আমাদের জাতীয় জীবনে ভাষা আন্দোলনের গুরুত্ব

ভাষা আন্দোলনের গুরুত্ব আমাদের জাতীয় জীবনে ভাষা আন্দোলনের গুরুত্ব। বাঙালি জাতি হিসেবে ভাষা আন্দোলনের গুরুত্ব জেনে রাখা অত্যন্ত প্রয়োজন এবং স্টুডেন্ট হলে আরো বেশি প্রয়োজন পড়ে ভাষা আন্দোলনের গুরুত্ব জানার।
ছবি
আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব আমাদের জাতীয় জীবনে ভাষা আন্দোলনের গুরুত্ব ও ভাষা আন্দোলনের গুরুত্ব সম্পর্কে। তাহলে চলুন বেশি দেরি না করে জেনে নেওয়া যাক ভাষা আন্দোলনের গুরুত্ব সম্পর্কে। 

প্রশ্নঃ- 

            আমাদের জাতীয় জীবনে ভাষা আন্দোলনের গুরুত্ব ব্যাখ্যা কর।
অথবা, ভাষা আন্দোলনের গুরুত্ব লিখ।
অথবা, বাঙালি জাতীয়তাবাদ বিকাশে ভাষা আন্দোলনের গুরুত্ব আলোচনা কর।
অথবা, সংক্ষেপে ভাষা আন্দোলনের তাৎপর্য আলোচনা কর।
অথবা, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের গুরুত্ব ও তাৎপর্য ব্যাখ্যা কর।

ভূমিকাঃ 

১৯৪৭ সালে শুরু হওয়া ভাষা আন্দোলন ১৯৫২ সালের চূড়ান্ত পরিণতি পেয়েছিল। বাংলার ইতিহাসে এ আন্দোলনের গুরুত্ব অপরিসীম। কেননা পাকিস্তানের শাসন শোষণের বিরুদ্ধে এটা ছিল বাঙালি জাতির প্রথম বিদ্রোহ।

ভাষা আন্দোলনের গুরুত্বঃ 

বাঙালি জাতির প্রথম পাকিস্তানি শাসকদের বিরুদ্ধে বিদ্রোহের নাম হলো আন্দোলন ভাষা আন্দোলনের গুরুত্ব সম্পর্কে নিচে সকল কিছু ভালোভাবে উপস্থাপন করা হলো।
  1. বাঙালি জাতীয়তাবাদের বিকাশঃ ১৯৪৭ সালের শুরু হওয়া পাকিস্তানের পূর্ব অংশ অর্থাৎ বাঙালিরা পশ্চিম পাকিস্তানিদের হাতে বিভিন্ন সময় বিভিন্নভাবে শোষিত ও শাসিত হতে থাকে। এরপর বাঙালিরা ১৯৫২ সালে ভাষা আন্দোলনের মাধ্যমে প্রথম বাঙালিরা তাদের জাতীয়তাকে পুঁজি করে সংঘটিত হয় সকলে ঐক্যবদ্ধভাবে।
  2. অসাম্প্রদায়িক চেতনার বিকাশঃ বাঙালিরা যখন ভাষা আন্দোলন শুরু করে তখন পাকিস্তানের শাসক গোষ্ঠীগণ বাঙালি জাতিদের কে আন্দোলনকারীদেরকে নানান ভাবে গালিগালাজ করতে থাকে তার মধ্যে ভারতের দালাল ভারতের লেলিয়ে দেওয়া কুকুর এমন আরো অনেক কিছু বলে আখ্যায়িত করতে থাকে। কিন্তু বাঙালিরা তাদের এই সকল কথাই কোনরকম কোন কিছু না করে শুধুমাত্র তাদের নিজের ভাষার জন্য নিজেদের জীবন উৎসর্গ করে দিয়েছেন। এবং নিজের ভাষার জন্য নিজের জীবন দিতে দ্বিধাবোধ করেননি। এই বিষয়টাই এদেশের রাজনীতিতে অসাম্প্রদায়িক চেতনার বিকাশ ঘটাতে অনেক বেশি সাহায্য করেছিল।
  3. রাজনীতির নতুন মেরু করনঃ ভাষা আন্দোলন যখন থেকে শুরু হয় তখন থেকে অভিভুক্ত বাংলার রাজনীতিতে সাম্প্রদায়িক চেতনার তথা বলতে গেলে মুসলিম লীগের বেস্ট অবদান ছিল এবং প্রভাব ছিল। কিন্তু ভাষা আন্দোলনের ফলে বাঙালি যে সকল মুসলমান ছিল তাদের মধ্যে অসাম্প্রদায়িক চেতনার বিকাশ অনেক বেশি ঘুরতে শুরু করেছিল। বলতে গেলে ফলশ্রুতিতে উদারপন্থী দল হিসেবে পরিচিত আওয়ামী মুসলিম লীগ পূর্ব বাংলা রাজনীতিতে একক দল হিসেবে আবির্ভূত হয়।
  4. মধ্যবিত্ত শ্রেণীর অংশঃ ভাষা আন্দোলন এমন একটি আন্দোলন যেখানে মধ্যবিত্ত থেকে শুরু করে এই আন্দোলনের মধ্যে অংশগ্রহণ করেছিলেন এবং নিজেদের ভাষার জন্য যুদ্ধ করেছিলেন। এখানে সকলেই অংশগ্রহণ করার মাধ্যমে ভাষা আন্দোলন এর বিজয় লাভ করে বাঙালিরা। এটা এমন একটি আন্দোলন ছিল এখানে মধ্যবিত্তরা আন্দোলনের মধ্যে অংশগ্রহণ করেছিলেন কিন্তু অন্য কোথাও মধ্যবিত্তরা অংশগ্রহণ করেন।
  5. কুসংস্কার দূরঃ ভারতীয় উপমহাদেশের মধ্যে যত আন্দোলন এবং সংগ্রাম হয়েছিল তার মধ্যে সবচাইতে বেশি মহিলাদের অংশগ্রহণ ছিল আন্দোলনের মধ্যে। যার কারণে বাঙালি সমাজ এবং মুসলিম কুসংস্কার ও ধর্মীয় গোড়ামী দূরীকরণে অনেক বেশি সহায়তা করে এই ভাষা আন্দোলন।

উপসংহারঃ 

সবশেষে আমরা এটা বলতে পারি ভাষা আন্দোলনের জন্য লক্ষ লক্ষ কোটি কোটি মানুষ প্রাণ দিয়েছেন এবং তারা সকলে বিজয় হয়েছেন। ভাষা আন্দোলন পাকিস্তানি শাসকদের বিরুদ্ধে বাঙালির যত আন্দোলন তার ভিত্তি স্থাপন করেছিল। আর তাই বাংলাদেশ সৃষ্টিতে আন্দোলনের গুরুত্ব অপরিসীম।

আমাদের শেষ কথা,

আমাদের জাতীয় জীবনে ভাষা আন্দোলনের গুরুত্ব এবং ভাষা আন্দোলনের গুরুত্ব সম্পর্কে আশা করছি আপনারা সকল কিছু ভালোভাবে বুঝতে পেরেছেন। তাহলে আজকের এই আর্টিকেল যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এম আর টেক ইনফো ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url