অকাস কি? অকাস কেন গঠিত হয় | অকাস জোট গঠনের কারণ

অকাস কি? অকাস কেন গঠিত হয় | অকাস জোট গঠনের কারণ- অকাস চুক্তি সম্পর্কে আপনারা যারা এখন পর্যন্ত জানেন না শুধুমাত্র তাদের জন্য আজকের আমাদের এই আর্টিকেল। আজকে আমরা এই আর্টিকেল এর মধ্যে পুরোপুরিভাবে বিস্তারিত আলোচনা করব। অকাস কি? অকাস কেন গঠিত হয় | অকাস জোট গঠনের কারণ তাহলে চলুন জেনে নেই।
ছবি
অকাস কি? অকাস কেন গঠিত হয় | অকাস জোট গঠনের কারণ-আপনাদের মনে প্রশ্ন আসতে পারে যে অকাস চুক্তি আসলে কি কারনে গঠন করা হয় এবং কি কারণে এই চুক্তি সকলে মনে রাখতে চাই। এবং কোন কোন দেশ এই চুক্তিতে অংশগ্রহণ করে এবং কোন কোন দেশ করেনা এই সকল বিষয় নিয়ে আজকে আমরা আপনাদের সামনে তুলে ধরলাম তাহলে চলুন জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ অকাস কি? অকাস কেন গঠিত হয় | অকাস জোট গঠনের কারণ 

অকাস কি | অকাস চুক্তি কি?

যখন বিভিন্ন ধরনের দেশ অর্থাৎ অন্যান্য সকল দেশ একসঙ্গে মিলে ঐতিহাসিক নিরাপত্তা অঞ্চলের চুক্তি করতে চাই তাই হল অকাস চুক্তি। এ চুক্তিতে মার্কিন যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য এশিয়া প্যাসিফিক এবং অস্ট্রেলিয়ার মধ্যে যে সকল চুক্তি করা হয় অর্থাৎ ঐতিহাসিক নিরাপত্তা রক্ষার কারণে যে সকল চুক্তি স্বাক্ষর করা হয় একসঙ্গে সকল দেশ মিলে তাকে অকাস চুক্তি বলে।
অকাস চুক্তি হয় সাধারণত তিনটি দেশের মধ্যে দেশগুলো হলো অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্র এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে। তবে বিশেষজ্ঞরা বিশেষভাবে বলে গেছেন এখন পর্যন্ত বলে আসছেন যে যখন থেকে দ্বিতীয় যুদ্ধ শেষ হয়েছে তারপর থেকে এখন পর্যন্ত অকাস তিনটি দেশের মধ্যে নিরাপত্তাব্যবস্থা সীমাবদ্ধতা রয়েছে।

অকাস এর পূর্ণরূপ যদি আপনারা জানতে চান তাহলে অবশ্যই অস্ট্রেলিয়া ইউনাইটেড কিংডম ইউনাইটেড স্টেট। এসকল কিছু মিলে এই শর্ট ফর্ম টি তৈরি হয়। যার কারণে সকলে এত বড় নাম মুখস্ত করে রাখা সম্ভব নয় বলে এই চুক্তির নাম দিয়েছে অকাস চুক্তি। তাই এই চুক্তির মধ্যে শুধুমাত্র এই তিনটি দেশ সীমাবদ্ধ থাকবে।

তবে তার সঙ্গে এই চুক্তি হওয়ার পর থেকে যায় প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তার কারণে আরো বেশি ইস্যুতে গঠিত হয় অকাস চুক্তি। এই চুক্তির কারণে অনেক দেশে অনেক জনের সাহায্য করতে পারে সেটা পারমাণবিক শক্তি বা সাবমেরিন আরো অনেক কিছু কিনতে সহায়তা করে এবং একে অন্যের প্রতি অনেক সাহায্য পেয়ে থাকে এই চুক্তির মাধ্যমে।

সাধারণভাবে বলতে গেলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য অস্ট্রেলিয়াকে এসকল পারমাণবিক জিনিসপত্র কিনতে সহায়তা করে অনেক বেশি সেটা হল অকাস চুক্তি এর সাহায্যে। তবে অকাস চুক্তি জোট অস্ট্রেলিয়া যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের মধ্যেকার এমন একটি কৌশল গত জোট গঠন এটি সাধারণত জোট গঠন করে 2021 সালে।

তারপর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রয়েছেন তিনি সরাসরিভাবে সকলকে একত্রিত করার মাধ্যমে এই সংগঠনের ব্যাপারে সকলকে জানিয়ে দেন। এবং পুরো বিশ্ব তখন থেকেই জানতে পারে অকাস চুক্তি সম্পর্কে সকল ধরনের তথ্য। তাই সকলে প্রথম থেকেই জানতে পারে সকল কিছু খুব অল্প সময়ের মধ্যেই যারা এখন পর্যন্ত চলতেই থাকবে।

অকাস কেন গঠিত হয় 

অকাস গঠনের কারণ হল ঐসকল অঞ্চলগুলোকে রক্ষা করার জন্য যেগুলো এখন পর্যন্ত সুরক্ষিত নয় এবং নিরাপত্তা নিশ্চিতকরণ এর পাশাপাশি দেশগুলোতে আরো বেশি উন্নতি করার জন্য এই চুক্তি করেছেন। এই চুক্তির মূল কারণ হলো সকলের নিরাপত্তা নিশ্চিত করার জন্য এবং সেই অঞ্চলের নিরাপত্তা তুলে ধরার জন্য এই চুক্তি করা হয়।
আরো পড়ুনঃ বিশ্বায়ন কি
এই চুক্তি তিনটি দেশ মিলে স্বাক্ষরিত হয় সেটি হল অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য। আর এই চুক্তিতে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র সহায়তা করে অস্ট্রেলিয়াকে বিভিন্ন ধরনের সাবমেরিন এবং পারোমানিক বোমা ক্রয় করার জন্য এবং সেগুলো বিভিন্ন প্রযুক্তি দ্বারা তৈরি করতে সাহায্য করার জন্য এই ধরনের যুক্তি তারা তিন দেশ মিলে করে রয়েছে।

অকাস জোট গঠনের কারণ 

অকাস জোট গঠনের কারণ মূল কারণ হলো ইন্দো প্যাসিফিক অঞ্চলের সমন্বিত নিরাপত্তা indo-pacific রেডিসন নিরাপত্তা নিশ্চিত করার জন্য এবং আরো বেশি উন্নতি করার জন্য সেই অঞ্চলগুলোকে সেই কারণেই অকাস চুক্তি স্বাক্ষরিত হয় এবং যা সকলে অনেক বেশি গুরুত্ব দিয়ে বিবেচনা করে এবং সকলের সকলকে সাহায্য করে।

অকাস চুক্তি এটি সাধারণত তিনটি দেশের মধ্যে সীমাবদ্ধ থাকে যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়া। তবে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য বিভিন্নভাবে অস্ট্রেলিয়াকে সাহায্য করে পারমাণবিক এবং সাবমেরিন নির্মাণে বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে তাদেরকে সাহায্য করতে থাকে। অনেকের মতে এটি আবার মনে করেন যে এই চুক্তির কারণ হলো চিন মহাসাগরে।
বিরোধপূর্ণ দক্ষিণ ক্রমবর্ধমান প্রভাবের জন্যই এই চুক্তি স্বাক্ষরিত হয় এবং তাদেরকে সকল ভাবে সাহায্য করতে থাকে এই দুটি দেশ। সেই কারণে প্রত্যেকটি দেশ প্রত্যেকটি দেশের ওপর সাহায্য এবং সকলকে সহযোগিতা করে বিভিন্ন প্রযুক্তি খাটিয়ে এই সকল কাজ সমুদ্রের তলদেশ থেকে সকল তথ্য তুলে নেওয়ার জন্য আশা করছি অকাস চুক্তি সম্পর্কে বুঝতে পেরেছেন।

আমাদের শেষ কথা,

অকাস কি? অকাস কেন গঠিত হয় | অকাস জোট গঠনের কারণ এই সকল বিষয় সম্পর্কে আশা করছি আপনারা পরিপূর্ণভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url