বঙ্গ জনপদের বর্ণনা দাও

প্রিয় পাঠকগণ আশা করছি আপনারা সকলে ভালো আছেন, আজকে আমরা বঙ্গ জনপদের বিষয় নিয়ে বিস্তারিতভাবে এই আর্টিকেলে আলোচনা করব।
ছবি
বঙ্গ জনপদের বর্ণনা সম্পর্কে যদি আপনারা জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

প্রশ্নঃ 

বঙ্গ জনপদের বর্ণনা দাও।
বঙ্গ জন পদ কি?
প্রাচীন বঙ্গ জনপদের পরিচিতি দাও।
বঙ্গ জনপদ সম্পর্কে আলোচনা কর।

ভূমিকাঃ 

প্রাচীন বাংলায় জনপদগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান দখল করে রয়েছে এখন পর্যন্ত। বর্তমান সময়ে আমরা বাংলাদেশকে বোঝাতে যে ভূখণ্ডগুলো ব্যবহার করি বা বুঝে থাকি, প্রাচীনকাল থেকে এগুলোর নাম তেমন বেশি প্রচলিত ছিল না বা এইগুলোর নাম তেমন ছিল না। তখন বিভিন্ন জায়গা বিভিন্ন রকমের নাম এবং বিভিন্ন রকমের জায়গায় হিসেবে পরিচিত ছিল। এর মধ্যে বঙ্গ অত্যন্ত বেশি গুরুত্বপূর্ণ এবং অনেক বেশি শক্তিশালী ছিল জনপদ।

প্রাচীন বঙ্গ জনপদঃ

বঙ্গ অত্যন্ত প্রাচীন একটি জনপদ। "ঐতরেই আরণ্যক" নামক এই গ্রন্থের মধ্যেই সর্বপ্রথম উল্লেখ পাওয়া যায়। বোধয়নের ধর্ম সূত্রে কালিদাসের রঘুবংশ রামায়ণের অযোধ্যার সাথে মিত্রতা স্থাপনকারী দেশগুলোর তালিকায় বঙ্গের নাম স্পষ্টভাবে উল্লেখ রয়েছে। বৃহৎ সংহিতায় উপভঙ্গ নামে একটি জনপদ দের কথা জানা যায়।

চন্দ্র রাজের মেহেরুল ি শিলা লেখ লালুক্য রাজবংশের ইতিবৃত্তে বঙ্গ জনপদ এর উল্লেখ আছে। মহাভারতে বঙ্গ পন্ড সূক্ষ্ম তাম্রলিপ্ত এগুলো পৃথক রাজ্য বলে উল্লেখ আছে। বল্লাল সেনের সময় দ্বাদশ শতাব্দীতে বর্তমান বঙ্গদেশ রাঢ় বরেন্দ্র বাগড়ী বঙ্গ এ ৪টি প্রদেশে বিভক্ত ছিল। মধ্যযুগে রচিত দিগ্নিজয় প্রকাশের বিবরণ অনুযায়ী বঙ্গ ছিল পুন্ড তাম্রলিপ্ত ও সুখের সংলগ্ন একটি দেশ।
পরবর্তী সাক্ষ্য প্রমাণে মনে করা হয় যে, ভাগীরথী ছিল বঙ্গের পশ্চিম সীমা হেমচন্দ্র রচিত অভিধান চিন্তা মনি নামক গ্রন্থ থেকে জানা যায় যে, ব্রহ্মপুত্র নদীর পূর্ব উপকূল অন্তর্ভুক্ত ছিল। পাল বংশ যখন ক্ষীণ বল তখন বঙ্গ জনপদ দুভাবে বিভক্ত ছিল। এছাড়া শিলালিপিতে বিক্রমপুর ও নাব্য এ দুটি নামে বঙ্গের উল্লেখ পাওয়া যায়।

অতএব প্রাচীন বঙ্গ ছিল বর্তমান বাংলার পূর্ব দক্ষিণ পূর্ব অঞ্চল। যথাঃ ঢাকা ফরিদপুর ও বৃহত্তম ময়মনসিংহ জেলা সমূহের সম্মিলিত রূপ।

উপসংহারঃ 

পরিশেষে বলা যায় যে, অখন্ড স্বাধীন বঙ্গ রাজ্যের ক্রমবিকাশে প্রাচীন বাংলা জনপদ গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রাচীন বাংলার স্বাধীন জনপদ গুলোর মধ্যে বঙ্গ ছিল প্রভাব প্রতিপত্তি ও সূর্য বীর্যের দিক দিয়ে সর্বাপেক্ষা উল্লেখযোগ্য। শশাঙ্ক সর্বপ্রথম বিভিন্ন জনপদের পুরাতন বহু রাজনৈতিক রাষ্ট্রীয় স্বতন্ত্রের বিলোপ সাধন করে বঙ্গের সাথে একই ভুত করে বঙ্গ বা বাংলার উত্থান ঘটে।

আমাদের শেষ কথা,

বঙ্গ জনপদের সকল বিশেষ সম্পর্কে আশা করছি আপনারা সকলে ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url