বাঙালি সংস্কৃতি কি

বাঙালি সংস্কৃতি কি এই বিষয় সম্পর্কে আজকে আমরা এই আর্টিকেল এর মধ্যে বিস্তারিতভাবে আলোচনা করব। 
ছবি
আপনারা যারা বাঙালি সংস্কৃতি সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

বাঙালি সংস্কৃতি কি? 
বাঙালি সংস্কৃতি বলতে কি বুঝ? 

ভূমিকাঃ 

সমাজ একটি সংগঠন বিশেষ। বিভিন্ন ব্যক্তি এবং গোষ্ঠীর সমন্বয় সমাজ গঠিত হয়। এ সমাজ জীবনকে সার্থক ও সুন্দর করে তুলতে প্রয়োজন হয় সংস্কৃতির। আদম সমাজ থেকে বর্তমান সমাজ পর্যন্ত সভ্যতার উৎপত্তি, বিকাশ ও উৎকর্ষ সাধনের সংস্কৃতির অগ্রণী ভূমিকা রয়েছে।

সাংস্কৃতির সংজ্ঞাঃ 

সংস্কৃতির ইংরেজি প্রতিশব্দ Culture যা ল্যাটিন শব্দ Colere থেকে এসেছে। যার অর্থকর্ষণ বা চাষ। সংস্কৃতি শব্দের অর্থ হলো পরিচিত মন। যেত আচার-আচরণ রুচি ও ব্যবহারের সমষ্টি। অন্য কথায় সংস্কৃতি হল জীবনযাপন প্রণালী। প্রকৃতপক্ষে স্মৃতি হল সামাজিক সৃষ্টি। মানুষ তার অস্তিত্বের নিশ্চয়তা বিধানের লক্ষ্যে যা কিছু সৃষ্টি করেছে তাই সংস্কৃতি।

বাঙালি সংস্কৃতির সংজ্ঞাঃ 

সংস্কৃতির উপযুক্ত সংজ্ঞায়ন থেকে বাঙালি সাংস্কৃতির সংখ্যা প্রদান করা সম্ভব। সাধারণত বাঙালি সংস্কৃতি বলতে বাংলা ভাষাভাষী লোকদের বহুরূপী মনোভাব ভাবধারা সাহিত্য ও শিল্পকলার সংমিশ্রণ কে বোঝায়। ব্যাপকার্থে বাঙালি সংস্কৃতি হচ্ছে বাংলার সমাজ বা মানুষের জ্ঞান বিশ্বাস শিল্পকলা নীতি প্রথা আচার অনুষ্ঠান মূল্যবোধ আদর্শ এবং লোকাচার বা আচরণের উৎস।

প্রতীক বা লক্ষণ বা চিহ্ন ভাষা এবং জ্ঞান-বিজ্ঞান তথা প্রযুক্তির জটিল সমন্বয়। অর্থাৎ বাঙালি সংস্কৃতি বাংলা ভাষাভাষী গোষ্ঠীর আবির্ভাবের পর থেকে বর্তমান কাল পর্যন্ত বাঙালি গোষ্ঠীর বিভিন্ন বিষয়ের পূর্ণাঙ্গ অলেক্ষ বিশেষ একথা বলা যায়।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, আবহমান বাংলাদেশে বাঙালি জাতির চিরাচরিত জীবনধারা তথা ধ্যান ধারণা খাদ্য অভ্যাস পোশাক পরিচ্ছদ কথা বলার ধরন বাশগৃহ শিল্প সাহিত্য ধর্ম কর্ম উৎসব অনুষ্ঠান উদযাপন জ্ঞান-বিজ্ঞান বিশ্বাস প্রযুক্তিগত উৎকর্ষ নিয়ম-নীতি আদর্শ মূল্যবোধের জটিল কাঠামোবদ্ধ রূপকে যা বাঙালির জীবন প্রণালীকে পরিচালিত করে তাকে বাঙালি সংস্কৃতি হিসেবে অভিহিত করা হয়।

আমাদের শেষ কথা,

বাঙালি সংস্কৃতি কি এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা বিস্তারিতভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url