বাংলাদেশের পরিচয় দাও

প্রিয় পাঠকগণ আশা করছি আপনারা সকলে ভালো আছেন, আজকে আমরা এই আর্টিকেলের মধ্যে বাংলাদেশের পরিচয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব।
ছবি
আপনারা যদি বাংলাদেশের পরিচয় নিয়ে বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে চলুন জেনে নেয়া যাক।

প্রশ্নঃ 

বাংলাদেশের পরিচয় দাও।
বাংলাদেশের সাধারণ পরিচিতি আলোচনা কর।
বাংলাদেশের সংক্ষিপ্ত পরিচয় দাও।
বাংলাদেশ প্রসঙ্গে সাধারণ পরিচিতি আলোচনা কর।

ভূমিকাঃ 

বাংলাদেশ ভূখণ্ডের রয়েছে সুদীর্ঘকালের গৌরবময় ইতিহাস। প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ নীলাভূমি আমাদের এই বাংলাদেশ। বাংলাদেশের ইতিহাস এক গৌরবময় ইতিহাস। দীর্ঘ নয় মাস সশস্ত্র সংগ্রামের মাধ্যমে 1971 সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ হিসেবে আত্মপ্রকাশ করে।

বাংলাদেশের সংক্ষিপ্ত পরিচয়ঃ 

বাংলাদেশের সংক্ষিপ্ত পরিচয় সম্পর্কে জানতে হলে অবশ্যই আপনাদেরকে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে। তাহলে চলুন নিচে বাংলাদেশের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা যাক।
  • বাংলাদেশের সাংবিধানিক নামঃ-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ(The People's Republic of Bangladesh)।
  • বাংলাদেশের রাজধানীর নামঃ-বাংলাদেশের রাজধানীর নাম ঢাকা।
  • বাংলাদেশের সরকার পদ্ধতিঃ- বাংলাদেশের সরকার পদ্ধতি সংসদীয় পদ্ধতির সরকার। রাষ্ট্রপ্রধান রাষ্ট্রপতি এবং সরকার প্রধান প্রধানমন্ত্রী। বহুদলীয় গণতন্ত্র বিদ্যমান।
  • বাংলাদেশের ভৌগোলিক অবস্থাঃ- বাংলাদেশের বিস্তৃতি ২০ ডিগ্রি থেকে 34 দাঘ্রিমা অংশ উত্তর অক্ষাংশ হতে ২৬ ডিগ্রি ৩৮ দাঘ্রিমা উত্তর অক্ষাংশ এবং ৮৮ ডিগ্রি থেকে ০১ দাঘ্রিমা পূর্ব দাগঘিমাংশ হতে ৯২ ডিগ্রি ৪১ দাঘ্রিমা পূর্ব দাঘ্রিমা অংশ পর্যন্ত।
  • বাংলাদেশের আয়তনঃ-বাংলাদেশের আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ কিলোমিটার বা ৫৬ হাজার ৯৭৭ বর্গমাইল। আয়তনের দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বে 93 তম।
আরো পড়ুনঃ জনমতের গুরুত্ব
  • বাংলাদেশের সীমানা ও অবস্থানঃ-বাংলাদেশের উত্তরে ভারতের পশ্চিমবঙ্গ আসাম মেঘালয় পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ এবং পূর্বে ভারতের আসাম ত্রিপুরা মিজোরাম রাজ্য প্রতিবেশী মায়ানমার এবং বাংলাদেশের দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত।
  • বাংলাদেশের স্থল সীমাঃ- বাংলাদেশের স্থল সীমা ৪৪২৭ কিলোমিটার। উপকূলীয় এলাকার দৈর্ঘ্য ৭১১ কিলোমিটার। বাংলাদেশের অর্থনৈতিক সমুদ্রসীমা ২০০ নটিক্যাল মাইল এবং রাজনৈতিক সমুদ্রসীমা ১২ ন্যাটিকেল মাইল।[ সূত্রঃ বর্ডার গার্ড অফ বাংলাদেশ]
  • ভূ প্রাকৃতিক অবস্থানঃ-বাংলাদেশ একটি বৃহত্তম ব-দ্বীপ। এর দক্ষিণ-পূর্ব এবং উত্তর ও উত্তর পূর্বাঞ্চলে পাহাড়ি অঞ্চল মধ্য অঞ্চল ও উত্তর-পশ্চিম অঞ্চল সোপান চত্বর এবং দক্ষিণে নদী বাহিত প্লাবন সমভূমি অঞ্চল।
  • জনসংখ্যাঃ-অর্থনৈতিক সমীক্ষা ২০১৫ অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যা প্রায় ১৫ কোটি ৭৯ লাখ। পুরুষ মহিলা অনুপাত ১০৪.৯ : ১০০ জন। ইসলাম ধর্ম অনুসারী ৮৬.৬ শতাংশ। হিন্দু ১২.১% । বৌদ্ধ ০.৬ শতাংশ। খ্রিস্টান ০.৪ শতাংশ। এবং অন্যান্য ০.৩ শতাংশ। (আদমশুমারি 2011) বাংলাদেশের জনসংখ্যার ঘনত্ব বর্তমানে ১০৩৫ জন প্রতি বর্গ কিলোমিটারে।(অর্থনৈতিক সমীক্ষা ২০১৫)
  • বাংলাদেশের ভাষাঃ-বাংলাদেশের রাষ্ট্রীয় ভাষা বাংলা। ইংরেজি কে দ্বিতীয় গুরুত্বপূর্ণ ভাষা হিসেবে গ্রহণ করা হয়েছে। এছাড়া বিভিন্ন উপজাতীয় গোষ্ঠী সমূহ নিজস্ব মাতৃভাষায় কথা বলে।

উপসংহারঃ

পরিশেষে বলা যায় যে, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতি দেশ। সুদীর্ঘকাল ধরে এ ভূখণ্ডে বিভিন্ন জনগোষ্ঠীর শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছে। বাংলাদেশের ভূ প্রকৃতি অত্যন্ত চমকপ্রদ। বাংলাদেশের অর্থনীতি ও জীবন যাত্রার মান দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

আমাদের শেষ কথা,

বাংলাদেশের পরিচয় দাও এই বিষয় সম্পর্কে আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকে যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভাল থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url