য যা সন্ধ্যা নামে পরিচিত। তাই চর্যাপদের বক্তব্য বুঝার জন্য টিকা টিপ্পনির প্রয়োজন পড়ে। চর্যাপদে তৎকালীন সমাজ চিত্রের পরিচয় পাওয়া যাই।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, চর্যাপদ বাংলা সাহিত্যের প্রাচীন নিদর্শন। যা বাংলা সাহিত্যের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমাদের শেষ কথা,

চর্যাপদ কি চর্যাপদ কাকে বলে আজকের এই আর্টিকেল থেকে আশা করছি আপনারা পরিপূর্ণ এবং সুন্দরভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জন দের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url