কিডনি রোগের ১২টি লক্ষণ জেনে নিন

কিডনি রোগের ১২টি লক্ষণ- কিডনি রোগ হলে একজন মানুষের ভিতরে ভিতরে অনেক বেশী ক্ষতি করে দেয়। কিডনি রোগ হয়েছে আপনার কি করে বুঝবেন। কিডনিতে যদি কোন পরিমাণ সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই এই সমস্যাগুলো আপনাদেরকে বুঝতে হবে। কিডনি দেহের মধ্যে কার সবচাইতে গুরুত্বপূর্ণ এবং অত্যান্ত জরুরী একটি অঙ্গ।
ছবি
আজকে আমরা এই আর্টিকেল এর মধ্যে বিস্তারিতভাবে আলোচনা করব কিডনি রোগের ১২টি লক্ষণ সম্পর্কে। যাতে আপনারা খুব সহজেই বুঝতে পারেন যে আপনার কিডনি রোগ হয়েছে কিনা বা কিডনিতে কোন সমস্যা হয়েছে কিনা। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক কিডনি রোগের লক্ষণ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃ কিডনি রোগের ১২টি লক্ষণ

কিডনি রোগের ১২টি লক্ষণ জেনে নিন

আপনাদের মধ্যে যদি কারো কিডনি রোগ হয়ে থাকে তাহলে অবশ্যই আপনারা আগে থেকে সেই বিষয়টা ভালোভাবে বুঝতে পারবেন না। কিন্তু যদি আপনাদের কিডনি রোগের সমস্যা বেড়ে যায় তাহলে অবশ্যই আপনারা বুঝতে পারবেন যে আপনাদের কিডনির সমস্যা হয়েছে কিনা। তাই আগে থেকেই যাতে আপনারা কিডনি রোগ হয়েছে কিনা সেটা জানতে পারেন।
সেই কারণে আজকে আমরা কিডনি রোগের প্রাথমিক লক্ষণ রয়েছে যেগুলো নিয়ে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব। তাই কি কি সমস্যা হলে আপনারা বুঝতে পারবেন যে আপনাদের কিডনি রোগ হয়েছে সেই বিষয়গুলো নিয়ে আজকে আমাদের এই আর্টিকেল। তাহলে এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন তাহলে বুঝতে পারবেন। আপনার কিডনির সমস্যা রয়েছে কিনা।

১। কিডনি রোগ হলে মনোযোগ দিতে সমস্যা হবে

যদি আপনাদের মনে হয় আপনাদের মনোযোগ দিতে কোন জিনিসের উপরে সমস্যা হচ্ছে বা প্রতিনিয়ত আপনাদের মনোযোগ কমে যাচ্ছে তাহলে মনে করবেন আপনাদের কিডনি রোগের সমস্যা দেখা দিয়েছে। মনোযোগ দিতে আপনাদের সমস্যা হওয়ার মূল কারণ হলো লোহিত রক্তকণিকা আপনাদের শরীর থেকে কমে যাওয়ার কারণে মস্তিষ্কের অক্সিজেনের পরিমাণ অনেকটাই কমে যায়। তাই আপনাদের সাধারণ কাজ করতে অসুবিধা করে অর্থাৎ আপনাদের মনোযোগ কমিয়ে দেয়।

২। কিডনি রোগ হলে দেহে ফোলা ভাব হবে

আপনাদের যদি কিডনি রোগ হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাদের শরীরে ফোলা ভাব দেখা দেবে। যার ফলে সেখান থেকে আপনারা খুব সহজেই বুঝতে পারবেন আপনাদের কিডনি রোগ হয়েছে কিনা। সাধারণত কিডনি মানুষের শরীরের সকল কিছু ময়লা আবর্জনা শরীর থেকে বের করে দেয় কিন্তু যদি আপনাদের কিডনি রোগ হয় তাহলে অবশ্যই এই সকল পানি বের করতে পারবে না সেই কারণে আপনাদের শরীরে ফোলা ভাব চলে আসবে।

৩। কিডনি রোগ হলে মনে হবে শরীর ঠান্ডা রয়েছে

মনে করুন অত্যান্ত রোদ বেরিয়েছে আপনি সেই সময় আপনার শরীরে ঠান্ডা অনুভব করছেন অর্থাৎ আপনার মনে হচ্ছে যে আপনাকে শীত লাগছে এই সময়ে আপনার ধরে নিতে হবে যে আপনার কিডনির সমস্যা হয়েছে। সেই সময় আপনাদের অবশ্যই শরীরে অনেক বেশি জ্বর চলে আসতে পারে এবং শীত শীত অনুভব হলে ভেবে নেবেন আপনাদের কিডনির সমস্যা দেখা দিয়েছে অর্থাৎ আপনাদের কিডনি রোগ দেখা দিয়েছে।

৪। কিডনি রোগ হলে প্রস্রাবের সময় ব্যথা অনুভব করবেন

আপনাদের যখন প্রস্রাব করার সময় ব্যাথা অনুভব করবেন তখন অবশ্যই ধরে নেবেন যে আপনাদের কিডনি রোগের সম্ভাবনা অনেক বেশি। কেননা কিডনি রোগ না হওয়া পর্যন্ত প্রস্রাব করার সময় জ্বালাপোড়া দেখা যায়না তেমন বেশি। সেই কারণে আপনাদের যদি প্রস্রাবে জ্বালাপোড়া শুরু হয়ে যায় অর্থাৎ ব্যথা অনুভব করেন তাহলে বুঝে নেবেন আপনাদের কিডনির রোগ হয়েছে।

৫। কিডনি রোগ হলে প্রস্রাবের সঙ্গে রক্ত প্রবাহ হবে

যদি আপনারা প্রস্রাব করার সময় একটা জিনিস দেখতে পান যদি আপনাদের প্রস্রাব করার সময় রক্তপ্রবাহ হয় অর্থাৎ রক্ত চলাচল করে তাহলে অবশ্যই ধরে নেবেন আপনাদের কিডনির রোগ হয়েছে। যদি আপনাদের প্রস্রাবের সাথে রক্ত চলে যায় তাহলে অবশ্যই আপনারা বসে না থেকে চিকিৎসকের পরামর্শ অনুসারে চিকিৎসা গ্রহণ করবেন। কেননা প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়া মানে অনেক বড় ধরনের একটি ক্ষতির লক্ষণ।

৬। কিডনি রোগ হলে ত্বকে র‍্যাশ হয়ে যাবে

যদি আপনাদের ত্বক অর্থাৎ আপনাদের শরীরকে যদি পরিবর্তন হতে দেখেন তাহলে অবশ্যই ধরে নিতে হবে আপনাদের কিডনির রোগ দেখা দিয়েছে। এর কারণ হলো কিডনির রক্তের মধ্যে বজ্র পদার্থ বেড়ে যাওয়ার কারণে কিডনিতে এই ধরনের সমস্যা দেখা দেয়। এবং যত বেশি কিডনিতে ময়লা জমতে থাকবে তত আপনাদের শরীর চুলকাতে থাকবে এবং র‍্যাশ ভাব চলে আসবে। তাহলে বুঝে নিতে হবে আপনাদের কিডনির রোগ হয়েছে।

৭। কিডনির রোগ হলে প্রস্রাবে পরিবর্তন দেখা যাবে

আপনাদের যদি স্বাভাবিকের তুলনায় অনেক বেশি প্রস্রাব পায় বা তার চেয়ে অনেক কম পায় তাহলে ধরে নিতে হবে আপনাদের কিডনির সমস্যা দেখা দিয়েছে। আবার কিছু কিছু ক্ষেত্রে আপনার এমনটা অনুভব করবেন যদি আপনাদের প্রস্রাব লেগেছে তার পরেও প্রস্রাব করতে গেলে আপনাদের প্রস্রাব হবে না। সে ক্ষেত্রে আপনাদের কে বুঝে নিতে হবে আপনাদের কিডনির রোগ হয়েছে। আবার প্রস্রাবের যদি পরিবর্তন ঘটে তাহলে বুঝে নিতে হবে কিডনির সমস্যা দেখা দিয়েছে।

৮। কিডনি রোগ হলে পেছনে ব্যথা হবে

আপনারা অনেক সময় খেয়াল করবেন যেসব মানুষের কিডনি রোগ হয় সে সকল মানুষের পিছনের দিকে ব্যথা শুরু হয়ে যায় অর্থাৎ পিঠের নিচে আপনি একটি ব্যাথা শুরু হয়ে যায়। যার কারনে সেই সময় আপনাদেরকে বুঝে নিতে হবে কিডনির সমস্যা দেখা দিয়েছে। কিডনি রোগের কারণে শুধুমাত্র আপনার পিঠের পিছনে ব্যথা হবে এমন কিন্তু নয় আপনার পুরো শরীর ব্যথা হতে থাকবে। সেই কারণে অবশ্যই কিডনি রোগের লক্ষণ বুঝে নিতে হবে।

৯। কিডনি রোগের সমস্যা দেখা দিলে বমি বমি ভাব হবে

আপনার যদি মনে হয় অতিরিক্ত সময় ধরে আপনাদের বমি বমি ভাব দেখা দিচ্ছে তাহলে অবশ্যই অনুভব করে নিতে হবে কিডনি রোগ হয়েছে। বমি বমি ভাব হবে তার কারণ হলো রক্তে বর্জনীয় পদার্থ অনেক বেশি হয়ে যাওয়ার কারণে আপনাদের কিডনি রোগের কারণে বমি বমি ভাব সৃষ্টি হবে এবং বমি হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকবে সেই কারণ আপনাদেরকে ধরে নিতে হবে আপনাদের কিডনি রোগ হয়েছে।

১০। কিডনি রোগ হলে নিঃশ্বাস কমে যাবে

যদি মনে হয় আপনাদের নিঃশ্বাস অনেক কম হয়ে যাচ্ছে তাহলে অবশ্যই ধরে নিতে হবে আপনাদের কিডনি রোগের সমস্যা দেখা দিয়েছে। কেননা কিডনি রোগের কারণে ফুসফুসের তরল পদার্থ জমা হয়ে যায় সেই কারণে মানুষের নিঃশ্বাস অনেক কমে যায়। শুধুমাত্র তাই নয় কিডনি রোগ হলে মানুষের শরীরে রক্তের শূন্যতা দেখা যায় অনেক বেশি সেই কারণে মানুষের নিঃশ্বাসে পরিবর্তন ঘটে ছোট ছোট নিঃশ্বাস হয়ে যায়। তখনই বুঝে নিতে হবে কিডনি রোগ হয়েছে।

১১। কিডনি রোগ হলে সব সময় ক্লান্তি ভাব থাকবে শরীরে

আপনাদের শরীরে যদি প্রতিনিয়ত ক্লান্তিভাব থেকে থাকে তাহলে অবশ্যই ধরে নেবেন আপনাদের কিডনি রোগ হয়েছে। কেননা আপনারা যতই কিছু করো না কেন শরীর থেকে দুর্বল ভাব কখনো যাবেনা এবং দুর্বল ভাবে যাওয়ার পাশাপাশি আপনাদের অনুভব করতে হবে শরীরের ওজন কমে গেছে কিনা। যদি শরীরের ওজন কমে যায় তাহলে ধরে নিতে হবে কিডনির রোগ হয়েছে।

১২। কিডনি রোগ হলে ঘুমের ব্যাঘাত ঘটাবে

মনে করো না আপনাদের যদি কিডনি রোগ দেখা দেয় তাহলে অবশ্যই আপনাদের রাতের বেলা ঘুমের ব্যাঘাত ঘটাবে অর্থাৎ আপনি কিছুতেই ঘুমাতে পারবেন না। আপনারা প্রতিনিয়ত জোরে জোরে নিঃশ্বাস ফেলতে পারবেন না এবং সে নিঃশ্বাস পরিবর্তন হওয়ার কারণে আপনাদের শরীরে ঘুম আসবে না এবং আপনারা চাইলেও ঘুমাতে পারবেন না। তাই যদি রাতে আপনাদের ঘুমাতে ব্যাঘাত ঘটে তাহলে অবশ্যই ধরে নেবেন আপনাদের কিডনি রোগ হয়েছে।

আমাদের শেষ কথা,

কিডনি রোগের ১২ টি লক্ষণ সম্পর্কে আশা করছি আপনারা সকলেই ভালো ভাবে পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার পরিচিত জন এবং বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url