পেট ব্যথা-পাতলা পায়খানা হলে কি করবেন?

পেট ব্যথা-পাতলা পায়খানা-যখন আপনারা পর্যাপ্ত পরিমাণের চেয়ে বেশি খাবার খেয়ে ফেলবেন তখন আপনাদের পেট ব্যথা হবে। আবার পর্যাপ্ত পরিমাণ খাবার না খাওয়ার পরেও পেট ব্যাথা হতে পারে। এবং যখন আপনারা অতিরিক্ত খাবার খাবেন তখন আপনাদের পেট ব্যাথা থেকে পাতলা পায়খানা শুরু হয়ে যাবে।
ছবি
সেই কারণে অবশ্যই আপনাদেরকে পেট ব্যথা পাতলা পায়খানা রোধ করার জন্য অবশ্যই কিছু নিয়ম অবলম্বন করতে হবে। আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব পেট ব্যথা পাতলা পায়খানা হলে করণীয় বা কি করবেন। পেট ব্যাথা পাতলা পায়খানা হলে করণীয় সম্পর্কে জানতে চাইলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

পেট ব্যথা-পাতলা পায়খানা, হলে কি করবেন? 

যখন আপনারা অতিরিক্তভাবে কোন খাবার খাবেন তখন অবশ্যই আপনাদের পেট খারাপ হওয়ার সম্ভাবনা থাকবে অর্থাৎ যখন আপনারা পরিমাণের চেয়ে বেশি খাবার খাবেন তখন পেট ব্যাথা শুরু হবে। আবার যদি আপনারা অতিরিক্ত খাবার না খেয়ে থাকেন সেক্ষেত্রে আপনাদের পেট ব্যাথা হবে। পেট ব্যথা থেকে শুরু হবে আপনাদের পাতলা পায়খানা।
সেই কারণে আপনারা পেট ব্যথার পরবর্তীতে পাতলা পায়খানা শিকার হলে অবশ্যই আপনারা ডাক্তারের পরামর্শ অনুসারে চলতে হবে। এবং যদি আপনারা ঘরোয়া উপায়ে নিজের চিকিৎসা করতে চান তাহলে সে ক্ষেত্রে আপনাদের তেল চর্বিযুক্ত খাবার থেকে দূরে থাকতে হবে এবং এমন কিছু খাবার পরিষ্কার পরিছন্নতা রেখে খেতে হবে যেগুলো খেলে আপনাদের কোন সমস্যা হবে না।

পেট ব্যথা এবং পাতলা পায়খানা কমাতে চাইলে অবশ্যই আপনাদেরকে সবসময় নিয়মিত খাবার খেতে হবে এবং সেটা খেতে হবে পর্যাপ্ত পরিমাণ। কেননা নিয়মের বাইরে যদি আপনারা খাবার খেয়ে ফেলেন তাহলে সেই ক্ষেত্রে আপনারা অনেক বেশি সমস্যায় পড়বেন সেই কারণে অবশ্যই পর্যাপ্ত পরিমাণ খাবার গ্রহণ করতে হবে আপনাদেরকে।

পেট ব্যাথা পাতলা পায়খানা হলে অবশ্যই আপনারা বাড়িতে থাকা স্যালাইন খেতে পারেন। এবং পেট ব্যথা পাতলা পায়খানা হলে অবশ্যই আপনাদেরকে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। কেননা যখন আপনাদের পেট ব্যাথা শুরু হবে এবং পাতলা পায়খানা শুরু হবে তখন অবশ্যই আপনাদের শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে।

আর পানি শূন্যতা দেখা দিলে আপনারা অনেক বেশি ক্ষতির সম্মুখীন হবে সেই কারণে অবশ্যই যখন আপনাদের পেট ব্যাথা করবে এবং পাতলা পায়খানা হবে তখন অবশ্যই আপনারা চেষ্টা করবেন পানি পান করার জন্য। পেট ব্যথা শুরু হলে পানি পান করলে স্বস্তি পাবেন অনেক বেশি। এবং যদি পাতলা পায়খানা শুরু হয় সেক্ষেত্রেও আপনারা পানির পরিমাণ বাড়িয়ে দিতে হবে।
সে ক্ষেত্রে আপনারা যখনই বুঝতে পারবেন যে আপনাদের পেট ব্যাথা করছে তখনই আপনারা পানি পান করবেন এবং স্যালাইন পানি পান করতে থাকবেন এতে আপনাদের পাতলা পায়খানা হলে সাথে সাথে ভালো হয়ে যাবে। তাহলে আশা করছি বুঝতে পেরেছেন পেটব্যথা এবং পাতলা পায়খানা হলে কি করবেন এই বিষয়ে সম্পর্কে।

পেট ব্যথা হয় কেন বিস্তারিত জেনে নিন

যখন আপনারা অতিরিক্ত খাবার খাবেন তখন অবশ্যই আপনাদের পেট অনেক বেশি ফুলে থাকবে এবং সেই ক্ষেত্রে আপনাদের পেটে ব্যথা শুরু হতে পারে। এর কারণে আপনাদের বুক জ্বালাপোড়া করে এবং পেট ফুলে আছে এমন কিছু মনে হতে পারে এবং আপনাদের বমি বমি ভাব হবে এটাই হচ্ছে পেট ব্যথা হওয়ার মূল কারণ।

যখনই আপনাদের পেট ব্যথা করবে যদি বুঝতে পারেন যে আপনাদের অতিরিক্ত বায়ো ত্যাগ হচ্ছে সেই ক্ষেত্রে ধরে নিবেন আপনারা যে আপনাদের পেট ফুলে গেছে বা পেটের মধ্যে সমস্যা দেখা দিয়েছে সে কারণে অবশ্যই আপনাদেরকে পেটের চিকিৎসা করতে হবে সাথে সাথে আপনাদেরকে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।
আরো পড়ুনঃ সমাজ কল্যাণ কি
পেট ব্যথা হলে আপনারা একটি জিনিস খেয়াল করবেন যে আপনাদের পায়খানা তেমন হবে না। যখনই দেখবেন আপনাদের পায়খানা হবে না তখনই আপনারা বুঝে নেবেন আপনাদের পেট ব্যথার কারণ। ডায়রিয়া এবং ফুড প্রয়োজন পানির মতো তরল যখন আপনাদের শরীর থেকে বেরিয়ে যাবে সেটা বমির মাধ্যমে হোক বা পাতলা পায়খানার মাধ্যমে তখনই বুঝে নেবেন আপনাদের ডায়রিয়া হয়েছে।

সাধারণত এই সকল কারণে পেট ব্যথা অনুভব করতে পারেন। সাথে সাথে আপনারা এই সকল বিষয় দূর করার জন্য অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে নয়তো আপনারা বাড়িতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে এবং স্যালাইন খেতে হবে। তাহলে দেখবেন অল্প কিছু সময়ের মধ্যে আপনাদের পেট ব্যথা দূর হয়ে গেছে আশা করছি বুঝতে পেরেছেন।

আমাদের শেষ কথা,

পেট ব্যথা পাতলা পায়খানা হলে কি করবেন এ সকল বিষয় সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url